বিশ্ব জনসংখ্যা দিবসেই নতুন জনসংখ্যা নীতি, আবারও চমক দিলেন উত্তর প্রদেশের যোগী আদিত্যানাথের


বিশ্ব জনসংখ্যা দিবসের দিনের নতুন জনসংখ্যা নীতি ঘোষণা করলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। ২০২১-৩০ সালের মধ্যে নতুন জনসংখ্যানীতি কার্যকর হবে। উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী বলেছেন, যেসব দেশ আর রাজ্য জনসংখ্যা নিয়ন্ত্রণের চেষ্টা করছে তারা ভালো ফল পেয়েছে। জনসংখ্যা নিয়ন্ত্রণ উন্নয়নের প্রধান অস্ত্র বলেও জানিয়েছেন তিনি। 
 

Asianet News Bangla | Published : Jul 11, 2021 10:39 AM IST

18
বিশ্ব জনসংখ্যা দিবসেই  নতুন জনসংখ্যা নীতি, আবারও চমক দিলেন উত্তর প্রদেশের যোগী আদিত্যানাথের

সামনেই উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচন । তার আগেই রীতিমত বড় পদক্ষেপ গ্রহণ করলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যানাথ। রবিবার তিনি উত্তর প্রদেশের জন্য নতুন জনসংখ্যা নীতি ঘোষণা করেন। ২০২১ সাল থেকে ২০৩০ সালের মধ্যে এটি কার্যকরা করা হবে বলেও জানিয়েছেন তিনি। 

28

উত্তর প্রদেশের জনসংখ্যা ২.৭ শতাংশ বেড়েছে। তাই জনসংখ্যা নিয়ন্ত্রণে উদ্যোগ নিয়েছেন মুখ্যমন্ত্রী। তেমনই জানিয়েছে একটি সূত্র। 

38

নতুন নীতি অনুযায়ী ২০২৬ সালের মধ্যে জনসংখ্যার বর্ধিত হার ২.১ আর ২০৩০ সালের মধ্যে জনসংখ্যার বর্ধিত হার ১.৯ এ নামিয়ে নিয়ে আসার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। 
 

48

একটি অনুষ্ঠানে যোগী আদিত্যনাথ বলেছেন, জমসংখ্যা বৃদ্ধি দারিদ্র্যের সঙ্গে যুক্ত রয়েছে। তাই নতুন এই নীতিতে প্রতিটি সম্প্রদায়কে অন্তর্ভুক্ত করা হয়েছে। 
 

58

এই অনুষ্ঠানে উত্তর প্রদেশের স্বাস্থ্য মন্ত্রী বলেন জনসংখ্যা নিয়ন্ত্রণ অত্যন্ত জরুরি। কারণ মনে করা হচ্ছে ২০২২ সালে ভারতের জনসংখ্যা চিনকে ছাড়িয়ে যাবে। তিনি আরও বলেন এখন থেকেই জনসংখ্যানীতি যদি বাস্তবায়িত করা হয় তাহলে ২০৫২ সালে দেশের জনসংখ্যা স্থিতিশীল হবে। 
 

68


নতুন নীতি অনুযায়ী দুটি সন্তানের বেশি সন্তান থাকলে সরকারি প্রকল্প থেকে তাঁদের বঞ্চিত করা হবে। সরকারি চাকরিতেও পদোন্নতি নিষিদ্ধ করা হয়েছে।দুয়ের বেশি সন্তান থাকলে অবসরকালীন ভাতাও কাটা যেতে পারে। 
 

78

জনসংখ্যা নিয়ন্ত্রণের জন্য গর্ভনিরোধক বড়ি, কনডম বিতরণ করা হবে। স্বাস্থ্য কর্মীদের পাশাপাশি স্বেচ্ছাসেবী সংস্থাগুলিকেও এই কাজে ব্যবহার করা হবে। জম্ম ও মৃত্যুর  রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করা হয়েছে। 

88

স্কুল গুলিতেই এই বিষয়ে পাঠ দেওয়া হবে। মাধ্যমিত স্কুলগুলিতে জনসংখ্যা নিয়ন্ত্রণ নিয়ে একটি বিষয়ে চালু করা হবে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos