বায়ুসেনার অন্তর্ভূক্ত হওয়ার ৭ দিনের মধ্যেই লাদাখে, অত্যাধুনিক যুদ্ধবিমানকে নিয়ে বাড়ছে জল্পনা


ভারত-চিন উত্তেজনার মধ্যেই সামরিক ভাবে আরও শক্তিশালী হচ্ছে দেশ।  আগামী ২৯ জুলাইয়ের মধ্যেই ভারতীয় বায়ুসেনায় যোগ দিচ্ছে অত্যাধুনিক যুদ্ধবিমান রাফাল। সোমবারই ফ্রান্স থেকে ভারতের উদ্দেশে রওনা হয়েছে ৫ টি রাফাল যুদ্ধবিমান। ফ্রান্সের মেরিগনেক থেকে বিমানগুলিকে নিয়ে আসা হচ্ছে। ফ্রান্সের যুদ্ধবিমান প্রস্তুতকারী সংস্থা ডাসল্ট এভিয়েশন তৈরি করেছে রাফাল। আগামী বুধবার হরিয়ানার আম্বালায় বায়ুসেনার বিশেষ অবতরণস্থলে নামবে রাফাল।

Asianet News Bangla | Published : Jul 27, 2020 2:19 PM IST

110
বায়ুসেনার অন্তর্ভূক্ত হওয়ার ৭ দিনের মধ্যেই লাদাখে, অত্যাধুনিক  যুদ্ধবিমানকে নিয়ে বাড়ছে জল্পনা

ফ্রান্স থেকে ভারতের রওনা দিল ৫টি রাফাল যুদ্ধবিমান। প্রথম দফায় এই ৫  বিমান ভারতের বায়ুসেনার অন্তর্ভূক্ত হচ্ছে। নিঃসন্দেহে চিনের সঙ্গে চলতি উত্তেজনার প্রেক্ষাপটে অত্যাধুনিক এই যুদ্ধবিমানের অন্তর্ভূক্তি ভারতের বিমান বাহিনীর শক্তি বৃদ্ধিতে সহায়ক হবে। আগামী ২৯ জুলাই এই যুদ্ধবিমানগুলি ভারতে পৌঁছবে বলে জানিয়েছে ফ্রান্সে ভারতীয় দূতাবাস।
 

210

পাঁচ রাফাল জেট ভারতের আম্বালা এয়ারবেসে পৌঁছবে। বুধবার এই বিমানগুলি বায়ুসেনার অন্তর্ভূক্ত হবে। আম্বালায় পৌঁছনোর আগে পাঁচ টি  বিমান সংযুক্ত আরব আমিরশাহীর আবুধাবির কাছে আল-ডফরা ফরাসি এয়ারবেসে থামবে। এই বিমানগুলির মধ্যে দুটি ট্রেনার এয়ারক্র্যাফ্ট ও তিনটি যুদ্ধবিমান। মেরিগ্রাক-এ রাফাল প্রস্তুতকারী সংস্থা ডাসল্ট-এর ফেসিলিটিতে এগুলির নির্মাণ হয়েছে।

310

আম্বালা বিমানঘাঁটিতে ইতিমধ্যেই এই যুদ্ধবিমানগুলির জন্য প্রস্তুতি সম্পূর্ণ হয়েছে।  দিল্লির কাছে হরিয়ানার এই ঘাঁটিতে প্রথম দফায় আসা রাফাল যুদ্ধবিমান মোতায়েন করা হবে। 
 

410

রাফাল যুদ্ধবিমান রাখার জন্য আম্বালা বিমানঘাঁটিতে আলাদা করে পরিকাঠামো তৈরি করা হয়েছে। এর মধ্যে রয়েছে, বিমান রাখার জায়গা (হ্যাঙ্গার), এয়ার-স্ট্রিপ ও কমান্ড অ্যান্ড কন্ট্রোল সিস্টেম। রাফালের প্রথম স্কোয়াড্রনের নাম রাখা হয়েছে গোল্ডেন অ্যারো।
 

510

ভারতীয় বায়ুসেনায় রাফালের অন্তর্ভূক্তি দক্ষিণ এশিয়ায় গেম চেঞ্চার বলে মনে করা হচ্ছে। কারণ, রাফাল ৪.৫ জেনারেশন মিডিয়াম মাল্টিরোল এয়ারক্র্যাফ্ট। মাল্টিরোল হওয়ার কারণে দুই ইঞ্জিনের রাফাল যুদ্ধবিমান এয়ার সুপ্রিমেসি অর্থাৎ আকাশে দাপট বজায় রাখার পাশাপাশি ডিপ পেনিট্রেশন অর্থাৎ  শত্রুপক্ষের সীমায় ঢুকে আক্রমণ করতেও সক্ষম।

610

সেনা সূত্রে খবর, পূর্ব লাদাখ সেক্টরে রাফাল যুদ্ধবিমান মোতায়েনের সম্ভাবনা রয়েছে। এরফলে চিনের সঙ্গে সংঘাতের প্রেক্ষাপটে ভারতীয় বায়ুসেনার প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি)-তে অভিযান সংক্রান্ত ক্ষমতা মজবুত হতে পারে।

710

আধিকারিকরা বলেছেন, রাফাল যুদ্ধবিমান আসায় বায়ুসেনার ক্ষমতা আরও বাড়বে। ৩৬ টি রাফাল যুদ্ধবিমান ক্রয়ের জন্য ভারত ফ্রান্সের সঙ্গে ২০১৬-র সেপ্টেম্বরে চুক্তি স্বাক্ষর করেছিল। এরমধ্যে ৩০ টি যুদ্ধবিমান ও ছয়টি প্রশিক্ষণ দানের বিমান।

810

২০১৬ সালে ফ্রান্স সফরে গিয়ে প্রথম রাফাল চুক্তির ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৫৯ হাজার কোটি টাকায় ফ্রান্সের যুদ্ধবিমান প্রস্তুতকারী সংস্থা দাসো এভিয়েশনের কাছ ৩৬টি রাফাল যুদ্ধবিমান কেনার চুক্তি হয়।

910

সেই চুক্তি নিয়েই প্রশ্ন তোলে কংগ্রেস-সহ বিরোধীরা। তাঁদের অভিযোগ ছিল, অনেক বেশি দামে এই চুক্তি করেছে মোদী সরকার। এ নিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছিল কংগ্রেস। কিন্তু দীর্ঘ শুনানির পর সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, রাফাল চুক্তিতে কোনও অসঙ্গতি নেই।

1010

সেই সমস্ত বিতর্ক কাটিয়ে শেষ পর্যন্ত সোমবার ভারতের উদ্দেশে উড়ান শুরু করল প্রথম ধাপের পাঁচটি রাফাল যুদ্ধবিমান। আগেই ফ্রান্সে গিয়ে এই বিমান ওড়ানোর প্রশিক্ষণ নিয়ে এসেছিলেন ভারতীয় বায়ুসেনার ১২ জন পাইলট এবং ইঞ্জিনিয়াররা। তাঁরাই ওই বিমানগুলি ভারতে উড়িয়ে আনছেন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos