বাঙালি দম্পতির নোবেল জয়, আর কোন কোন দম্পতি পেয়েছিলেন এই সম্মাননা

চলতি বছর অর্থনীতিতে মাইকেল ক্লেয়ারের সঙ্গে নোবেল জিতেছেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায় ও  তাঁর স্ত্রী এস্থের ডাফলো। এস্থার ও অভিজিতের আগে পাঁচ দম্পতি বিভিন্ন বিষয়ে নোবেল জেতেন। 

debojyoti AN | Published : Oct 14, 2019 12:48 PM IST / Updated: Oct 14 2019, 06:20 PM IST

15
বাঙালি দম্পতির নোবেল জয়, আর কোন কোন দম্পতি পেয়েছিলেন এই সম্মাননা
১৯০৩ সালে অ্যান্তোনিও হেনরি বেকেরেলের সঙ্গে কুরি দম্পতি পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কার পান।তেজষ্ক্রিয় বিকিরণের ওপর কাজ করেছিলেন মাদাম কুরি ও পিয়ের কুরি।
25
ফ্রেডেরিক জোলিয়ট ও ইরানজোলিয়ট কুরি ১৯৩৫ সালে একসঙ্গে নোবেল পান। ফ্রান্সের এই রসায়নবিদ দম্পতি কৃর্ত্রিমভাবে তেজষ্ক্রিয় আইসোটোপ প্রস্তুত করে নোবেল পুরস্কার পান।
35
১৯৪৫ সালে চিকিৎসাবিজ্ঞানে বেরনার্দো আলবেত্রো হাউসির সঙ্গে কার্ল ফারিনানড কোরি ও জেরতি থেরেসা কোরি নোবলে পুরস্কার পান। চিনি অনেকক্ষেত্রে পিটুইটারি হরমোনকে নিয়ন্ত্রণ করে। এই আবিষ্কারের জন্য তাঁরা নোবলে পেয়েছিলেন।
45
১৯৭৪ সালে গুনার মিরডাল অর্থনীতির জন্য নোবেল পুরস্কার পেলেও সেই সময় তাঁর স্ত্রী নোবেল পুরস্কার পাননি। আলভা মিরডাল ১৯৮২ সালে নোবেল পুরস্কার পান। তিনি শান্তির জন্য নোবেল পুরস্কার পেয়েছিলেন।
55
এডওয়ার্ড আই মোসার ও মে ব্রিট মোসার ২০১৪ সালে চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার পান। তাঁরা মস্কিষ্কের উপাদানের অন্যতম প্রধান উপাদান আবিষ্কার করেছিলেন।
Share this Photo Gallery
click me!
Recommended Photos