'সরকার আছে কতক্ষণ', পঞ্চায়েত ভোট থেকেই শোনা যাচ্ছে আরও এক রাজ্যে কংগ্রেসের বিদায় বাজনা

'সরকার আছে কতক্ষণ, সরকার যাবে বিসর্জন'। রাজস্থানেও যেন এই ঢাকের বোলই শুনতে পাচ্ছে কংগ্রেস। পঞ্চায়েত ভোটের ফলে ধরাশায়ী কংগ্রেস। সাংগঠনিক দুর্বলতা, নাকি দুই নেতার দ্বন্দ্ব - কেন এত খারাপ ফল হল কংগ্রেসের?

 

amartya lahiri | Published : Dec 9, 2020 6:40 AM IST / Updated: Dec 09 2020, 12:11 PM IST

18
'সরকার আছে কতক্ষণ', পঞ্চায়েত ভোট থেকেই শোনা যাচ্ছে আরও এক রাজ্যে কংগ্রেসের বিদায় বাজনা

যে সামান্য কয়েকটি রাজ্যে কংগ্রেসের নিজস্ব সরকার রয়েছে, তারমধ্যে অন্যতম রাজস্থান। কিন্তু, ক্ষমতায় থাকা সত্ত্বেও রাজস্থানের পঞ্চায়েত নির্বাচনে বিজেপির থেকে অনেক কম আসন পেল কংগ্রেস।

 

28

গত ২৩ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত রাজস্থানের জেলা পরিষদ এবং পঞ্চায়েত সমিতি মিলিয়ে মোট ৪,৩৭১টি আসনের নির্বাচন হয়েছিল। মঙ্গলবার রাতে তার ফল ঘোষণা করেছে রাজ্য নির্বাচন কমিশন।

 

38

বিজেপি প্রার্থীরা জয়ী হয়েছেন ১,৮৩৩টি আসনে, সেখানে কংগ্রেসের ঝুলিতে এসেছে মাত্র ১,৭১৩টি আসন। এছাড়া ৪১৩টি আসনে জয়ী নির্দল প্রার্থীরা, হনুমান বেনিওয়ালের রাষ্ট্রীয় লোকতান্ত্রিক পার্টি পেয়েছে ৫৬টি, সিপিআই ১৬টি,  বিএসপি ৩টি এবং এনসিপি পেয়েছে ১টি আসন।

 

48

সাধারণত, পঞ্চায়েত নির্বাচনের ফল রাজ্যের ক্ষমতাসীন দলের পক্ষেই যায়। না গেলে, তা পরিবর্তনের লক্ষণ। তাছাড়া, এতদিন রাজস্থানে শহরাঞ্চলের থেকে গ্রামাঞ্চলেই কংগ্রেসের ভোট বেশি। কাজেই সব মিলিয়ে এই ফল কংগ্রেসের কাছে বড়সড় ধাক্কা।

58

শুধু আসন সংখ্যায় বিজেপির থেকে পিছিয়ে পড়াই নয়, প্রদেশ কংগ্রেস সভাপতি গোবিন্দ সিং দোতাসরা-র এলাকা-সহ রাজ্যের একাধিক মন্ত্রীর বিধানসভা কেন্দ্রেও পঞ্চায়েত আসন হারাতে হয়েছে কংগ্রেসকে। যা ক্ষমতাসীন সরকারে প্রতি মানুষের অনাস্তার বহিঃপ্রকাশ বলে মনে করা হচ্ছে।

 

68

সাংগঠনিক দুর্বলতার কারণেই ক্ষমতায় থাকা সত্বেও পঞ্চায়েত ভোটে এত খারাপ ফল হল কংগ্রেসের, এমনটা মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।  

 

78

তবে, বেশিরভাগই মনে করছেন, শচীন পাইলট এবং অশোক গেহলট - রাজ্য কংগ্রেসের দুই হেভিওয়েট নেতার দ্বন্দ্বই ভুগিয়েছে কংগ্রেসকে। প্রসঙ্গত, মাস কয়েক আগেই তৎকালীন উপমুখ্যমন্ত্রী পাইলট, মুখ্যমন্ত্রী গেহলট-এর বিরুদ্ধে জেহাদ ঘোষণা করেছিলেন।

 

88
Share this Photo Gallery
click me!
Recommended Photos