আজ বিশ্বকর্মা পুজোয় দুই-এক পশলা শহরে, রাত পেরোলেই ঘূর্ণাবর্তের জেরে প্রবল বর্ষণ দক্ষিণবঙ্গে

শুক্রবার বিশ্বকর্মা পুজোর দিনে আকাশ আংশিক মেঘলা। দেখে বোঝার উপায় নেই যে দুই দিন আগেও আকাশ নিম্নচাপে ঢাকা ছিল। তবে এদিন আকাশ আংশিক মেঘলা থাকলেও সূর্যের দেখা মিলেছে।  আকাশ থেকে অনেকটাই সরেছে মেঘ।  দুর্যোগ কেটে গিয়ে পরিস্থিতির অনেকটাই উন্নতি হয়েছে। যদিও তা ক্ষণস্থায়ী। সপ্তাহান্তে বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের পূর্বভাস। যার জেরে আগামী সপ্তাহে ফের বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে।  দেখুন ছবি।
 

Asianet News Bangla | Published : Sep 17, 2021 2:28 AM IST / Updated: Sep 17 2021, 07:59 AM IST

110
আজ বিশ্বকর্মা পুজোয় দুই-এক পশলা শহরে, রাত পেরোলেই ঘূর্ণাবর্তের জেরে প্রবল বর্ষণ দক্ষিণবঙ্গে

 
আবহাওয়া দফতর জানিয়েছে, মেঘলা আকাশ সঙ্গে হালকা বৃষ্টি। তবে বৃহস্পতিবার থেকে দুর্যোগ কেটে গিয়ে পরিস্থিতির অনেকটাই উন্নতি হয়েছে। সপ্তাহান্তে বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের পূর্বভাস। এর প্রভাবে আগামী সপ্তাহে ফের বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে।
 

210


আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, নিম্নচাপটি এই মুহূর্তে মধ্যপ্রদেশের উপরে আছে। ফলে এই নিম্নচাপ থেকে কোনও বৃষ্টিপাত আমাদের দক্ষিণবঙ্গে হওয়ার সম্ভাবনা নেই।

310

হাওয়া অফিস আরও জানিয়েছে,  এই মুহূর্তে একটি ঘূর্ণাবর্ত পূর্ব-মধ্য বঙ্গোপসাগর উপরে রয়েছে। ১৮ তারিখ আবারও এটা সরে উড়িষ্যা ও পশ্চিমবঙ্গের উপকূলের কাছাকাছি আসবে।
 

410

আবহাওয়া দফতর জানিয়েছে, এই ঘূর্ণাবর্তের জেরে ১৮ তারিখ থেকে বৃষ্টি শুরু হবে দক্ষিণবঙ্গে। ১৯ তারিখ বৃষ্টি পরিমাণ ফের বাড়বে। 
 

510

 আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর,  এই ঘূর্ণাবর্তের জেরে বিশেষ করে ভারী বৃষ্টি হবে দুই মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনাতে। উত্তরবঙ্গে২৪ ঘণ্টা পর আলিপুরদুয়ার ও কোচবিহারে দু-এক জায়গায় ভারী বৃষ্টি হবে।
 

610


হাওয়া অফিস জানিয়েছে, এই ঘূর্ণাবর্তের প্রভাবে  ১৮ তারিখ থেকে কলকাতাতেও হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। যার জেরে ফের জল জমে ভোগান্তির সম্মুখীন হতে পারে  কলকাতাবাসী।
 

710

আবহাওয়া দফতর সূত্রে খবর,  মধ্যপ্রদেশ ও গুজরাটে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। এদিন থেকে বৃষ্টি বাড়বে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে।

810


হাওয়া অফিস জানিয়েছে,  হরিয়ানা রাজস্থান ও পশ্চিম উত্তরপ্রদেশে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। আগামী তিন-চার দিন মধ্যপ্রদেশ রাজস্থান গুজরাট মহারাষ্ট্রে ভারী বৃষ্টির সম্ভাবনা।

910

টানা বৃষ্টিতে তাপমাত্রা   স্বাভাবিকের থেকে নীচে নেমেছিল, তবে ফের বেড়েছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, শুক্রবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৫ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৬.৮ ডিগ্রী।   স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।
 

1010


 অপরদিকে, শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৮ শতাংশ।   সর্বনিম্ন  ৬৮ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos