বলিউডের চিত্রনাট্যে গান্ধীজি, জন্মদিনে রইল সেরা ছয় ছবির হদিশ

মহাত্মা গান্ধীকে নিয়ে যেমন একাধিক বই লেখা হয়েছে, লেখা হয়েছে প্রবন্ধ-নিবন্ধ। তেমনই তাঁর জীবনের নানা গল্প, নীতি, কঠোর বাস্তবতা কখনও না কখনও ঠাঁই করে নিয়েছে বলিউডের চিত্রনাট্যে। এক কথায় বলতে গেলে যেকোনও স্বাধীনতা সংগ্রামের সিনেমাই এক কথায় গান্ধীজির উপস্থিতি ছাড়া অসম্পূর্ণ থেকে যায়। 

Jayita Chandra | Published : Oct 2, 2019 10:57 AM IST

16
বলিউডের চিত্রনাট্যে গান্ধীজি, জন্মদিনে রইল সেরা ছয় ছবির হদিশ
গান্ধী (১৯৮২) এখনও পর্যন্ত সেরা ছবি যা গান্ধীজির জীবনী নিয়ে লেখা হয়েছে। বিদেশি প্রযোজনা হলেও ছবিতে অংশ নিয়েছিলেন ওম পুরি, অমরেশ পুরি। এই ছবি আজও সকলের মনে গেঁথে রয়েছে। ছবিটি হিন্দিতেও ডাবিং করা হয়েছিল।
26
গান্ধী সে মহাত্মা তক(১৯৯৬) এই ছবিটি হিন্দি ও ইংরেজি দুই ভাষাতে মুক্তি পেয়েছিল। যেখানে গান্ধীজির জীবনের বেশ কিছুটা সফর খুব সুন্দর করে তুলে ধরা হয়। এই ছবিতে গান্ধীজির চরিত্রে অভিনয় করেছিলেন রাজিত কাপুর।
36
বাবাসাহেব আম্বেদকরঃ এই ছবিতেই গান্ধীজির চরিত্র খুব যত্নের সঙ্গে তুলে ধরা হয়। মোহন গোখলে এই ছবিতে গান্ধীজির ভূমিকায় অভিনয় করেছিলেন। এই ছবিতে অভিনয় করে তিনি জাতীয় পুরষ্কারও পান।
46
লাগে রহ মুন্নাভাইঃ এই ছবিতে গান্ধীজির গল্প না থাকলেও তাঁর নীতি গল্পের পরতে-পরতে জড়িয়ে ছিল। এখানে গান্ধীজির ভূমিকায় অভিনয় করতে দেখা গিয়েছিল দিলীপ প্রভালকরকে।
56
হে রামঃ এই ছবিতে গান্ধীজির ভূমিকায় অভিনয় করেছিলেন নাসিরুদ্দিন শাহ। হে রাম শব্দটি গান্ধীজি শেবার উচ্চারণ করেছিলেন। সেই যাত্রা নিয়েই তৈরি হয়েছিল এই ছবি। ছবিতে এক গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করতে দেখা গিয়েছিল কামাল হাসানকে।
66
গান্ধী মাই ফাদারঃ এই ছবিতে মুখ্যভূমিকায় অভিনয় করেছিলেন অনিল কাপুর। গান্ধীজির ভূমিকাতে দেখা গিয়েছিল দর্শণ জারিওয়ালা। এই ছবিতে পিতা-পুত্রের সম্পর্কের গল্প উঠে আসে। প্রাক স্বাধীনতার সময় যে গল্পও অধিকাংশের কাছেই খুব চেনা।
Share this Photo Gallery
click me!
Recommended Photos