স্পা, জিম, পার্টি রুম, বাগান - কী নেই, ট্রেনেই এবার প্রাসাদ, দেখুন ছবিতে ছবিতে

রেল ভ্রমণের অভিজ্ঞতা সম্পূর্ণ নতুন স্তরে নিয়ে যেতে চলেছেন ফরাসি ডিজাইনার থিয়েরি গগেইন। সুপারইয়াট থেকে প্রাইভেট জেট - এই মূহূর্তে বিশ্বে সব থেকে খ্যাতনামা ডিজাইনের একজন তিনি। এই কাজে তাঁর ৩০ বছরেরও বেশি অভিজ্ঞতা রয়েছে। আসবাব থেকে শুরু করে মোটরবাইক, ব্যক্তিগত প্লেন - বিভিন্ন ক্ষেত্রে তিনি তাঁর অনন্য নকশাকে কাজে লাগিয়েছেন। এবার তিনি তৈরি করলেন বিশ্বের প্রথম ব্যক্তিগত বিলাসবহুল ট্রেন। ট্রেনটি দেখলে চোখ কপালে উঠতে বাধ্য।  

amartya lahiri | Published : Aug 6, 2021 2:20 PM IST / Updated: Aug 06 2021, 07:56 PM IST

18
স্পা, জিম, পার্টি রুম, বাগান - কী নেই, ট্রেনেই এবার প্রাসাদ,  দেখুন ছবিতে ছবিতে

ফরাসি ডিজাইনার তাঁর নিজের নকশা করা ট্রেনটির নাম রেখেছেন 'দ্য জি ট্রেন'। ব্যক্তিগত মালিকানার জন্য নকশা করা এই স্মার্ট ট্রেনটি লম্বায় প্রায় ১,৩০০ ফুট হতে চলেছে। এতে প্রযুক্তিগতভাবে উন্নত স্মার্ট গ্লাস দেওয়া ১৪ টি সরু কামড়া থাকবে।

28

মালিকের জন্য একটি বিশাল বিলাসবহুল স্যুট থাকবে। এছাড়াও ট্রেনটিতে থাকবে ১৮ জন অতিথি থাকার মতো গেস্টরুম-ও। আমেরিকা ও ইউরোপ জুড়ে রেলপথে ভ্রমণ করা যাবে এই ট্রেনে। 

38

ট্রেনটির সর্বোচ্চ গতিবেগ হবে ঘন্টায় ১৬০ কিলোমিটার। ট্রেনটি নির্মাণে আনুমানিক খরচ হতে চলেছে প্রায় ৩৫ কোটি মার্কিন ডলার। ডিজাইনার গগেইন জানিয়েছেন এর নকশা তৈরির জন্য গত বেশ কয়েক বছর ধরে কাজ করেছেন  মতে তিনি এবং তার দল। সুইস ট্রেন নির্মাতা স্ট্যাডলার, গ্লাস প্রস্তুতকারক সেন্ট-গোবাইন এবং নিরাপত্তা সংস্থা মেরিন গার্ড সহ বেশ কয়েকটি সংস্থা এই প্রকল্পের সঙ্গে যুক্ত হয়েছে। 

48

জি ট্রেনের বাইরেটি তৈরি করা হচ্ছে প্রযুক্তিগতভাবে উন্নত স্মার্ট গ্লাস দিয়ে। বাইরে দেখতে চাইলে কাঁচগুলিকে স্বচ্ছ করে নেওয়া যাবে, আবার আড়াল চাইলে সুইচ টিপেই তা অস্বচ্ছ করে নেওয়া যাবে। মেজাজের উপর নির্ভর করে বিভিন্ন প্রাতিক দৃশ্য প্রোজেক্ট করা যাবে সেই কাঁচে অথবা চাইলে বিভিন্ন রঙও পরিবর্তন করা যাবে।

58

ট্রেনটির ভিতরে একটি জিম, একটি স্পা থাকছে। এছাড়া খাবারের জন্য থাকছে একটি সম্পূর্ণ পৃথক কামড়া। পাশাপাশি পাবলিক স্পেস বা অতিথিদের মেলামেশার জন্য থাকছে ভিন্ন এলাকা। 

68

ট্রেনের দুইপাশ এমনভাবে তৈরি করা হবে, যাতে সেগুলি ভাঁজ করে আলফ্রেসকো টেরেস তৈরি করা যায়। এই অংশে বড়সড় পার্টি দেওয়া যেতে পারে। এমনকী জি ট্রেনের ভিতর একটি সুদৃশ্য বাগানও থাকছে।

78

এই প্রথম গগেইন তাঁর নকশা অনুযায়ী কোনও ট্রেন তৈরি করছেন। এই বিষয়ে তিনি জানিয়েছেন, প্রকল্পটি আসলে তাঁর অনেক পুরনো এক স্বপ্ন। তবে ট্রেনটি যে গণপরিবহন বা যাত্রীবাহী ট্রেন হিসাবে তিনি তৈরি করছেন না, তা স্পষ্ট করে দিয়েছেন তিনি। এই ট্রেন চড়বেন কোনও বড়লোক মালিক ও তাঁর অতিথিরা। 

88

এর আগে অন্যান্য বিভিন্ন তাক লাগিয়ে দেওয়া বিলাসবহুল যান তৈরি করেছেন গগেইন। এর আগে অ্যাপল সংস্থার সহ-প্রতিষ্ঠাতা তথা প্রাক্তন সিইও স্টিভ জবসের সঙ্গেও এক প্রকল্পে যুক্ত হয়েছিলেন তিনি। জবসের জন্য 'ভেনাস' নামে একটি ২৬০ ফুট লম্বা ইয়াট তৈরি করেছিলেন তিনি। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos