অপার্থীব বরফের ভাস্কর্য - ৬০ বছর ধরে প্রত্যেক ক্রিসমাসে ভিল পরিবার তৈরি করে 'আইস ট্রি', দেখুন ছবিতে ছবিতে

ক্রিস্টমাস আসছে। ক্রিস্টমাস মানেই চোখের সামনে ভেসে ওঠে বরফের মধ্যে দিয়ে রেইনডিয়ারের টানা স্লেজগাড়িতে চড়ে আসছেন সান্টা বুড়ো। সারা পৃথিবীতেই মানুষ এই সময়ে কেউ আসল কেউ নকল 'ক্রিস্টমাস ট্রি' দিয়ে সাজিয়ে উদযাপন করে এই উৎসবের মুহূর্ত। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানাপোলিসের এক পরিবারের ক্রিস্টমাস ট্রি, চেনা পরিচিত সবুজ রঙের গাছটির থেকে একেবারে আলাদা হয়। বছরের পর বছর ধরে তাঁরা ক্রিস্টমাস পালন করেন বরফের তৈরি ক্রিস্টমাস ট্রি দিয়ে। তৈরি হয় অনন্য বরফ ভাস্কর্য।

 

amartya lahiri | Published : Dec 24, 2020 9:10 AM IST / Updated: Dec 31 2020, 02:43 PM IST

19
অপার্থীব বরফের ভাস্কর্য - ৬০ বছর ধরে প্রত্যেক ক্রিসমাসে ভিল পরিবার তৈরি করে 'আইস ট্রি', দেখুন ছবিতে ছবিতে

১৯৬১ সালে ইন্ডিয়ানাপোলিসের ভিল পরিবারে শুরু হয়েছিল বরফের এই অনন্য ক্রিসমাস ট্রি তৈরি করা। তারপর থেকে প্রতিবছর এইভাবেই বড়দিন উদযাপন করে তারা। এই গাছ এখন পরিবারিরে গণ্ডি ছাড়িয়ে স্থানীয় পর্যটকদের অন্যছতম আকর্ষণ হয়ে উঠেছে, পরিচিতি পেয়েছে 'ভিলস আইস ট্রি', অর্থাৎ ভিলদের বরফের গাছ নাম।  

 

29

গাছটি আসলে একটি বরফ-ভাস্কর্য। একটি কাঠের ফ্রেমের সঙ্গে দলের পাইপ লাগিয়ে তৈরি করা হয়। ভিল পরিবারের সদস্যরা হিমশীতল রাতে এই বরফের কাঠামোর সঙ্গে সংযুক্ত জলের পাইপের মুখ খুলে দেয়। হিমশীতল আবহাওয়ায় সেই জল প্রকৃতির খেয়ালে জমে বরফ হয়ে অপূর্ব বরফ-ভাস্কর্যের রূপ নেয়।

 

39

সেই ভাস্কর্যকে আরও অপার্থীব করে তুলতে ব্যবহার করা হয় 'ফুড কালারিং' বা খাবারে দেওয়ার রঙ। সেই রঙ জলের সঙ্গে গুলে ওই বরফের গাছের উপরে স্প্রে করা হয়। আর তাতেই অপূর্ব রঙ ধরে সেই বরফ-ভাস্কর্যে।

 

49

এই আইস ক্রিসমাস ট্রি তৈরির প্রথা চালু হয়েছিল মেবেল এবং ভিরেল ভিল দম্পতির হাত ধরে। তাঁরা জানিয়েছেন ১৯৬১ সালের শীতে তাঁদের পারিবারিক পুকুরের জল জমে বরফ হযে গিয়েছিল। সেই দিকে একটি বরফে স্লাইড বানাবেন বলে তাঁরা বাড়ির দক্ষিণে পাহাড়ের উপর দিয়ে হালকা জলের ধারা ছেড়ে রেখেছিল। রাতের ঝোড়ো বাতাসে সেই জল পাশের একটা ঝোপের দিকে উড়ে পড়েছিল। আর তা দেখতে এত সুন্দর হয়েছিল যে তাঁরা সরাসরি ওই ঝোপের উপরে জল স্প্রে করতে শুরু করেছিলেন। এভাবেই জন্ম নিয়েছিল ভিলদের বরফ গাছের।

 

59

এখন তাঁদের ধারা বহন করে নিয়ে যাচ্ছেন ভিল পরিবারে বরফ গাছের দ্বিতীয় প্রজন্মের নির্মাতা জন, জেফ ও জ্যানেট। আর তৃতীয় প্রজন্মের উইন্টার এবং চ্যাড এখনও সহকারী।

 

69

বরফ গাছটি সম্পূর্ণ হয়ে যাওয়ার পর দেখলে বিশ্বাসই হয় না যে তার নিয়ে কোনও একটি সত্যিকারের গাছ রয়েছে। বস্তুত, ভিল পরিবার তিন দশক ধরে সত্যিকারের কোনও গাছ ব্যবহার করতেন এই বরফ-ভাস্কর্য তৈরির জন্য। তবে পরে বিভিন্ন আকারের কাঠের ফ্রেম ব্যবহার করা শুরু করেন।

 

79

ভিল পরিবার সাধারণত ডিসেম্বরের শেষে বা জানুয়ারির শুরুতে এই বরফ গাছ তৈরির কাজ শুরু করে। তারা জানিয়েছে, আবহাওয়ার পূর্বাভাসে যখন পাঁচ বা তার থেকে বেশিদিন তাপমাত্রা হিমাঙ্কের ১ থেকে ২ ডিগ্রি নীচে থাকবে বলে জানানো হয়, তখনই তাঁরা কাজে হাত দেন। তাঁদের মতে, বরফ গাছ তৈরির আদর্শ তাপমাত্রা - ১.৫ ডিগ্রি থেকে -১৫ ডিগ্রি।

 

89

তবে ওই ৫-৬ দিনই ভিলদের বরফ গাছটি থাকে। তারপর গলে যায়। সাম্প্রতিক কয়েক বছরে এমনও হয়েছে যে বরফ-ভাস্কর্যটি অটুট রাখার মতো শীতল আবহাওয়াই পাওয়া যায়নি। সাধারণত এপ্রিলের প্রথম সপ্তাহে বরফ গাছগুলি পুরোপুরি গলে যায়।

 

99

সাধারণত গাছগুলির উচ্চতা থাকে ৩৫ থেকে ৪০ ফুট। তবে ২০১৪ সালে ভিল পরিবার এখনও পর্যন্ত সবথেকে লম্বা গাছটি তৈরি করেছিল। সেটির উচ্চতা ছিল ৮০ ফুট!

Share this Photo Gallery
click me!
Recommended Photos