লাদাখ নিয়ে উত্তেজনা না মিটতেই উত্তারখণ্ডে লোলুপ দৃষ্টি জিনপিংয়ের, সীমান্তে শুরু লালফৌজের নির্মাণ কাজ

দুই দেশের বিদেশমন্ত্রীর বৈঠকে লাদাখে বিতর্কিত সীমান্ত থেকে সেনা সরাতে সম্মত হয়েছে ভারত ও চিন। তবে লাদাখে চাপা উত্তেজনা এখনও অব্যাহত। এর মধ্যেই চিনা সেনার নজর পড়ল উত্তারখণ্ড সীমান্তে। ভারতের পাহাড়ি এই রাজ্যের সীমান্ত ঘেঁষে নাকি এবার নির্মাণ কাজ শুরু করেছে পিপলস লিবারেশন আর্মি। 

Asianet News Bangla | Published : Sep 16, 2020 10:25 AM IST / Updated: Sep 16 2020, 05:19 PM IST

19
লাদাখ নিয়ে উত্তেজনা না মিটতেই উত্তারখণ্ডে লোলুপ দৃষ্টি জিনপিংয়ের, সীমান্তে শুরু লালফৌজের নির্মাণ কাজ

লাদাখে উত্তেজনার মাঝেই উত্তরাখণ্ড সীমান্তে নির্মাণ শুরু করেছে চিনের কুখ্যাত লালফৌজ। তিনকার-লিপু পাসের ৮ কিলোমিটার দূরে জিজো গ্রামের কাছে চিনের অংশে শুরু হয়েছে এই নির্মাণ। 

29

গত কয়েকদিন ধরেই উত্তরাখণ্ড  সীমান্ত লাগোয়া এই অঞ্চলে সন্দেহজনক গতিবিধি লক্ষ্য করা গিয়েছে চিনা ফৌজের। 

39

এদিকে চিনের সঙ্গে হাত মিলিয়ে ভারতে চাপে ফেলতে চাইছেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি। জানা যাচ্ছে ভারত সীমান্তে ২০০টি নতুন বর্ডার আউট পোস্ট তৈরি করেছে নেপাল। 

49

এখানেই থেমে নেই নেপালের ষড়যন্ত্র। গত কয়েকদিন ধরেই উত্তরাখণ্ডে সীমান্ত এলাকার ভারতীয় গ্রামের বাসিন্দাদের জমি, বাড়ি, টাকার প্রলোভন দিচ্ছে নেপাল। সূত্রের খবর, এই টাকা সরবরাহ করছে চিন।

59

এদিকে  অরুণাচলের দিকেও ফের লাল ফৌজের নজরের খবর পাওয়া যাচ্ছে। জানা গিয়েছে, অরুণাচল প্রদেশে ভারত-চিন সীমান্তের অন্তত চারটি জায়গায় সীমান্ত বরাবর সেনা সমাবেশ করছে চিন।

69

অরুণাচলের সাফিলা, তুতিং, চ্যাং জে ও ফিসটালি সেক্টরে সীমান্তের ওপারে চিনা ভূখণ্ডে জড়ো হচ্ছে চিনা সেনা। ভারত-চিন সীমানা থেকে মাত্র ২০ কিলোমিটার দূরে রয়েছে পিএলএ।

79

আশঙ্কা করা হচ্ছে  এলাকার কিছু পাহাড়ি এলাকার দখল নিতে পারে চিনা সেনা। গত কয়েক দিন ধরেই তারা নিজেদের এলাকায় রাস্তা-সহ অন্যান্য পরিকাঠামো তৈরি করতে লেগেছে।

89

চিনা সেনার গতিবিধির কথা মাথায় রেখে এলএসি-র সব সেক্টরে সতর্ক করা হয়েছে ভারতীয় সেনাকে। 

99

পাশাপাশি ভূটান সীমান্তের কাছে চিনা ফৌজের গতিবিধির উপরেও নজর রাখছে ভারতীয় সেনা।

Share this Photo Gallery
click me!
Recommended Photos