টানা বৃষ্টিতেও ভ্যাপসা গরম কলকাতায়, আজও বজ্রবিদ্যুৎ সহ প্রবল বর্ষণের পূর্বাভাস


 শুক্রবারও সকাল থেকেই আংশিক মেঘলা  আকাশ কলকাতায় । আবহাওয়া দফতর সূত্রে খবর, সকালে  বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে  কলকাতা সহ জেলায়-জেলায়।  দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস। চলুন আবহাওয়া দফতরের পূর্বভাস জেনে নেওয়া যাক ছবিতে-ছবিতে।
 

Asianet News Bangla | Published : Jul 16, 2021 2:14 AM IST

18
টানা বৃষ্টিতেও ভ্যাপসা গরম কলকাতায়, আজও বজ্রবিদ্যুৎ সহ প্রবল বর্ষণের পূর্বাভাস


আবহাওয়া দফতর সূত্রে খবর,শুক্রবার আংশিক মেঘলা  আকাশ কলকাতায় । বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা কলকাতা সহ রাজ্য়ে। 
 

28

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, উত্তর ও দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস ।অপরদিকে বৃষ্টির পরিমাণ বাড়বে উত্তরবঙ্গে।
 

38


উল্লেখ্য, রাজস্থান থেকে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত মৌসুমী অক্ষরেখা বিস্তৃত। মধ্যপ্রদেশ,ছত্রিশগড় এং ওড়িশার উপর দিয়ে এই অক্ষরেখা বিস্তৃত। 
 

48

ওড়িশার উপকূলে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশা উপকূলে তৈরি হওয়া নিম্নচাপ পশ্চিম মধ্য় বঙ্গোপসাগর এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর থেক শক্তি সঞ্চয় করবে। এর প্রভাব পড়বে মধ্য ভারতের উপর। 


 

58


উত্তর ভারতেও সক্রিয় মৌসুমীবায়ু। ১৯ জুনের পর থকে মৌসুমী বায়ু অমৃতসর আম্বালার উপরে থমকে গিয়েছিল। দিল্লি, পাঞ্জাব, উত্তরপ্রদেশ, হরিয়ানা থেকে রাজস্তানের বাকি অংশে দু-তিনদিনের মধ্য মৌসুমি বায়ু পৌছে যাবে।

68


সারা দেশে মৌসুমী বায়ুর প্রভাব বিস্তার করবে। বৃষ্টি বাড়বে উত্তর-পশ্চিম ভারতে।
 

78

হাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা   ৩৪.৩  ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৮.২ ডিগ্রী।   স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে। 

88

অপরদিকে  শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯১ শতাংশ এবং সর্বনিম্ন  ৬২ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos