মুম্বইয়ের সেরা নয় দুর্গাপুজো, বিটাউনের ঢল দেখতে যেখানে উপচে পড়ে ভীড়

দুর্গাপুজোর চার দিন কলকাতা যেভাবে সেজে ওঠে, মুম্বইয়ের চিত্রটা তেমন না হলেও বেশ কয়েকটি জনপ্রিয় পুজো রয়েছে বিটাউনে, যাকে ঘিরেই মেতে উঠে তারকারা। সকাল সন্ধে যেখানে সপরিবারে দেবী দর্শনে হাজির হন অমিতাভ কিংবা শাহরুখ। প্রতিমা দর্শন তো রয়েছেই, সঙ্গে এই সকল পুজো মণ্ডপে হাজির হলে দেখা মিলতে পারে স্বপ্নের তারকাদের সঙ্গেও। সেরার তালিকায় থাকা তেমনই সেরা দশ পুজো কোনগুলো জেনেনিন। যেখানে কলকাতার মতই শুরু হয়েছে ব্যস্ততা, রাত জাগা। হাতে সময় কম, তাই পাল্লা দিয়ে সেজে উঠছে মুম্বাইয়ের এই পুজোগুলিও। 

Jayita Chandra | Published : Sep 18, 2019 1:21 PM IST / Updated: Sep 23 2019, 04:41 PM IST

19
মুম্বইয়ের সেরা নয় দুর্গাপুজো, বিটাউনের ঢল দেখতে যেখানে উপচে পড়ে ভীড়
মুখোপাধ্যায় বাড়ির পুজোঃ মুম্বাইয়ের যেকয়েকটি পুজো ঘিরে নামে তারকাদের ঢল তার মধ্যে অন্যতম হল রাণী মুখোপাধ্যায় বাড়ির পুজো। এই পুজোতে সমান তালে অংশ নেন কাজলও। ভোগ বিতরণ থেকে শুরু করে অতিথিদের দেখা শোনা। সাবেকি সাজেই সব দিক নিজেই সামলান তিনি।
29
অভিজিৎ ভট্টাচার্যের পুজোঃ চলতি বছর ২৩ তম দুর্গাপুজো করতে চলেছেন গায়ক অভিজিৎ ভট্টাচার্য। তাঁর বাড়ির পুজোয় সর্বাধিক নজর কাড়ে দশমীর সিদুঁর খেলা। সেখানেই বিটাউনের অভিকাংশ অভিনেত্রীকেই দেখা যায়। সম্প্রতি গনেশ চতুর্থীতে গা ভাসিয়েছিল বিটাউন। এবার দুর্গাপুজোয় অভিজিৎ ভট্টাচার্যের বাড়িতে আসর বসাতে চলেছে তারকারা। এই পুজোই লোখান্ডওয়ালা দুর্গাপুজো নামে খ্যাত।
39
নর্থ বম্বে দুর্গাপুজোঃ এটি অন্যতম দুর্গাপুজো মুম্বইয়ের। একটি পাঁচতারা হোটেলে এই পুজোর আয়োজন করা হয়। সেখানেই বলিউড সেলিব্রিটিরা এসে হাজির হন। পুজোর আমেজে গা ভাসান। পুজোর পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠানও হয়ে থাকে এখানে।
49
পোয়াই সার্বোজনীন দুর্গাপুজোঃ চলতি বছর এই পুজো ১৩তম বর্ষে পদার্পন করল। ইকো ফ্রেন্ডলি এই পুজোও বেশ জনপ্রিয় মুম্বই শহরে। একটি বাঙালি সংস্থার পক্ষ থেকে এই পুজোর উদ্যোগ নেওয়া হয়। দূষণ রুখতে বিভিন্ন ধরনের বার্তা বহন করে এই পুজো মণ্ডপ।
59
বম্বে দুর্গাবাড়ি সমিতিঃ চলতি বছর এই পুজো ৮৯তম বর্ষে পা দিল। প্রাচীন পুজোর মধ্যে মুম্বইেয়র এটি অন্যতম পুজো। এই পুজোর বিশেষত্বই হল এই পুজো অনেক বেশি ঘরোয়া।
69
বেঙ্গল ক্লাব পুজোঃ এই পুজো জনপ্রিয় হওয়ার পেছনে অন্যতম কারণ হল এই পুজো কমিটির ভোগ। প্রতিটি মানুষই এক কথায় পাত পেরে এখানে ভোগ খান। আর তার স্বাদ এক কথায় লাজবাব। পাত পেরে খাওয়ার তালিকায় থাকে অভিনেতা অভিনেত্রীদেরও নাম।
79
কৃষ্টি শারদোৎসবঃ ১৪ তম বর্ষে পা রাখল এই পুজো। অনেকটা কলকাতার আমেজেই এখানে পালন করা হয় শারদোৎসব। বাঙালি কায়দায় ভোগ থেকে শুরু করে বিজয়া, বাদ পড়ে না কিছুই। ফলে মুম্বইয়ে থাকা বাঙালিদের প্রধান লক্ষ্যই থাকে এই পুজোয়।
89
মালাদ ওয়েস্ট সার্বোজনীন দুর্গাপুজোঃ কয়েকবছর হল মৈত্রী ক্লাবের পক্ষ থেকে এই পুজো শুরু করা হয়েছে। কয়েকবছরেই এদের জনপ্রিয়তা তুঙ্গে। এখানে অনেক ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। যেখানে অধিকাংশ স্টারকাস্টরাই অংশ গ্রহণ করে থাকেন।
99
চেম্বুর দুর্গাপুজোঃ মুম্বাইয়ের এটি বেশ জনপ্রিয় পুজো। ৬৪তম বর্ষে পড়ল এই পুজো। অধিকাংশ মানুষের ঢল নামে এই মণ্ডপে। মোটের ওপর ১.৫ লাখ মানুষের সমাবেশ ঘটে এই পুজো কমিটিতে।
Share this Photo Gallery
click me!
Recommended Photos