ট্রাম্প বরণ, আহমেদাবাদ-সহ গোটা দেশের চোখ নমস্তে ট্রাম্প অনুষ্ঠানে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নমস্তে ট্রাম্প অনুষ্ঠানে যোগ দিতে অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন ডোনাল্ড ট্রাম্প।  হোয়াইট ছাড়ার আগে রবিবার সন্ধ্যেয় সাংবাদিকদের সেকথাই বললেন মার্কিন প্রেসিডেন্ট। ট্রাম্পের চলার পথ সাজানোর জন্য ৩ কোটি ৭০ লক্ষ টাকার ফুল ব্যবহার করা হয়েছে। 

deblina dey | Published : Feb 24, 2020 7:59 AM IST

110
ট্রাম্প বরণ, আহমেদাবাদ-সহ গোটা দেশের চোখ নমস্তে ট্রাম্প অনুষ্ঠানে
সকাল ১১টা ৪০ মিনিটে মার্কিন প্রেসিডেন্টের এয়ার ফোর্স ওয়ান বিমানের পৌঁছনোর কথা ছিল আহমেদাবাদের সর্দার বল্লভভাই পটেল আন্তর্জাতিক বিমানবন্দরে। সেই মত প্রধানমন্ত্রীর বিমান পৌঁছে গেলেও বেশ কিছুটা পরেই উপস্থিত হন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।
210
২ দিনের জন্য ভারত সফরে আসছেন প্রেসিডেন্ট ট্রাম্প। ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠান থেকে রাজঘাটে মহাত্মাকে শ্রদ্ধা জানানো সবই রয়েছে এই সময়ের মধ্যে। হতে পারে বাণিজ্যিক বৈঠকও।
310
আহমেদাবাদ বিমানবন্দরে মার্কিন প্রেসিডেন্ট বরণে গরবা নাচ। আহমেদাবাদে পৌঁছে সবরমতী আশ্রমে পৌঁছেছেন ডোনাল্ড ট্রাম্প, সঙ্গী হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতে পৌঁছতেই ট্রাম্পকে হাত নেড়ে অভিবাদন জানালেন কয়েক লক্ষ মানুষ।
410
সবরমতী আশ্রমে যাওয়ার পথে রাস্তার সারিবদ্ধ দাঁড়ানো মানুষ তাঁকে অভিবাদন জানান। সেখান থেকে মহাত্মা গান্ধীর আশ্রমে পৌঁছান মার্কিন প্রেসিডেন্ট। মার্কিন প্রেসিডেন্ট ও তাঁর স্ত্রী মেলানিয়ার জন্য তৈরি হয়েছে বিশেষ সোনা-রুপোর বাসন রাজস্থানের জয়পুরের তৈরি এই বাসনের নাম দ্য ট্রাম্প কালেকশন।
510
ট্রাম্পের এই সফর নিয়ে কোনও ত্রুটি রাখতে চাননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। প্রথম থেকেই মোদীকে নিজের বন্ধু বলে এসেছেন ট্রাম্প। আর ট্রাম্পের এই ভারত সফরে এদেশের সংস্কৃতি তুলে ধরার চেষ্টা করেছেন প্রধানমন্ত্রী।
610
ডোনাল্ড ট্রাম্প ভারতে এসেছেন ২ দিনের সফরে। ট্রাম্প পরিবারকে স্বাগত জানাতে সেখানে উপস্থিত ভারতের নানান রাজ্যের প্রতিনিধিরা। সেখানে বাঙালি প্রতিনিধিরা জানিয়েছেন যে তারা সুযোগ পেলে পারফর্ম করবেন।
710
নেট দুনিয়াতেও ট্রেন্ড নমস্তে ট্রাম্প। এমনই অবস্থায় ট্রাম্পকে স্বাগত জানাতে নয়া কৌশলে নজর কাড়ছেন শিল্পীরা। বালি দিয়ে তৈরি করা হচ্ছে ট্রাম্পের প্রতিচ্ছবি। মুহূর্তে সেই ছবি ছড়িয়ে পড়ল নেট দুনিয়ায়। মানস সাহো এই চিত্রটি তৈরি করেছেন পুরীতে। ছবি শেয়ার করে করে শিল্পী লেখেন, ওড়িশা স্বাগত জানাচ্ছে ট্রাম্পকে।
810
বেলা সাড়ে বারোটা নাগাদ নমস্তে ট্রাম্প ইভেন্টে মোতেরায় সর্দার বল্লভ ভাই প্যাটেল স্টেডিয়ামে যোগ দেবেন মার্কিন প্রেসিডেন্ট। মার্কিন প্রেসিডেন্টের আগমন উপলক্ষে বিমানবন্দর থেকে আহমেদাবাদ পর্যন্ত রাস্তার দুপাশে একাধিক পাঁচিলে রঙ করা হয়েছে।
910
বিকেল তিনটে নাগাদ ট্রাম্প পৌঁছবেন আগ্রায়। সেখানে মেলানিয়ার সঙ্গে তাজমহল দর্শন করবেন। সেই কারণেই তাজমহলের পাশে যমুনার জল পরিষ্কার করতে ৫০০ কিউসেক জল ছাড়া হয়েছে যাতে কোনও দুর্গন্ধ না পাওয়া যায়।
1010
'বন্ধু' ট্রাম্পের জন্য তিনি যে অধীর আগ্রহে অপেক্ষা করছেন জা জানাতেও ট্যুইট করেছেন নরেন্দ্র মোদী। রবিবারও ট্যুইট করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী যাতে তিনি লিখেছিলেন, " আপাকে স্বাগত জানাতে অপেক্ষা করছ গোটা দেশ।" আর সেই পরিকল্পনা মতই চলছে 'নমস্তে ট্রাম্প' অনুষ্ঠান।
Share this Photo Gallery
click me!
Recommended Photos