Salary Hike - ২০২২-এ এক লাফে ১০ শতাংশের বেশি বাড়তে চলেছে মাইনে, কী জানা গেল সমীক্ষায়

দ্রুত হ্রাস পাচ্ছে কোভিড-১৯ (Covid-19) আক্রান্তের সংখ্যা। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে টিকাকরণের (Covid Vaccination) সংখ্যা। তবে এখনও অধিকাংশ কর্পোরেশনের (Corporation) এবং সংস্থা (Company) তাদের কর্মীদের বাড়ি থেকে কাজ (Work From Home) চালিয়ে যাচ্ছে। গোটা বিশ্বের মতো ভারতেও গত দুই বছরে বহু মানুষ কাজ হারিয়েছেন, যারা কাজে আছেন, তাঁদের মাইনে তো বাড়েইনি উল্টে অনেক কর্মীর বেতন কমেও গিয়েছে। কিন্তু, কোভিড-১৯ পরিস্থিতি স্বাভাবিক হয়ে ওঠার মধ্যে, কর্মীদের জন্যও সুখবর আসতে চলেছে। আগামী বছরে ইনক্রিমেন্ট (Incriment) বা বেতন বৃদ্ধি সংক্রান্ত সুখবর। সবকিছু ঠিকঠাক চললে, পরের বছর কিন্তু বেতন বৃদ্ধি হতে পারে ১০ শতাংশেরও বেশি।
 

Asianet News Bangla | Published : Oct 4, 2021 3:08 PM IST / Updated: Oct 08 2021, 12:26 PM IST

18
Salary Hike - ২০২২-এ এক লাফে ১০ শতাংশের বেশি বাড়তে চলেছে মাইনে, কী জানা গেল সমীক্ষায়

ডেলয়েট'স ওয়ার্কফোর্স অ্যান্ড ইনক্রিমেন্ট ট্রেন্ডস সার্ভে ২০২১ (Deloitte’s Workforce and Increment Trends survey 2021) নামে এক সাম্প্রতিক সমীক্ষায় বলা হয়েছে, ৯২ শতাংশ সংস্থা, ২০২১ সালে গড়ে ৮.০ শতাংশ বেতন-বৃদ্ধি করেছে। ২০২০ সালে মাত্র ৬০ শতাংশ সংস্থা তাদের কর্মীদের বেতন বাড়িয়েছিল। তাও আবার গড়ে মাত্র ৪.৪ শতাংশ।

28

তাহলে একজন কর্মী সামনের বছর কত শতাংশ বেতন বৃদ্ধির আশা করতে পারেন? সমীক্ষায় বলা হয়েছে, অর্থনীতির ক্রমে উন্নতি হচ্ছে এবং তা সংস্থাগুলির আত্মবিশ্বাসও ক্রমে বাড়াচ্ছে। এই পরিস্থিতে সংস্থাগুলির প্রাথমিক হিসাব অনুসারে, ২০২২ সালে গড়ে কর্মীদের বেতন বৃদ্ধি হবে ৮.৬ শতাংশ। সেই ক্ষেত্রে বেতনবৃদ্ধির পরিমাণ ২০২২ সালে কোভিড মহামারী-পূর্ব অবস্থার পর্যায়ে চলে যাবে।
 

38

তথ্যপ্রযুক্তি (Information Technology) সংস্থাগুলি বর্তমানে সংবাদ শিরোনামে রয়েছে। কারণ, তাদের বিপুল সংখ্য়ায় নিয়োগের (Job Hiring) কারণে। শোনা যাচ্ছে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে (IT Sector) কর্মীদের সংখ্যা ১২০ থেকে ১৩০ শতাংশ বাড়ানোর হতে পারে। সুতরাং, অর্থনীতি দ্রুত পুনরুদ্ধারের সঙ্গে সঙ্গে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে রেকর্ড গতিতে নিয়োগ এবং বেতন-বৃদ্ধি পরিস্থিতির উন্নতি ঘটছে।

48

ডেলয়েটস (Deloitte Touche Tohmatsu India LLP) সংস্থার পক্ষে আনন্দরূপ ঘোষ (Anandorup Ghose) জানিয়েছেন, বেশিরভাগ কোম্পানিই ২০২১ সালের তুলনায় ২০২২ সালে উচ্চতর বেতন-বৃদ্ধির পরিকল্পনা করছে। তবে এখনও কোভিড-১৯ সম্পর্কিত অনিশ্চয়তা রয়েই গিয়েছে। ফলে সংস্থাগুলির পক্ষে বেতন ও নিয়োগ সংক্রান্ত পূর্বাভাস দেওয়া কঠিন হয়ে পড়েছে। সেইসঙ্গে এই সমীক্ষায় অংশ নেওয়া সংস্থাগুলির কয়েকটি সদ্য তাদের ২০২১ সালের বেতন বৃদ্ধি সম্পূর্ণ করেছে। তাই ২০২২ সালে ইনক্রিমেন্ট তাদের কাছে অনেক দূরের বিষয় ছিল। 
 

58

সবথেকে বেশি বেতন বৃদ্ধির সম্ভাবনা রয়েছে আইটি ক্ষেত্রে। তারপরই রয়েছে লাইফ সায়েন্সেস সেক্টর (Life Sciences sector)। তথ্যপ্রযুক্তি ক্ষেত্রেই একমাত্র ১০ শতাংশের বেশি বেতন বৃদ্ধি হওয়ার সম্ভাবনা রয়েছে। আর কয়েকটি ডিজিটাল এবং ই-কমার্স কোম্পানি (Digital / e-commerce companies) সর্বোচ্চ ইনক্রিমেন্ট দেওয়ার পরিকল্পনা নেবে বলে আশা করা হচ্ছে। 
 

68

সমীক্ষা অনুযায়ী, রিটেইল (Retail), হসপিটালিটি (Hospitality), রেস্তোরাঁ (Restaurants), পরিকাঠামো (Infrastructure) এবং রিয়েল এস্টেট (Real Estate) ক্ষেত্রে ইনক্রিমেন্ট হতে পারে সবথেকে কম। এই ক্ষেত্রগুলিতে এখনও মন্দা চলছে। তার সঙ্গে সামঞ্জস্য রেখেই এই ক্ষেত্রগুলিতে কর্মচারীদের সবথেকে কম বেতন বৃদ্ধি হতে পারে।
 

78

তাই বলে সব কর্মচারীই একই ধরনের ইনক্রিমেন্ট পাবেন বলে আশা করা হচ্ছে না। সংস্থাগুলি দক্ষতা এবং কর্মক্ষমতার বিচারে বেতন বৃদ্ধির তারতম্য করতে পারে। সেরা পারফর্মাররা গড় পারফর্মারদের থেকে প্রায় ১.৮ গুণ বেশি বেতনবৃদ্ধি আশা করতে পারে।
 

88

সমীক্ষায় আরও বলা হয়েছে ২০২১ সালে প্রায় ১২ শতাংশ কর্মচারীর পদোন্নতি হয়েছে। ২০২০ সালে প্রায় পদোন্নতি পেয়েছিলেন ১০ শতাংশ কর্মচারী। এছাড়া প্রায় ১২ শতাংশ সংস্থা তাদের বোনাস বা পরিবর্তনশীল বেতন পরিকল্পনা আপডেট করেছে। নিয়োগের ক্ষেত্রে ৭৮ শতাংশ কোম্পানি বলেছে তারা ইতিমধ্যেই কোভিড-১৯ মহামারীর আগে যে গতিতে নিয়োগ হত, সেই গতিতে নিয়োগ শুরু করেছে।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos