আটকে পড়া হিন্দু ও শিখদের কীভাবে উদ্ধার করছে বায়ুসেনা, দেখুন কাবুল বিমানবন্দরের ছবি

আফগানিস্তানে আটকে পড়া ভারতীয় নাগরিক এবং আফগান হিন্দু ও শিখদের নিয়ে ভারতীয় বায়ুসেনার বিশেষ বিমান সোমবারই রওনা দেবে। কাবুল বিমানবন্দরে ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে সেই বিমান। আটকে পড়া নাগরিকদের সঙ্গে নিয়ে আসা হবে তিনটি শ্রী গুরু গ্রন্থ সাহিবও। ইন্ডিয়ান ওয়ার্ল্ড ফোরামের সভাপতি পুনীত সিং চান্দোক এই তথ্য দেন।

Parna Sengupta | Published : Aug 23, 2021 8:22 AM IST

19
আটকে পড়া হিন্দু ও শিখদের কীভাবে উদ্ধার করছে বায়ুসেনা, দেখুন কাবুল বিমানবন্দরের ছবি

আটকে পড়া ভারতীয় নাগরিক ও ৪৬জন আফগান হিন্দু ও শিখকে নিয়ে কাবুল থেকে রওনা দেবে ভারতীয় বায়ুসেনার বিশেষ বিমান। সেই বিমানে নিয়ে আসা হচ্ছে পবিত্র ধর্মগ্রন্থ তিনটি শ্রী গুরু গ্রন্থ সাহিবও। 

29

কোনও রকমে দেশ ছেড়ে পালাতে চাইছেন সেখানকার আটকে পড়া নাগরিকরা। ফলে ভিড় জমছে কাবুল বিমানবন্দরে। হাজারে হাজারে মানুষ জড়ো হচ্ছেন সেখানে। রবিবার ভারত তিনটি আলাদা আলাদা বিমানে প্রায় ৪০০ জনকে ফিরিয়ে এনেছে। 

39

আইএএফের একটি বিমানে তাজাকিস্তানের রাজধানীতে উচ্ছেদের একদিন পর দুশানবে থেকে এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ ফ্লাইটে ৮৭ জন ভারতীয় এবং দুই নেপালি নাগরিকের আরেকটি দলকে ফিরিয়ে আনা হয়েছিল।

49

পৃথকভাবে, মার্কিন ও ন্যাটো বিমানের মাধ্যমে গত কয়েক দিনে কাবুল থেকে দোহাতে নিয়ে যাওয়া ১৩৫ জন ভারতীয়কে বিশেষ ফ্লাইটে দিল্লি ফেরত পাঠানো হয়েছিল। বিদেশ মন্ত্রক আশ্বস্ত করেছে ভারত সরকার আফগানিস্তান থেকে সমস্ত ভারতীয় নাগরিকদের নিরাপদ প্রত্যাবর্তনে প্রতিশ্রুতিবদ্ধ।

59

বিদেশমন্ত্রক জানাচ্ছে কাবুল এয়ারস্পেসে প্রবেশ করা ভারতীয় বিমানগুলির জন্য একটি বড় চ্যালেঞ্জ। কারণ আফগানিস্তানে আটকে থাকা নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য ভারতকে কাবুল থেকে প্রতিদিন দুটি ফ্লাইট পরিচালনার অনুমতি দেওয়া হয়েছে। 

69

মার্কিন যুক্তরাষ্ট্র এবং নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন (ন্যাটো) বাহিনী বিমান ওঠানামার অনুমতি দিয়েছিল ভারতকে। কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের নিয়ন্ত্রণ এখন এই বাহিনীর হাতে। 

79

এদিকে, আফগানিস্তান দখল করার পরই স্বমূর্তি ধারণ করতে শুরু করেছে তালিবান। একাধিক ফতোয়া জারি করা হয়েছে সেদেশে। মহিলাদের কর্মক্ষেত্রে যেতে বাধা দেওয়ার পাশাপাশি ছেলেদের উপরও বিভিন্ন ফতোয়া জারি করা হয়েছে। আর তা না মানলেই চলছে অকথ্য অত্যাচার। দেশের প্রায় প্রতিটি জায়গাতেই দেখা মিলছে বন্দুকধারী তালিবান যোদ্ধার। 

89

ভারতীয় বিদেশমন্ত্রক ইতিমধ্যেই হোয়াটসঅ্যাপে ছয় হাজারেরও বেশি প্রশ্নের উত্তর দিয়েছে এবং আফগানিস্তানে আটকে পড়া ভারতীয়দের সরিয়ে নেওয়ার বিষয়ে ১২০০টি ইমেলের উত্তর দিয়েছে। কাবুলে আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে আনতে বিদেশমন্ত্রক একটি বিশেষ আফগানিস্তান সেল গঠন করেছে। 

99

ভারত রবিবার ভারতীয় বিমান বাহিনীর C-17 বিমানের মাধ্যমে ১০৭ জন ভারতীয় নাগরিক সহ ১৬৮ জন যাত্রীকে গাজিয়াবাদে হিনডন বায়ুসেনা ঘাঁটিতে অবতরণ করে। এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইট ৮৭জন ভারতীয়দের নিয়ে দিল্লিতে অবতরণ করেছে। এখানে আসা যাত্রীদের প্রথমে কোভিড আরটি-পিসিআর পরীক্ষা করা হবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos