কাশ্মীর প্রশ্নে এবার মুসলিম বিশ্বে ভাঙন ধরানোর হুমকি ইমরানের, তেল বন্ধ করে দিল সৌদি আরব

কাশ্মীর নিয়ে গত কয়েকদিন ধরে প্রচুর লম্বা চওড়া কথা বলে যাচ্ছিল পাকিস্তান। এবার সেই ভিত্তিহীন অবাস্তব সমস্ত দাবির বড় খেসারত দিতে হতে পারে ইমরান খান সরকার-কে। কাশ্মীর প্রশ্নে আলোচনা চেয়ে, দিন কয়েক আগেই ইসলামিক দেশগুলির আন্তর্জাতিক সংগঠন ওআইসি-তে ভাঙন ধরানোর হুমকি অবধি দেয় পাকিস্তান। এবার নিজেরাই কোথা থেকে জ্বালানি তেল পাবে, তা হাতরে মরছে।

 

amartya lahiri | Published : Aug 9, 2020 1:25 PM IST / Updated: Aug 13 2020, 01:18 PM IST

15
কাশ্মীর প্রশ্নে এবার মুসলিম বিশ্বে ভাঙন ধরানোর হুমকি ইমরানের, তেল বন্ধ করে দিল সৌদি আরব

মারাত্মক অর্থনৈতিক সঙ্কটে পড়ে ২০১৮ সালে পাকিস্তান, সৌদি আরব-এর থেকে ৬.২ বিলিয়ন ডলার ঋণ নিয়েছিল। সেই ঋণের চুক্তি অনুযায়ী সৌদি আরবের প্রতি বছর পাকিস্তানকে ৩.২ বিলিয়ন ডলার মূল্যের জ্বালানি তেল সরবরাহ করার কথা। সেই তেলের দাম এক বছর পর পর শোধ দেবে পাকিস্তান।

 

25

জানা গিয়েছে, দুই মাস আগেই সেই চুক্তির মেয়াদ ফুরিয়ে গেলেও রিয়াধ-এর পক্ষ থেকে সেই চুক্তি এখনও পুনর্নবীকরণ করা হয়নি। অন্যদিকে, ইসলামাবাদ সেই তেলের দাম পরিশোধের নির্ধারিত সময়ের চার মাস আগেই সৌদি আরবকে ১ বিলিয়ন ডলার দিয়ে দিয়েছে।

 

35

সম্প্রতি পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেছিলেন, কাশ্মীরের বিষয়ে বিদেশমন্ত্রীদের বৈঠক যদি না ডাকে ওআইসি, তাহলে পাক প্রধানমন্ত্রী ইমরান খান নিজেই সংস্থায় তাঁর মিত্রদেশগুলিকে নিয়ে এই বৈঠকের আহ্বান জানাবেন। অর্থাৎ সরাসরি ওআইসি-তে ভাঙন ধরানোর হুমকি দেন তিনি। এদিকে ওআইসি-র নেতৃত্বে রয়েছে সৌদি আরব-ই। পাক প্রধানমন্ত্রীর এই হুমকিতেই চটেছে রিয়াধ, এমনটাই মনে করা হচ্ছে।

 

45

বস্তুত রাষ্ট্রসংঘের মতো ওআইসি-র অধিকাংশ সদস্য দেশগুলিও কাশ্মীর, ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক বিষয় বলে মনে করে। বিশ্বের সবচেয়ে বড় ইসলামিক দেশগুলির এই সংগঠনে বার বার-ই কাশ্মীর ইস্যু খুঁচিয়ে তুলতে চেয়েছে পাকিস্তান। কাশ্মীর সমস্যাকে মুসলিমদের সমস্যা বলে দেখাতে চেয়েছে। কিন্তু, বারবারই ইসলামাবাদের সেই অনুরোধ প্রত্যাখ্যান করেছে ওআইসি।

 

55

কূটনৈতিক সম্পর্ক বিশেষজ্ঞরা মনে করেন, পাকিস্তানের ওআইসি-র সমর্থন না পাওয়ার অন্যতম প্রধান কারণ হ'ল তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তাইপ এর্দোগানের সঙ্গে ইমরান খানের নয়া বন্ধুত্ব। সুন্নি মুসলিম বিশ্বে সৌদি আরবকে সরিয়ে নেতা হতে চান এর্দোগান। সম্প্রতি পাকিস্তানের সঙ্গে হাত মিলিয়ে ভারত বিরোধী কার্যকলাপের নয়া কেন্দ্রস্থল হয়ে উঠেছে তুরস্ক বলে জানিয়েছেন ভারতীয় গোয়েন্দারা।

 

Share this Photo Gallery
click me!
Recommended Photos