বরফে ঢাকল লাচুং, তুষারপাত পাহাড়ি পাতার শিরায় উপশিরায়, দেখুন মনোরম দৃশ্য

রবিবার সকাল থেকেই আকাশের মুখ ভার কলকাতা সারা রাজ্য়েই। এদিন থেকেই ঘনিভূত নিম্নচাপের জেরে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারী বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। তবে এখানে হালকা পাতলা বৃষ্টি হলেও সিকিমের লাচুংয়ে তুষারপাতে ঢেকে গিয়েছে। চলুন দেখে নেওয়া যাক সেই ছবি।

 

 

Web Desk - ANB | Published : Feb 20, 2022 10:20 AM IST / Updated: Feb 20 2022, 03:52 PM IST

110
বরফে ঢাকল লাচুং, তুষারপাত পাহাড়ি পাতার শিরায় উপশিরায়, দেখুন মনোরম দৃশ্য

বিহার থেকে বিদর্ভ পর্যন্ত ঘনিভূত নিম্নচাপের জেরে ও বঙ্গপোসাগর থেকে আসা জলীয় বাষ্পের ফলে এদিন এবং আগামী ২৪ ফেব্রুয়ারী এ রাজ্যে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারী বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। সঙ্গে জলীয়বাস্প থাকবে৷ তবে তাপমাত্রা তেমন হ্রাস হবে না বলে জানিয়েছেন আলিপুর আবহাওয়া দপ্তরের আবহাওয়াবিদ উমা শঙ্কর সাহা।

210

 দিনের আলো ফুটতেই প্রতিফলন শুরু। সাদা ধোঁয়া আর বরফের পোশাক পরে জবুথবু হয়ে দাঁড়িয়ে সিকিমের লাচুং। বিকেল পেরিয়ে রাতের অপেক্ষায়। গলেনি একটুও বরফ।

310

সাজগোজে নিপাট। আদর থেকে কাউকেই বাদ রাখেনি বরফ। শুধুই ঘুম ঘুম চোখে একে অপরের দিকে তাঁকিয়ে বিশালাকার পাহাড়ি গাছ। পর্যটক শূন্য হয়ে পড়ায় কিছুটা মনখারাপও বটে।

410

 অবিরত তুষারপাতে ঢেকেছে সারা শহর। যার জন্য যেতে মন চাইলেও টিসমাগো লেকের রাস্তা বন্ধ করা দেওয়া হয়েছে রবিবার। কোনও ঝুঁকি নিতে চায় না প্রশাসন অবিরত তুষারপাতে ঢেকেছে সারা শহর।

510

পাহাড়ি বাড়ি, উঠোন, দেওয়াল সব ফেঁসেছে বরফের ফাঁদে। সোনা রোদ উঠলে কিছুটা ছাড়তে পারে বরফ। যদিও সেই আশা কমই আজকে। তাপমাত্রাও ভোগাচ্ছে সবাইকেই।

610

এমনিতেই পাহাড়ি এলাকার বাসিন্দা দৈনিন্দিন জীবনের জন্য প্রচুর কষ্ট করে। পরিশ্রম করে বাজারঘাট করতে হয়। তবে মনোরম দৃশ্য হলেও একদিন একটু অসুবিধা হবে। তবুও এমন প্রাকৃতিক শোভা বারবার যে মেলেও না।  

710

 তবে উত্তর ভারতে যখন বরফের মাঝে কাটছে দিন। তখন পশ্চিমী ঝঞ্ঝা ও পুবালি হাওয়ার সংঘাতে বৃষ্টির পূর্বাভাস। মধ্য মহারাষ্ট্রে ঘূর্ণাবর্ত। পুবালি হাওয়ায় প্রচুর জলীয় বাষ্প থেকে বজ্রগর্ভ মেঘ আর বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা আসছে মঙ্গলবার উত্তর-পশ্চিম ভারতে।

810

আবহাওয়ার পরিবর্তনে বৃষ্টি  এবং ঝোড়ো হাওয়া বইবে উত্তর-পশ্চিম ভারতের বেশ কিছু রাজ্যে। এদিন থেকে মঙ্গলবার এর মধ্যে ঝড়ো হাওয়া বইবে হরিয়ানা, চন্ডিগড়, দিল্লি এবং উত্তরপ্রদেশে।

910

কিছু অংশেও ঝড় হাওয়ার সম্ভাবনা। ২৫ থেকে ৩৫ কিলোমিটার গতিবেগে এই ঝড়ো হাওয়া বইবে। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার এর মধ্যে জম্মু -কাশ্মীর, লাদাখ, মুজাফফরাবাদ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকার রাজ্যগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ও হালকা তুষারপাতের সম্ভাবনা।

1010

রবিবার থেকে অরুণাচল প্রদেশ-সহ উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা। রবিবার ও সোমবার অরুণাচলপ্রদেশ, আসাম, মেঘালয়, মণিপুর, মিজোরাম ,নাগাল্যান্ড, ত্রিপুরাতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos