ভারতের 'উলট পুরাণ' প্রতিবেশী রাষ্ট্রে, কোন জাদুতে ইমরানের দেশ হারাল করোনা মহামারিকে

ভারতে প্রতিদিন বাড়ছে করোনা সংক্রমণ। ইতিমধ্যে ৩৮ লক্ষ ছাড়িয়েছে আক্রান্তের সংখ্যা। প্রতিদিন দৈনিক সংক্রমণ রেকর্ড গড়ছে। কিন্তু এর ঠিক উল্টো ছবি ধরা পড়ছে পাকিস্তানে। বৈশ্বিক মহামারিকে প্রায় হারিয়ে দিতে চলেছে ইমরান খানের দেশ। বিশ্বের তাবড় তাবড় দেশ দেশ ফেল পরে যাচ্ছে তখন কীভাবে এমন অসম্ভবকে সম্ভব করল পাকিস্তান, তা ভেবে কূল কিনারা পাচ্ছেন না স্বাস্থ্য বিশেষজ্ঞরাও। 

Asianet News Bangla | Published : Sep 3, 2020 4:38 AM IST / Updated: Sep 03 2020, 11:13 AM IST

112
ভারতের 'উলট পুরাণ' প্রতিবেশী রাষ্ট্রে, কোন জাদুতে ইমরানের দেশ হারাল করোনা মহামারিকে


বিশ্বজুড়ে করোনা ভাইরাস মহামারি দশ মাসে পা দিলেও পাকিস্তানে এই মারণ ভাইরাসের প্রকোপ দেখা দিয়েছে ছ’‌মাস।

212

প্রথমদিকে পাকিস্তানে  হু হু করে বেড়েছে করোনা সংক্রমণ। তা নিয়ে ইমরান খান প্রশাসনের তুমুল সমালোচনা করেছিল সে দেশের বাসিন্দারাই। 

312

গত কয়েক মাসেই করোনা সংক্রমণের কারণে বিশাল আর্থিক ক্ষতি হয়ে গিয়েছে ইমরান খানের দেশের। যার ফলে মাঝপথেই লকডাউন তুলে নিতে বাধ্য হয়েছে ইসলামাবাদ সরকার। 

412

এমনিতেই  পাকিস্তানের  স্বাস্থ্য পরিকাঠামো দুর্বল। স্বাস্থ্য খাতে সরকারি বরাদ্দও নগন্য। যার ফলে করোনা আবহে শহরাঞ্চলের ভিড় ও হাসপাতালগুলিতে উপচে পড়া রোগী দেখে বিস্মিত হয়েছেন আন্তর্জাতিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা। 
 

512

কিন্তু এই পরিস্থিতিতেই গত কয়েক সপ্তাহ ধরে পাকিস্তানে করোনা সংক্রমণের হার অনেকটাই কমেছে। কমেছে দৈনিক মৃত্যুও। পরিসংখ্যান বলছে, দৈনিক মৃত্যুর সংখ্যা ১০-এরও নিচে রয়েছে। সে দেশে করোনা আক্রান্তের সংখ্যা  তিন লক্ষের নিচে।

612

পাকিস্তানে করোনা ভাইরাস সংক্রমণে হ্রাস দেখা দেওয়ায় স্বাভাবিকভাবে বিশেষজ্ঞদের মনে বহু প্রশ্ন দেখা দিয়েছে।
 

712

পাকিস্তানের যক্ষ্মা, পোলিও, হেপাটাইটিসের মতো  সংক্রমক রোগগুলি নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ার দীর্ঘ ইতিহাস রয়েছে। যা নিয়ে বিশ্বের দরবারের সমালোচিতও হয়েছে তারা। সেই দেশেই এবার মাত্র ছমাসের মধ্যে মহামারীকে রুখে দিয়ে রীতিমতো নজির গড়ে ফেলেছে।

812


কীভাবে মাত্র ছমাসের মধ্যে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়া আটকালো পাকিস্তান। সে দেশের তরফে একাধিক কারণ দেখানো হয়েছে। যদিও তার কোনওটাই বৈজ্ঞানিকভাবে প্রমাণিত নয় বলে দাবি করছেন চিকিৎসক ও রোগ বিশেষজ্ঞরা।

912

 পাকিস্তান প্রশাসনের তরফে বলা হয়েছে, সে দেশে যুবশক্তি বেশি। ফলে মহামারী তাঁদের কাবু করতে পারেনি। যদিও এই দেশে তরুণদের তুলনায় বয়স্কদেরই কাবু করছে করোনাভাইরাস।

1012

কারোর মতে দেশের আবহাওয়ার কারণেই এই মহামারি বেশিদিন টিকবে না। গরম ও আদ্রতাপূর্ণ জলবায়ুর জন্য স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠছে বলেও কেউ কেউ দাবি করছেন। যদিও গরম বা আর্দ্রতা মহামারীর সংক্রমণ রুখতে পারে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা মানে না। 

1112


পাকিস্তানের মহামারি প্রসঙ্গে লাহোরের সার্ভিস হাসপাতালের চিকিৎসক সলমন হাসিব বলেন, “কীভাবে এই সংক্রমণের হার স্তিমিত হল, তা নিয়ে আমরাই ধন্দে রয়েছি। আমাদের কাছে কোনও বৈজ্ঞানিক ব্যাখা নেই।”

1212

দক্ষিণ এশিয়ার এই দেশটিতে এখনও পর্যন্ত ২ লক্ষ ৯৬ হাজারের কিছু বেশি  সংক্রমণ দেখা দিয়েছে। দৈনিক সংক্রমণ একশোর কিছু বেশি থাকছে। পর্যবেক্ষকরা জানিয়েছেন সীমিত সংখ্যার টেস্টিং হচ্ছে পাকিস্তানে। তাই সংক্রমণের প্রকৃত সংখ্যা আরও বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। লাহোরে হওয়া টেস্টিং-এ দখা গিয়েছে যে শহরের জনসংখ্যার মাত্র সাত শতাংশ করোনায় আক্রান্ত।  গোটা পাকিস্তানে হাসপাতাল থেকে পাওয়া তথ্য বলছে সংক্রমণের সংখ্যা কমেছে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos