Taliban Parade: মার্কিন-রুশ যুদ্ধাস্ত্র নিয়ে তালিবানি সেনার বিশাল কুচকাওয়াজ, দেখুন

আর বিদ্রোহী যোদ্ধা নয়। তালিবানদের (Taliban) এবার লক্ষ্য পুরো দস্তুর পেশাদার সামরিক বাহিনী গঠন। মার্কিন এবং ইউরোপিয় শক্তিগুলির ফেলে যাওয়া অস্ত্রের সম্ভার তো আছেই। আর তারই এক ঝলক দেখা গেল রবিবার। কান্দাহারে (Kandahar) মার্কিনী সাঁজোয়া গাড়ি, রুশ হেলিকপ্টার, অ্যাসল্ট রাইফেল হাতে চলল বিশাল বড় কুচকাওয়াজ। আসুন, দেখে নেওযা যাক তালিবানদের সেই শক্তির প্রদর্শনী - 

amartya lahiri | Published : Nov 15, 2021 10:29 AM IST

18
Taliban Parade: মার্কিন-রুশ যুদ্ধাস্ত্র নিয়ে তালিবানি সেনার বিশাল কুচকাওয়াজ, দেখুন

রবিবার কান্দাহারে সামরিক কুচকাওয়াজ করল তালিবান বাহিনী। তালিবান প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র এনায়াতুল্লাহ খোয়ারজমি জানিয়েছেন, ২৫০ জন সদ্য প্রশিক্ষিত তালিবান সৈন্য স্নাতক হয়েছে। সেই উপলক্ষ্যেই এই কুচকাওয়াজের আয়োজন করা হয়েছিল। 
 

28

তালিবানদেরা এই বিশাল সামরিক কুচকাওয়াজে দেখা গিয়েছে আমেরিকার তৈরি সাঁজোয়া যান এবং রাশিয়ান হেলিকপ্টার। এই কুচকাওয়াজ তাদের বিদ্রোহী বাহিনী থেকে নিয়মিত ও স্থায়ী সামরিক বাহিনীতে রূপান্তরের একটি ধাপ বলে মনে করছেন সামরিক বিশেষজ্ঞরা। । 
 

38

এই সামরিক কুচকাওয়াজে মার্কিন যুক্তরাষ্ট্রে তৈরি এস১১৭ সাঁজোয়া গাড়ি দেখা গিয়েছে। সেগুলিকে আকাশপথে নিরাপত্তা দিতে আকাশে চক্কর দিচ্ছিল এম-১৭ হেলিকপ্টার। কাবুলের এক প্রধান সড়ক দিয়ে অত্যন্ত ধীর গতিতে সামরিক গাড়িগুলি চালানো হয়। 
 

48

বেশ কয়েকজন সৈন্যকে দেখা যায় আমেরিকায় তৈরি এম-৪ অ্যাসল্ট রাইফেল বহন করতে। আফগান জাতীয় বাহিনী গড়ে তোলার লক্ষ্যে মার্কিন-সমর্থিত আফগান সরকারকে, ওয়াশিংটনই এই মার্কিনি অস্ত্রশস্ত্র এবং যানবাহন সরবরাহ করেছিল। 

58

একসময় তালিবান নিধনেই এই সকল অস্ত্রশস্ত্র ব্যবহার করা হয়েছে। আফগানিস্তান থেকে প্রাক্তন প্রেসিডেন্ট আশরাফ ঘানির পলায়নের সঙ্গে সঙ্গে প্রদেশে প্রদেশে আফগান জাতীয় বাহিনী ভেঙে গিয়েছে। তালিবানদের হাতে এই বিশাল সামরিক সম্পদ এসে পড়েছে।
 

68

প্রাক্তন আফগান জাতীয় সেনাবাহিনীর বেশিরভাগ পাইলট, মেকানিক এবং অন্যান্য বিশেষজ্ঞদেরও নতুন বাহিনীতে সামিল করছে তালিবানরা। তালেবান কর্মকর্তারা বলেছেন বাহিনীকে পেশাদার করে তুলতেই এই প্রাক্তন সেনা সদস্যদের তালিবান সরকারের নতুন বাহিনীতে একীভূত করা হচ্ছে। 
 

78

একইসঙ্গে, বদল হয়েছে তালিবান বাহিনীর পোশাকেও। এর আগে তারা ক্ষমতায় থাকার সময়ও দেখা গিয়েছে, তাদের যোদ্ধারা সাধারণত ঐতিহ্যবাহী আফগান পোশাকই পরত। রবিবারের কুচকাওয়াজে কিন্তু, সেনা সদস্যদের সকলকে প্রচলিত সামরিক ইউনিফর্ম পরতে দেখা গিয়েছে।
 

88

গত বছরের শেষ দিকে মার্কিন সরকারের এক মূল্যায়ন অনুযায়ী আফগান সরকারকে অস্ত্র, গোলাবারুদ, যানবাহন, নাইট-ভিশন ডিভাইস-সহ মোট ২৮ বিলিয়ন ডলারের বেশি মূল্যের প্রতিরক্ষা সামগ্রী এবং পরিষেবা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তালিবানদের আফগানিস্তান দখলের সময় বেশ কিছু সামরিক বিমান, যুদ্ধযান নিয়ে মধ্য এশিয়ার প্রতিবেশী দেশগুলিতে পালিয়েছিলেন আফগান সেনারা। মার্কিন সেনাও বহু বিমান, সাঁজোয়া গাড়ি এবং বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করে। কিন্তু, তা যে যথেষ্ট ছিল না, তা উত্তরাধিকার সূত্রে পাওয়া অস্ত্রের এই ছোট্ট প্রদর্শনীতেই প্রমাণিত। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos