হিন্দু পঞ্জিকা মতে মোদীর হাতেই রাম মন্দিরের ভিত্তি প্রস্তর স্থাপন , আমন্ত্রিত থাকবেন সব মুখ্যমন্ত্রীরা

সব জল্পনার অবসান ঘটিয়ে শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্রের কোষাধ্যক্ষ গোবিন্দ দেব গিরি জানিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতেই হবে মন্দির নির্মাণের শুভ সূচনা। আগামী ৫ অগাস্ট বহু কাঙ্খিত রাম মন্দিরের ভিত্তি প্রস্তর স্থাপন করেন নরেন্দ্র মোদী। ১৫০ -২০০ জন অথিথির উপস্থিতিতেই এই শুভকাজ সম্পন্ন হবে। আর এই ভিত্তি প্রস্তর স্থাপনের অনুষ্ঠানে দেশের সবকটি রাজ্যের মুখ্যমন্ত্রীদের উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানান হবে। মন্দির কর্তৃপক্ষের পক্ষ থেকে জানান হয়েছে মন্দিরের ভিত্তি প্রস্তর স্থাপনের আগে প্রধানমন্ত্রী রাম মন্দির ও হনুমান মন্দিরে প্রার্থণা করবেন। বর্ণাঢ্য এই অনুষ্ঠানে লালকৃষ্ণ আদবানীসহ বিজেপির শীর্ষ স্থানীয় সব নেতাকেই আমন্ত্রণ জানান হবে বলে জানান হয়েছে। তিন দিন ধরে চলবে অনুষ্ঠান। ১১ জন পুরোহিত পুরো অনুষ্ঠান পরিচালনা করবেন। 
 

Asianet News Bangla | Published : Jul 22, 2020 11:21 AM IST / Updated: Jul 23 2020, 10:20 AM IST

110
হিন্দু পঞ্জিকা মতে মোদীর হাতেই রাম মন্দিরের ভিত্তি প্রস্তর স্থাপন , আমন্ত্রিত থাকবেন সব মুখ্যমন্ত্রীরা

এবার রীতিমত কাউন্টডাউন শুরু হয়ে গেছে কাঙ্খিত রাম মন্দির নির্মানের। বুধবার  শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্রের কোষাধ্যক্ষ স্বামী গোবিন্দ গিরি জানিয়েছেন  আগামী ৫ অগাস্ট রাম মন্দিরের ভিত্তি প্রস্তর স্থাপনের অনুষ্ঠান হবে। 
 

210


 প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর হাতেই এই শুভকাজ সম্পন্ন হবে। দেড়শো থেকে দুশো জন অতিথি উপস্থিত থাকবেন। 
 

310


মন্দিরের ভিত্ত প্রস্তর স্থাপনের অনুষ্ঠানে সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের আমন্ত্রণ জানান হবে বলেও জানান হয়েছে। 
 

410

মন্দির কর্তৃপক্ষের পক্ষ থেকে জানান হয়েছে  তিন দিন ধরে চলবে ভূমিপুজোর অনুষ্ঠান। বৈদিক প্রথায় অনুষ্ঠান সম্পন্ন করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। অনুষ্ঠান শুরু হবে ৩ মার্চ। 
 

510

মন্দিরের ভিত্তি প্রস্তর স্থাপনের অনুষ্ঠানে যোগ দেওয়ার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হনুমান ঘড়ি ও রাম মন্দিরে গিয়ে প্রার্থনা করবেন। 
 

610

বর্ষীয়ান বিজেপি নেতা লালকৃষ্ণ আদবানীকেও এই অনুষ্ঠানে আহ্বান জানান হয়েছে। উপস্থিত থাকবেন বিজেপির শীর্ষস্থানীয় নেতৃত্বও। কামেশ্বর চৌপানা জানিয়েছেন আদবানীর পাশাপাশী মুরলীমোনহর যোশী ও উমা ভারতীকেও আমন্ত্রণ জানান হয়েছে। 

710

ট্রাস্টের পক্ষ থেকে জানান হয়েছে হিন্দু পঞ্জিকা অনুসারেই ভূমি পুজোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভূমি পুজোর সবথেকে শুভ সময় হয় ৫ অগাস্ট দুপুর ১২টা ১৫ মিনিট। তিথি নক্ষত্র বিচার করেই এই সময় নির্বাচন করা হয়েছে বলেও জানান হয়েছে। 
 

810


বৈদিক নিয়ম অনুযায়ী গণেশের পুজো দিয়েই শুরু হবে ভূমি পুজো। হিন্দু শাস্ত্রমত সমস্ত শুভ কাজই গণেশ পুজোর পর শুরু হয়। পুরোহিতরা রামচর্য পুজো করবেন। শেষদিন ৫ অগাস্ট ভূমি পুজো অনুষ্ঠিত হবে। আর সেই অনুষ্ঠানেই উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী। 
 

910


বারানসী ও অযোধ্যা থেকে ১১ জন পুরোহিতের একটি দল পুরো অনুষ্ঠান পরিচালনার দায়িত্বে থাকবেন। প্রধানমন্ত্রীর সংসদীয় কেন্দ্র বারানসীর পুরহিতদের ওপরই গুরুদায়িত্ব থাকবে বলে সূত্রের খবর। 

1010

অনুষ্ঠানের দিন প্রায় ২ ঘণ্টা প্রধানমন্ত্রী মন্দির শহরে থাকতে পারেন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos