করোনা সংক্রমণের মাঝেই প্রবল বৃষ্টিতে বানভাসি মুম্বই, জারি করতে হল লাল সতর্কতা

একে করোনায় রক্ষে নেই তার ওপর প্রবল বৃষ্টিতে এখন নাজেহাল দেশের বাণিজ্য রাজধানী। চলতি বছরে এখনও পর্যন্ত অতি ভারী বৃষ্টির কবলে খুব একটা পড়েনি  মুম্বই। কিন্তু সোমবার রাত থেকে যা শুরু হয়েছে, তা নিঃসন্দেহে শহরের ইতিহাসে সব থেকে ভারী বৃষ্টিগুলোর মধ্যে অন্যতম। পূর্বাভাস মতোই সোমবার সন্ধ্যার পর থেকে তুমুল বৃষ্টি শুরু হয় মুম্বই জুড়ে। মঙ্গলবার সকালেও সেই বৃষ্টি চলছে। আবহাওয়া দফতর জানিয়েছে, গত ১০ ঘণ্টায় ২৩০ মিলিমিটার বৃষ্টি হয়ে গিয়েছে শহরে।

Asianet News Bangla | Published : Aug 4, 2020 5:42 AM IST / Updated: Aug 04 2020, 11:20 AM IST

110
করোনা সংক্রমণের মাঝেই প্রবল বৃষ্টিতে বানভাসি মুম্বই, জারি করতে হল লাল সতর্কতা

রাতভর টানা বৃষ্টির জেরে বানভাসি মুম্বই। সাতসকালে ঘুম থেকে উঠে অনেকেই দেখেন ডুবে রয়েছে শহরের বেশ কিছু জায়গা। অতি ভারী বৃষ্টির আশঙ্কায় মঙ্গল এবং বুধবার  শহরে রেড অ্যালার্ট জারি করেছে আবহাওয়া দফতর।

210

এমনিতেই করোনা সংক্রমণ ব্যাপক ভাবে ছড়িয়েছে মুম্বইতে। তার উপরে দোসর হয়ে দেখা দিল ভারী বৃষ্টি। একসাথে জোড়া বিপর্যয়ের জেরে জেরবার মুম্বইবাসীর জীবনযাত্রা। পরিস্থিতি সামাল দিতে হিমশিম পরিস্থিতি বৃহন্মুম্বই পুরসভার। 

310

এর মধ্যেই দুপুরে আসতে পারে জোয়ার। মুম্বইবাসীকে বিনা প্রয়োজনে বাড়ি থেকে বের না হওয়ার পরামর্শ দিয়েছে বৃহন্মুম্বই পুরসভা। সমুদ্র তীরবর্তী এলাকায় না যাওয়ার নির্দেশ।

410

এদিন দুপুরে  উপকূলবর্তী এলাকায় ৪.৫১ মিটার উচ্চতায় ঢেউ আছড়ে পড়তে পারে। সমুদ্র সৈকত ও তার আশপাশে মানুষজনকে যেতে নিষেধ করা হয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতেও মানা করা করা হয়েছে।

510

গত কয়েকদিন ধরেই মুম্বইয়ে প্রবল বৃষ্টি হচ্ছে। জলমগ্ন সান্তাক্রুজ, কোলাবা, বান্দ্রা, মীরা রোড, পারেল সহ বিস্তীর্ণ এলাকা। 

610


শুধুমাত্র জরুরি পরিষেবা প্রদানকারী অফিসগুলি ছাড়া শহরের সব সরকারি আর বেসরকারি অফিস বন্ধ রাখার জন্য আবেদন করেছে বৃহন্মুবই পুরসভা।  কোনও কোনও জায়গায় ৪-৫ ফুট উচ্চতা পর্যন্তও জল জমেছে।

710

শহরে লোকাল ট্রেন চলাচলেও প্রভাব পড়েছে। ওয়েস্টার্ন লাইনে ট্রেন পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে। হারবার লাইনে কুরলা আর ছত্রপতি শিবাজি টার্মিনাসের মধ্যেও ট্রেন চলাচল বন্ধ। সেন্ট্রাল লাইনে ট্রেন চলছে ধীর গতিতে।

810

কার্যত বন্ধ পরিবহণ ব্যবস্থা। অন্তত ৮টি রুটে বন্ধ করে দেওয়া হয়েছে সরকারি বাস পরিষেবা। শহরের অধিকাংশ রাস্তায় অটো বা ক্যাব বেরনোর উপায় নেই।

910

ছত্রপতি শিবাজি মহারাজ আন্তর্জাতিক বিমানবন্দর একাধিক উড়ান বাতিল করা হয়েছে। বিমান পরিষেবা একেবারে ব্যাহত হয়ে পড়েছে

1010

মুম্বই ছাড়াও ভারী বৃষ্টি হচ্ছে মহারাষ্ট্রের ঠানে, রায়গড়, রত্নগিরি, পালঘর জেলাতেও। পুনে জেলাতেও ব্যাপক বৃষ্টি হচ্ছে। বহু জায়গায় গাছ উপড়ে পড়েছে। জলে ভাসছে গাড়ি। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos