৫০-৫০ অনুপাতে আসন রফা বিজেপি আর নীতিশ কুমারের, পদ্ম জোটে কাঁটা চিরাগ পাসোয়ান

বিধানসভা নির্বাচনে আসন রফার চূড়ান্ত পর্যায়ে পৌঁছে গেছে বিজেপি আর নীতিশ কুমারের জনতা দল ইউনাইটেজ বা জেডিইউ। সূত্র মারফত জানা গেছে ৫০: ৫০ অনুপাতেই আসন ভাগাভাগি হয়েছে।অক্টোবর থেকেই শুরু হবে বিধান বিধানসভার নির্বাচন। তিন দফায় হবে ভোট গ্রহণ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগেই জানিয়ে দিয়েছেন বিহার বিধানসভায় নীতিশ কুমারের নেতৃত্বেই লড়াই করবে বিজেপি আর জেডিইউ জোট। 

Asianet News Bangla | Published : Oct 4, 2020 6:21 AM IST

18
৫০-৫০ অনুপাতে আসন রফা বিজেপি আর নীতিশ কুমারের, পদ্ম জোটে কাঁটা চিরাগ পাসোয়ান

আসন রফার প্রায় চূড়ান্ত পর্যায়ে পৌঁছে গেছে বিজেপি আর নীতিশ কুমারের দল জেডিইউ। সূত্রের মাধ্যমে পাওয়া খবরে জানা গেছে ২৪৩ আসনের বিহার বিধানসভা নির্বাচনে নীতিশ কুমারের দল লড়াই করবে ১২২টি আসন। আর বিজেপি লড়াই করবে ২১২টি আসন। 
 

28

এখানেই শেষ নয়। রাজনৈতিক বাধ্যবাধকতা মেনে বিহারে জনতা দল ইউনাইটেড আসন ভাগ করবে জিতন রাম মাজির হিন্দুস্তানি আওয়াম মোর্চার সঙ্গে। অন্যদিকে রাম বিলাশ পাশোয়ানের রাষ্ট্রীয় মোর্চার সঙ্গে আসম সমঝতা করবে বিজেপি। 

38

একটি সূত্রের খবর বিহারে বিজেপি নীতিশ কুমারকে অত্যাধিক গুরুত্ব দেওয়ায় সন্তুষ্ট নয় রামবিলাশ পুত্র চিরাগ পাসওয়ান। পরিস্থিতি সামাল দিতে তাঁর সঙ্গে বৈঠকও করেছিবেন নীতিশ কুমার। 
 

48

চিরাগ পাসোয়ান ৪২ টি আসনের দাবি জানিয়ে আসছিলেন দীর্ঘ দিন ধরেই। তবে এখনও পর্যন্ত তাঁকে মাত্র ১৫টি আসন দেওয়া হবে বলেও জানান হয়েছে বিজেপির তরফে। 

58

এই পরিস্থিতিতে দাঁড়িয়ে চিরাগ পাসোয়ান আসন্ন বিহার নির্বাচনে একাই লড়াই ইঙ্গিত দিয়েছেন। ঘনিষ্ট মহলে তিনি বলেছেন ১৪৩টি আসনেই প্রার্থী দেবে রাষ্ট্র লোকজনশক্তি পার্টি। 

68

অন্যদিকে জিতনরাম মাজিকে মাত্র ৫-৭টি আসন দিতে পারে নীতিশ কুমারের দল। এখনও পর্যন্ত তেমনই কথাবার্তা হয়েছে দুই দলের প্রধানদের মধ্যে। রবিবার গয়ায় এই বিষয় দুই দলের মধ্যে বৈঠকও হয়েছে। আরও কিছু আসন বাড়ানোর পক্ষেই চাপ দেওয়া হচ্ছে বলে সূত্রের খবর। 

78

অন্যদিকে লালুপ্রসাদ যাদবের রাষ্ট্রীয় জনতাদলের নেতৃত্বেই বিহারে নির্বাচনে লড়াই করবে বাম-কংগ্রেস ও ঝাড়খণ্ড মুক্তিমোর্চা। বিরোধী শিবিরের আসন বন্টও সারা হয়েছে। বিরোধীরা লড়াই করবে তেজস্বী যাদবের নেতৃত্বে। 

88

তিন দফায় হবে বিহার নির্বাচন। ২৮ অক্টোবর, ৩ ও ৭ নভেম্বর ভোট গ্রহণ হবে। ফল প্রকাশ হবে ১০ নভেম্বর। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos