Netaji Statue: নেতাজীর মূর্তি বসানোর আগের ইতিহাস, ফিরে দেখা ইন্ডিয়া গেটের অতীত ছবি

দিল্লির ইন্ডিয়া গেটে (India Gate) নেতাজি সুভাষচন্দ্র বসুর বিশাল মূর্তি (Netaji Statute) বসানোর কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। আজ সকালে টুইট (Tweet) করে একথা জানিয়েছেন তিনি। ২৩ জানুয়ারি নেতাজির ১২৫তম জন্মবার্ষিকীতে এই মূর্তি উদ্বোধন করা হবে। 

Parna Sengupta | Published : Jan 21, 2022 6:50 PM IST

16
Netaji Statue: নেতাজীর মূর্তি বসানোর আগের ইতিহাস, ফিরে দেখা ইন্ডিয়া গেটের অতীত ছবি

নেতাজী সুভাষচন্দ্র বসুর মূর্তি বসানোর আগে কেমন ছিল ইন্ডিয়া গেটের ছবি। কি ছিল সেখানে। তার রয়েছে এক আলাদা ইতিহাস। 

26

শুক্রবার সকালে টুইট (Tweet) করে মোদী জানিয়েছেন ২৩ জানুয়ারি নেতাজির ১২৫তম জন্মবার্ষিকীতে সুভাষচন্দ্রের মূর্তি উদ্বোধন করা হবে। মোদী জানিয়েছেন, নেতাজির কাছে গোটা দেশ কতটা ঋণী তাই প্রমাণ করবে এই মূর্তি। 

36

আজ যেখানে সুভাষচন্দ্রের মূর্তি বসছে, সেখানে আগে পঞ্চম জর্জের মূর্তি ছিল। যা ১৯৬৮ সালে সরিয়ে ফেলা হয়। 

46

মোদী লেখেন তিনি লেখেন, "এ বছর নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী পালিত হচ্ছে গোটা দেশে। আমি অত্যন্ত গর্বের সঙ্গে ঘোষণা করছি যে এই উপলক্ষ্যে গ্রানাইট পাথরের তৈরি নেতাজির বিশাল মূর্তি ইন্ডিয়া গেটে বসানো হবে। গোটা দেশ নেতাজির কাছে ঋণী হয়ে রয়েছে। তারই স্মারক হয়ে থাকবে এই মূর্তি।"

56

এছাড়া একটি হলোগ্রাম মূর্তিও টুইটারে শেয়ার করেছেন প্রধানমন্ত্রী। সেখানে তিনি লেখেন, "যতদিন না নেতাজির এই বিশাল মূর্তি তৈরি হচ্ছে ততদিন ওই এলাকায় হলগ্রাম মূর্তি (Hologram Statute) রাখা হবে। ২৩ জানুয়ারি আমি সেই হলগ্রাম মূর্তির উদ্বোধন করব।"

66

শুক্রবার প্রধানমন্ত্রী একটি টুইট করে ঘোষণা করলেন যে ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষ চন্দ্র বসুর একটি বিশাল মূর্তি স্থাপন করা হবে। এর ফলে ট্যাবলো বিতর্ক কিছুটা হলেও কমবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

Share this Photo Gallery
click me!
Recommended Photos