Thaipusam festival: বিদেশের মাটিতে পালিত হল 'থাইপুসম', জানেন কি এই হিন্দু উৎসব সম্পর্কে

করোনাভাইরাস মহামারির (Coronavirus Pandemic) মধ্যে সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতে কঠোর সরকারি বিধিনিষেধ ছিল। তারমধ্যেই মঙ্গলবার গোটা দক্ষিণ-পূর্ব এশিয়া জুড়ে উদাযাপিত হল থাইপুসম (Thaipusam)। এই হিন্দু উত্সব প্রধানত তামিল (Tamil) ভাষাভাষীর মানুষদের। এই উত্সব হয় ভগবান মুরুগান'কে (Lord Murugan) কেন্দ্র করে হয়। এই বছরও উৎসব হল, তবে কোভিড-১৯ (COVID-19) বিধিনিষেধের জেরে অনেকটাই রঙ হারালো এই উৎসব।
 

Web Desk - ANB | Published : Jan 19, 2022 10:20 AM IST / Updated: Jan 19 2022, 03:52 PM IST

110
Thaipusam festival: বিদেশের মাটিতে পালিত হল 'থাইপুসম', জানেন কি এই হিন্দু উৎসব সম্পর্কে

কথিত আছে থাই মাসের (জানুয়ারি/ফেব্রুয়ারি) পূর্ণিমা তিথিতে দেবী পার্বতী, ভগবান মুরুগান'কে একটি অদম্য বর্শা দিয়েছিলেন। যার মাধ্যমে অসুর বাহিনীকে ধ্বংস করেছিলেন মুরুগান, অর্থাৎ, দেবী পার্বতী এবং ভগবান শিবের কণিষ্ঠ পুত্র ভগবান কার্তিক। সেই উপলক্ষেই প্রতিবছর থাইপুসম উৎসব পালিত হয়। 
 

210

হিন্দু বিশ্বাস অনুযায়ী ভগবান মুরুগান বা কার্তিক সকলের মনোবাসনা পূরণ করেন। থাইপুসমের সময়, ভক্তরা তাঁর কাছে প্রার্থনা করে মনের অনুতাপ ব্যক্ত করেন। তাদের পাপ ধুয়ে ফেলতে এবং তাদের সমস্ত সমস্যা দূর করতে ভগবান মুরুগানের কাছে প্রার্থনা করেন।
 

310

থাইপুসাম গোটা দক্ষিণ ভারত, মরিশাস, দক্ষিণ আফ্রিকা, সিঙ্গাপুর এবং শ্রীলঙ্কায় পালিত হয়। তবে, মালয়েশিয়ার বাটু গুহা এবং পেনাংয়ের জর্জ টাউনের আরুলমিগু বালাথান্ডায়ুথাপানি কোভিলে সবথেকে বড় উৎসব হয় দেখা যায়। দক্ষিণ ভারতীয় প্রবাসীরা বহু সংখ্যায় জমায়েত করেন এই দুই জায়গায়। .
 

410

মালয়েশিয়ার বাটু গুহায় শ্রী সুব্রমনিয়ার মন্দিরে থাইপুসাম উত্সবের দিন প্রতি বছর কয়েক হাজার ভক্ত সমাগম হয়। তহবে চলতি বছরে কোভিড-১৯ মহামারির কারণে উৎসব হলেও, লোক সমাগমে অনেকটাই কাটছাঁট করা হয়েছে। অনেকটাই জৌলুসহীনভাবে পালিত হয়েছে।
 

510

মালয়েশিয়ার কুয়ালালামপুরে থাইপুসম উৎসব। হিন্দু ভক্তদের দল 'পাল কুদাম' অর্থাৎ দুধের পাত্র বহন করে নিয়ে যাচ্ছে বাটু গুহার মুরুগান মন্দিরে। ওই দুধ মুরুগানকে অর্ঘ্য দেওয়া হয়।
 

610

থাই পুসমের আচারগুলির মধ্যে অন্যতম উল্লেখযোগ্য হল 'কাভাদি আট্টম'। কাভাদি হল একটি অর্ধবৃত্তাকার কাঠের বহন-পাত্র। এই পাত্রে ভগবান মুরুগানের জন্য নৈবেদ্য নিয়ে যাওয়াই হল 'কাভাদি আট্টম'। বাটু গুহার শ্রী সুব্রামানিয়ার স্বামী মন্দিরে ঐতিহ্যবাহী রূপালী রথযাত্রার কাভাদি আট্টমের অলঙ্কার প্রস্তুত করা হচ্ছে। 
 

710

থাইপুসম উত্সবের অন্যতম আচার মাথা কামানো। শোভাযাত্রায় যোগ দেওয়ার আগে এক হিন্দু ভক্তকে দেখা যাচ্ছে তাঁর মাথা কামাতে। আরও একটি প্রথা হল চামড়ায় কাঁটা ফোটানো। ছবিতে এক ভক্তকে তাঁর জিভ ও মুখে কাঁটা ফোটাতে দেখা যাচ্ছে। 

810

কঠোর বিধিনিষেধের মধ্যে আচারাদিতে শুধুমাত্র মন্দির কমিটির সদস্যদেরই অংশগ্রহণের অনুমতি দেওয়া হয়েছিল। থাইপুস একটি অত্যন্ত রঙিন এবং প্রাণবন্ত উৎসব। কিন্তু, কোভিড-১৯ মহামারির জেরে এই নিয়ে টানা দ্বিতীয় বছর উদযাপনের মাত্রা হ্রাস করা হল। ফলে, মুরুগানের ভক্তরা যারপরনাই হতাশ।
 

910

অনেক ভক্তকেই বাদ্য হয়ে বাড়িতেই আচার অনুষ্ঠান করতে দেখা গিয়েছে। বাটু গুহার কাছেই বাড়ি হলেও কোভি বিধিনিষেধের জেরে মন্দিরে যেতে পারেননি তাঁরা। বাড়িতেই মুরুগানের যে আসন রয়েছে, সেখানে নৈবেদ্য প্রদান করেন।  
 

1010

সিঙ্গাপুরের শ্রী থেন্ডাউথাপানি মন্দিরেও বর্ণহীন ভাবেই পালিত হয়েছে থাইপুসম উৎসব। মঙ্গলবার সকালে সেই উদযাপনে যোগ দিতে দেখা যায় সেই দেশের উপ-প্রধানমন্ত্রী হেং সুই কিট'কে। তিনিও অন্যান্য ভক্তদের সঙ্গেই 'পাল কুদম' বহন করেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos