অর্থনীতিতে নোবেল পেয়ে বাঙালির মুখ উজ্জ্বল করেছেন অভিজিৎ, আর কারা পেলেন এই সম্মান দেখে নিন


ঘোষণা হয়ে গিয়েছে ২০১৯ সালের নোবেল প্রাপকদের নাম। ১৯০১ সাল থেকে দেওয়া হচ্ছে এই সম্মান। অনন্যসাধারণ গবেষণা ও উদ্ধাবন এবং মনবকল্যাণমূলক কাজের জন্য প্রদান করা হয় এই পুরস্কার। মোট ৬টি বিষয়ে প্রদান করা হয় নোবেল। যারমধ্যে রয়েছে পদার্থবিজ্ঞান, রসায়ণ, চিকিৎসাশাস্ত্র, অর্থনীতি, সাহিত্য এবং শান্তি। নোবেল পুরস্কাপরকে বিশ্বের সবচেয়ে সম্মানজনক পদক হিসাবে বিবেচনা করা হয়। এবছর অর্থনীতিতে নোবেল জিতে বাঙালিকে গর্বিত করেছেন কলকাতায় বেড়ে ওঠা অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। চলুন দেখে নেওয়া যাক তাঁর সঙ্গে আর কারা ভূষতি হতে চলেছেল এই সম্মানে।

debojyoti AN | Published : Oct 16, 2019 12:24 PM IST / Updated: Oct 16 2019, 05:57 PM IST

16
অর্থনীতিতে নোবেল পেয়ে বাঙালির মুখ উজ্জ্বল করেছেন অভিজিৎ, আর কারা পেলেন এই সম্মান দেখে নিন
রসায়ন: রসায়নেও নোবেল জিতলেন ৩ বিজ্ঞানী - জন বি গুডএনাফ, এম স্ট্যানলি হুইটিংহাম এবং আকিরা ইয়োশিনো।
26
চিকিৎসাশাস্ত্র: মেডিসিনে নোবেল পাচ্ছেন ৩ বিজ্ঞানী - উইলিয়ান জি কেইলিন জুনিয়র, স্যার পিটার জে রাটক্লিফ ও গ্রেগ এল সেমেঞ্জা।
36
পদার্থবিজ্ঞান: ফিজিক্সে নোবেলন জিতলেন তিন বিজ্ঞানী - জেমস পিবলস, মাইকেল মেয়র ও দিদিয়ের কোলাজ।
46
সাহিত্য:২০১৯ সালে সহিত্যে নোবেল পুরস্কার পেলেন অস্ট্রিয়ার লেখক পিটার হ্যান্ডকে। ২০১৮ সালের নোবেল পুরস্কার প্রাপকের নামও ঘোষণা করা হয়েছে। পোলান্ডের সাহিত্যেক ওলগা তোকারসুক এই সম্মান পেলেন। গতবার মিটু বিতর্কের কারণে পুরস্কার প্রদান করা হয়নি।
56
অর্থনীতি: গরিবী মোকাবিলা নিয়ে কাজ করে নোবেল জিতলেন বঙ্গসন্তান অভিজিৎ বন্দ্যোপাধ্যায় ও তাঁর ফরাসি স্ত্রী এস্থের ডাফলো। তাঁদের সঙ্গেই অর্থনীতিতে নোবেল জিতেছেন মিচেল ক্রিমার।
66
শান্তি: ২০১৯ সালে শান্তির জন্য নোবেল পেলেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবিই আহমেদ আলি।
Share this Photo Gallery
click me!
Recommended Photos