ব্যাঙ্কের চেক থেকে রান্নার গ্যাসের দাম, পয়লা সেপ্টেম্বর থেকে চালু একাধিক নতুন নিয়ম

পয়লা সেপ্টেম্বর অর্থাৎ বুধবার থেকে দেশ জুড়ে চালু হল একাধিক নতুন নিয়ম। যা ব্যাংকিং এবং অর্থ লেনদেনের ক্ষেত্রে বেশ প্রভাব ফেলবে। এছাড়াও, এই আপডেট করা নিয়মগুলি সাধারণ মানুষের অবশ্যই জেনে রাখা দরকার। কারণ দৈনন্দিন কাজের সঙ্গে এগুলির সরাসরি যোগ রয়েছে। 

Parna Sengupta | Published : Sep 1, 2021 4:43 AM IST / Updated: Sep 01 2021, 10:14 AM IST

18
ব্যাঙ্কের চেক থেকে রান্নার গ্যাসের দাম, পয়লা সেপ্টেম্বর থেকে চালু একাধিক নতুন নিয়ম

পয়লা সেপ্টেম্বর থেকে লাগু হল নতুন বিধি। চেক মারফত লেনদেনের নিয়মে বদল আনা হয়েছে। সব ব্যাঙ্কে চালু করা হচ্ছে পজিটিভ পে সিস্টেম। মূলত ৫০ হাজার বা তার বেশি লেনদেনের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য। 

28

কেন্দ্র সরকার স্থায়ী অ্যাকাউন্ট নম্বর (PAN), আধারের সঙ্গে সংযুক্ত করার সময়সীমা ৩০শে সেপ্টেম্বর, ২০২১ পর্যন্ত বাড়িয়েছে। এর আগে সময়সীমা ছিল ৩০শে জুন, ২০২১, যা পরে আরও তিন মাস বাড়ানো হয়েছিল। এবার এই মাসের মধ্যেই সাধারণ মানুষকে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্ত করতে হবে।

38

গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স নেটওয়ার্ক (জিএসটিএন) সম্প্রতি তার বিজ্ঞপ্তিতে ঘোষণা করেছে যে কেন্দ্রীয় জিএসটি বিধিমালার (Central GST Rules) বিধি -৫৯ (৬), যা জিএসটিআর -১ দাখিলের উপর নিষেধাজ্ঞা জারি করে সেপ্টেম্বর ১, ২০২১ থেকে কার্যকর হবে।

48

নতুন নিয়ম অনুযায়ী, পিএফ গ্রাহকদের তাদের পিএফ অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করতে হবে। তা না হলে তারা ইপিএফের সুবিধা নিতে পারবে না। তাছাড়া, যদি কোন পিএফ অ্যাকাউন্ট আধারের সাথে যুক্ত না থাকে এবং UAN আধার যাচাই না হয়ে থাকে, তাহলে সেই PF অ্যাকাউন্টের জন্য ECR-Electronic Challan cum Return দায়ের করা হবে না। 

58

এলপিজি রান্নার গ্যাসের দাম পয়লা সেপ্টেম্বর থেকে পরিবর্তিত হতে চলেছে। এলপিজির দাম ইতিমধ্যেই পরপর দুমাসে বেড়েছে। উল্লেখ্য, জুলাই মাসে এলপিজির দাম ২৫.৫০ টাকা বৃদ্ধি করা হয়েছিল, পরে পয়লা অগাষ্ট প্রতি সিলিন্ডারে ২৫ টাকা বৃদ্ধি করা হয়েছিল।

68

পয়লা সেপ্টেম্বর থেকে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (পিএনবি) তার সঞ্চয় আমানতে বা সেভিংস অ্যাকাউন্টের সুদের হার কমাচ্ছে। নতুন সুদের হার বার্ষিক ২.৯০ শতাংশ নির্ধারণ করা হয়েছে। এটি নতুন ও পুরোনো দুই ধরণের অ্যাকাউন্টেই প্রযোজ্য হবে।

78

মাদ্রাজ হাইকোর্ট ৫ বছরের জন্য প্রতিটি নতুন গাড়ি কেনার ক্ষেত্রে বাম্পার থেকে বাম্পার বীমা করা বাধ্যতামূলক করেছে। যাইহোক, এই নতুন নিয়মটি গাড়ির দাম বাড়িয়ে দিতে পারে।

88

পরিবহন মন্ত্রক নতুন গাড়িগুলির জন্য একটি নতুন রেজিস্ট্রেশন মার্ক চালু করেছে, যেমন, "ভারত সিরিজ (বিএইচ-সিরিজ)"। ফলে, এই মার্ক থাকা যে কোনো গাড়ি আন্তঃরাজ্য স্থানান্তরিত হলেও, নতুন রেজিস্ট্রেশন প্রয়োজন হবে না

Share this Photo Gallery
click me!
Recommended Photos