চাওয়ালার মেয়ে থেকে আজ বায়ুসেনার ফ্লাইং অফিসার, এ যেন এক স্বপ্নের উড়ান, দেখুন ছবিতে ছবিতে

সংকল্প যদি দৃঢ় হয় তাহলে যে কোনও বাধাই টপকে যাওয়া যায়। অধরা থাকে না কোনও স্বপ্ন। ভারত সফরে এসে ভারতবাসীর এই দৃঢ় সংকল্পের প্রশংসা করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কথা। চাওয়ালা থেকে তিনি দেশের প্রধানমন্ত্রী হয়েছেন। এবার ভারতীয় বায়ুসেনায় (আইএএফ) ফ্লাইং অফিসার হিসাবে যোগ দিলেন এক চাওয়ালার মেয়ে, ২৪ বছরের আঁচল গাঙ্গওয়াল।

 

amartya lahiri | Published : Jun 24, 2020 11:22 AM IST / Updated: Jul 28 2020, 06:40 PM IST

18
চাওয়ালার মেয়ে থেকে আজ বায়ুসেনার ফ্লাইং অফিসার, এ যেন এক স্বপ্নের উড়ান, দেখুন ছবিতে ছবিতে

দিন চারেক আগে বায়ুসেনা অ্যাকাডেমি থেকে গ্র্যাজুয়েট হওয়ার পর আঁচল গাঙ্গওয়াল-কে ইন্ডিয়ান এয়ার ফোর্সে (আইএএফ) কমিশন দেওয়া হয়েছে। তবে এই যাত্রাটা তাঁর পক্ষে মোটেই সহজ ছিল না। মাঝে মাঝেই এমন অবস্থা হয়েছে যে তাঁর বাবার কাছে তাঁর পড়াশোনার খরচ দেওয়ার মতো অর্থ ছিল না।

 

28

তাঁর বাবা সুরেশ গাঙ্গওয়াল, মধ্যপ্রদেশের নিমুচ জেলার একটি বাসস্ট্যান্ডে একটি চায়ের দোকান চালান। তিনি বলেছেন, মেয়ের বায়ুসেনায় যোগদানের মুহূর্ত তাঁদের পরিবারের জন্য অত্যন্ত গর্বের মুহূর্ত। কিন্তু করোনভাইরাস মহামারির কারণে নিয়োগের দিন ডুন্ডিগালের এয়ার ফোর্স একাডেমিতে যেতে পারেননি তাঁরা।

 

38

আঁচল জানিয়েছেন, ২০১৩ সালে কেদারনাথের ভয়াবহ বন্যাই তাঁর জীবন পালটে দিয়েছিল। সেই সময় হরপা বানে আটকে পড়া মানুষদের বায়ুসেনার কর্মীরা দুর্দান্ত দক্ষতার সঙ্গে উদ্ধার করেছিলেন। তা দেখে মুগ্ধ হয়ে গিয়েছিলেন ১৭ বছরের অঞ্চল। আর ঠিক করে নেন, একদিন তাঁকে আইএএফ-এ যোগ দিতে হবে।

 

48

এরপর কীভাবে প্রতিরক্ষা বাহিনীতে যোগ দেওয়া যেতে পারে, তাই নিয়ে তথ্য সংগ্রহের জন্য স্থানীয় বইয়ের দোকানগুলি ঘেঁটে ফেলেছিলেন তিনি। আর তারপর একেবারে লক্ষ্যে স্থির থেকে প্রস্তুতি শুরু করেছিলেন।

 

58

ছাত্রী হিসাবে বরাবরই উজ্জ্বল ছিলেন আঁচল গাঙ্গওয়াল। সেইসঙ্গে বাস্কেটবল খেলোয়াড় হিসাবেও নাম ছিল। তবে তাঁর পরিবারের অর্থনৈতিক অবস্থা যা ছিল, তাতে বাবা-মা'কে স্বপ্নটা বোঝানো সহজ ছিল না।

 

68

আঁচল গাঙ্গওয়ালের বাবা জানিয়েছেন মাঝে মাঝেই স্কুল বা কলেজের ফি জমা দিতে গিয়ে সমস্যার পড়তে হয়েছে তাঁকে। এর জন্য অন্যের কাছ থেকে ধার-ও নিয়েছেন। এমনকী কখনও কখনও ফি জমা দিতে দেরি হবে বলে, আঁচলের থেকে লুকোতে তাঁকে শহরের বাইরে থাকার ভান-ও করতে হয়েছে।

 

78

তবে আঁচল দৃঢ় প্রতিজ্ঞ ছিলেন। একবারে সুযোগ মেলেওনি। বায়ুসেনা অ্যাকাডেমিতে ঢোকার জন্য চেষ্টা করতে হয়েছে ছয়বার। আর শেষ পর্যন্ত স্বপ্নটা বাস্তব করে দেখালেন তিনি।

 

88

গত ২০ জুন, বায়ুসেনা প্রধান আর কে ভাদৌরিয়ার সামনে এই ব্যাচের অন্যান্য অফিসারদের সঙ্গে ভারতের আকাশ রক্ষার শপথ গ্রহণ করেছেন তিনি। শুধু তাই নয়, গ্রাউন্ড ডিউটি ​​বিভাগে প্রথম স্থান অর্জন করে রাষ্ট্রপতি প্লাক পেয়েছেন র জন্য ফ্লাইং অফিসার আঞ্চল গাঙ্গওয়াল।

 

Share this Photo Gallery
click me!
Recommended Photos