ভগবান রামের পরে এবার গৌতম বুদ্ধকে নিয়েও আপত্তি, চাইছে টা কি নেপাল

ভারতের সঙ্গে সীমান্ত বিরোধে জড়িয়েছে নেপাল। নতুন মানচিত্র প্রকাশ করে ভারতের তিনটি জায়গা তারা নিজেদের বলে দাবি করেছে। এবার ভারতীয় দেবদেবীদের ও মহাপুরুষদেরও কেড়ে নিতে চাইছে কাঠমাণ্ডু। শনিবারই ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ভগবান গৌতম বুদ্ধকে ভারতের মহাপুরুষদের একজন বলে অভিহিত করেছিলেন। এই বিষয়ে তীব্র আপত্তি প্রকাশ করে তাঁকে নেপালি বলে দাবি করেছে নেরালের বিদেশ মন্ত্রক।

 

amartya lahiri | Published : Aug 9, 2020 2:52 PM IST / Updated: Aug 13 2020, 01:15 PM IST

16
ভগবান রামের পরে এবার গৌতম বুদ্ধকে নিয়েও আপত্তি, চাইছে টা কি নেপাল

কী বলেছিলেন জয়শঙ্কর?

ইন্ডিয়ান ইন্ডাস্ট্রিয়াল কনফেডারেশন-এর শীর্ষ সম্মেলনে ভাষণ দিতে গিয়ে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেছিলেন যে মহাত্মা গান্ধী এবং ভগবান বুদ্ধ হলেন এমন দুইজন ভারতীয় মহাপুরুষ যাঁদের সারা বিশ্ব সবসময় স্মরণ করে। তিনি এই দুই ব্যক্তিত্বকেই ভারতের সেরা দুই মহাপুরুষ বলে অভিহিত করেছিলেন।

 

26

সরকারিভাবে বিরোধিতা করল নেপাল

ভারতীয়  বিদেশমন্ত্রীর এই বিবৃতির আপত্তি জানিয়ে নেপাল সরকারিভাবে তার বিরোধিতা করেছে। নেপালের বিদেশমন্ত্রক রবিবার বলেছে, ঐতিহাসিক ও পৌরাণিক তথ্য অনুযায়ী গৌতম বুদ্ধ নেপালের লুম্বিনি-তে জন্মগ্রহণ করেছিলেন। লুম্বিনি-কে বুদ্ধ ও বৌদ্ধধর্মের জন্মস্থান হিসাবে ওয়ার্ল্ড হেরিটেজ বা বিশ্ব ঐতিহ্য হিসাবে ঘোষণা করেছে ইউনেস্কো-ও।

 

36

পাল্টা দিল ভারত

নেপালের এই আপত্তির বিষয়ে ভারতের বিদেশ মন্ত্রক এদিনই জানিয়েছে, নিঃসন্দেহে গৌতম বুদ্ধ নেপালের লুম্বিনি-তেই জন্মগ্রহণ করেছিলেন। সিআইআই-এর সভায় বিদেশমন্ত্রী আসলে ভারত ও নেপালের যৌথ বৌদ্ধ ঐতিহ্যের কথা বলতে চেয়েছিলেন।

 

46

মোদী আগেই বলেছিলেন

বস্তুত, এই নিয়ে বিতর্কের কোনও জায়গাই নেই। ২০১৪ সালে নেপাল সফরের সময়ই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নেপালি সংসদে দেওয়া এক ভাষণে বলেছিলেন, নেপাল এমন একটি দেশ যেখানে বিশ্ব শান্তির জন্ম হয়েছিল। জন্মগ্রহণ করেছিলেন ভগবান বুদ্ধ।

 

56

শান্তির দেশ আজ অশান্ত

তবে সেই বিশ্ব শান্তির জন্মদাতা দেশ নেপাল আজ ক্রমেই অশান্ত হয়ে উঠছে। ভারতের সঙ্গে দীর্ঘদিনের সুসম্পর্ক খারাপ হতে বসেছে বর্তমান নেপালি প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির শাসনকালে। অনেকেই বলছেন নেপালি রাজনীতিতে চিনা প্রভাব বৃদ্ধি হওয়াই এর কারণ। জয়শঙ্করের বক্তব্যের বিরোধিতা করেছেন নেপালি কমিউনিস্ট পার্টির অন্যতম বিশিষ্ট নেতা মাধব নেপাল এমনকী নেপালি কংগ্রেস-ও।

 

66

রাম নিয়ে বিরোধিতা

দিন কয়েক আগেই নেপালের প্রধানমন্ত্রী ওলি বলেছিলেন, রাম ভারতীয় ছিলেন না, তিনি ছিলেন নেপালি। এমনকী উত্তরপ্রদেশের অযোধ্যায় নয়, নেপালের জনকপুরের পশ্চিমে বাল্মিকি আশ্রমের কাছে থোরি গ্রামে রামের জন্ম হয়েছিল বলেও দাবি করেছিলেন তিনি। ভারতের বেশ কিছু হিন্দুত্ববাদী সংগঠন তার বিরোধিতা করেছিল।

Share this Photo Gallery
click me!
Recommended Photos