৬৫ বছর স্নান করেননি, খান পচা মাংস - জেনে নিন বিশ্বের নোংরাতম মানুষের কাহিনি, ছবিতে ছবিতে

গত কয়েকদিন ধরে বেশ জাঁকিয়ে ঠান্ডা পড়েছে। এই অবস্থায় অনেকেই স্নানের সঙ্গে সম্পর্ক নেই। কিন্তু, পৃথিবীতে এমন মানুষও আছেন, যিনি অন্তত ৬৫ বছর ধরে শরীরে একফোঁটা জলও ছোঁয়াননি। তাঁকেই বলা হয় বিশ্বের নোংরাতম মানুষ। আসুন জেনে নেওয়া যাক তাঁর বিস্ময়কর কাহিনি -

 

amartya lahiri | Published : Jan 19, 2021 4:27 PM IST / Updated: Jan 26 2021, 03:17 PM IST

18
৬৫ বছর স্নান করেননি, খান পচা মাংস - জেনে নিন বিশ্বের নোংরাতম মানুষের কাহিনি, ছবিতে ছবিতে

এই ব্যক্তির নাম আমৌ হাজি। ইরানের বাসিন্দা আমৌ জানিয়েছেন তিনি স্নান করেন না, কারণ তিনি শরীরে জল লাগাতে ভয় পান। তাঁর মতে স্নান করলেই তিনি অসুস্থ হয়ে পড়বেন। তাই গত ৬৫ বছর ধরে তিনি স্নান তো দূর একফোঁটা জলও গায়ে লাগতে দেননি।

 

28

গ্রামের বাইরে মরুভূমির মধ্য়ে এক জায়গায় তিনি বসবাস করেন। গ্রামবাসীরা ভালোবেসে তাঁকে একটা কুঁড়েঘর তৈরি করে গিয়েছিল। কিন্তু, তিনি সেখানে থাকেন না। মরুভূমির মধ্য়ে এক জায়গায় বালি খুঁড়ে গর্ত করে আস্তানা তৈরি করেছেন। গ্রামবাসীরা মাঝে মাঝে সেখানেই এসে তাঁর সঙ্গে দেখা করে যান।

 

38

এই বিস্ময়কর লাইফস্টাইলের সঙ্গে একেবারে মানানসই আমৌ হাজির খাদ্যাভ্যাসও। দুর্ঘটনায় বা প্রাকৃতিক কারণে মৃত প্রাণীর পচা মাংস তার সবচেয়ে পছন্দের খাবার। আমিষ খেতেই তিনি বেশি পছন্দ করলেও, নোংরা পচা শাকসব্জীও খান তিনি। বাড়ির তৈরি সুস্বাদু খাবার দিলে মুখেও তোলেন না।

 

48

এত নোংরাভাবে থেকে, পচা নোংরা থাবার খেয়েও আশ্চর্যজনকভাবে আমৌ হাজির জ্বর-জ্বালা, পেট খারাপ, বা কোনওরকম সংক্রমণের সমস্য দেখা দেয়নি কখনও। আমৌ মনে প্রাণে বিশ্বাস করেন নোংরাভাবে থাকেন বলেই ৮৩ বছর বয়সে তাঁর শরীর স্বাস্থ্য যথেষ্ট সতেজ।

 

58

যদি জাগতিক কোনও কিছুর প্রতি তাঁর আসক্তি থাকে, তা হল সিগারেট। গ্রামবাসীরা আসলে আমৌ হাজি তাদের থেকে  সিগারেট নিয়ে খান।

 

68

তবে এই ক্ষেত্রেও তিনি নোংরা ভাবে থাকার অভ্যাস ছাড়েননি। সিগারেট ফোঁকা শেষ হলেই আমৌ পশুর শুকনো মল একটা পাইপে গুঁজে তাতে আগুন ধরিয়ে সেই ধোঁয়া বুক ভরে টেনে নেয়।

 

78

পৃথিবীর সমস্ত আরাম-আয়েশকে ত্যাগ করে এইভাবে জীবন যাপন করে তিনি অত্যন্ত খুশি বলে জানিয়েছেম আমৌ হাজি।

 

88

তবে গ্রামবাসীরা জানিয়েছেন, তাঁর এই একা থাকা ও ময়লা থাকার পিছনে রয়েছে এক অন্য কাহিনি। যৌবনে ব্যক্তিগত জীবনে খুব বড় আঘাত পেয়েছিলেন তিনি। আর তারপর থেকেই গ্রাম থেকে সরে মরুভূমির মধ্যে একলা ও নোংরা জীবন কাটাতে শুরু করেছিলেন তিনি। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos