খুব কম লোকেই জানেন নরেন্দ্র মোদীর এই গুণের কথা, তাঁর কীর্তির ছবি দেখুন

তিনি দেশের প্রধানমন্ত্রী। হাজারো দায়িত্ব তাঁর কাঁধে। ব্যক্তিগত জীবনের পছন্দ অপছন্দ ভুলে তাকে দেশের কাজে লেগে থাকতে হয় ২৪ ঘন্টা। নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হিসেবে কেমন, তার খতিয়ান গত সাত বছরে দেশ পেয়েছে। ভালো খারাপে মিশিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দেখেছে দেশ। কিন্তু খুব কম লোকেই জানেন মোদীর একটি বিশেষ গুণের কথা। 

Parna Sengupta | Published : Jul 14, 2021 5:41 PM IST

15
খুব কম লোকেই জানেন নরেন্দ্র মোদীর এই গুণের কথা, তাঁর কীর্তির ছবি দেখুন

প্রধানমন্ত্রী মোদী খুব ভালো ছবি তুলতে পারেন। অর্থাৎ তিনি খুব ভালো ফটোগ্রাফার। একটা সময় ছিল যখন মোদী প্রায়ই হাতে ক্যামেরা তুলে নিতেন। তবে এখন সময়ের অভাবে সেসব প্রায় হয় না বললেই চলে। 

25

প্রধানমন্ত্রীর ফটোগ্রাফির দক্ষতা তার দলীয় কর্মীরা প্রথম দেখেন ১৯৮৮ সালে। রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ বা আরএসএসের থেকে বিজেপিতে চলে আসার পর যে ছবিগুলি তুলেছিলেন তা নজর কেড়েছিল। আহমেদাবাদ পুরভোট অনুষ্ঠিত হওয়ার বছরেই তিনি কৈলাস মানসরোবর যাত্রা করেন। 

35

মোদী তখন ৩৮ বছর বয়েসী যুবক। এই যাত্রার ধর্মীয় ও আধ্যাত্মিক গুরুত্ব ছাড়াও, সেই যাত্রায় অন্য মাত্রা দিয়েছিল নরেন্দ্র মোদীর ক্যামেরা। তাঁর ক্যামেরায় ধরা পড়েছিল কৈলাস মানসরোবরের অপূর্ব প্রাকৃতিক দৃশ্য। সেই ছবি তিনি দেখিয়েছিলেন তাঁর তৎকালীন সহকর্মীদের। 

45

কৈলাস মানসরোবর থেকে ফেরার পর গুজরাটের দলীয় সাধারণ সম্পাদক হন মোদী। তখনই তাঁর তোলা ছবি গুলি নজর কাড়ে সহকর্মীদের। মোদীর নেশা ছিল ছবি তোলা। স্লাইড শোয়ের মাধ্যমে তাঁর তোলা ছবি একের পর এক দেখিয়ে ছিলেন তাঁর সহকর্মীদের। 

55


তখন মোদীর কাছে ছিল Yashica SLR' camera। এই ক্যামেরা দিয়েই ছবি তুলতেন তিনি। এটি একটি স্বয়ংক্রিয় ক্যামেরা ছিল। তখনকার দিনে এসএলআর ক্যামেরা পেশাদার ফটোগ্রাফাররা ব্যবহার করতেন। ক্লাব অফ কর্ণাবতীর ব্যানারে নিজের ছবির প্রদর্শনী করেছিলেন নরেন্দ্র মোদী। বেশির ভাগ ছবিই ছিল কৈলাস মানসরোবরের প্রাকৃতিক দৃশ্যের। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos