শিক্ষক কেন্দ্রিক ছবিতেই বাজিমাত, শিক্ষক দিবসে দেখুন বলিউডের সেরা আট

৫ সেপ্টেম্বর, বিশ্বের সর্বস্তরে মহাসমারহে পালিত হচ্ছে শিক্ষক দিবস। তাঁদের অক্লান্ত পরিশ্রম ও আশির্বাদেই পোক্ত দেশের ভবিষ্যত। বিভিন্নসময় সেই গল্প উঠে এসেছে ছবির প্রেক্ষাপটেও। কখনও বায়োপিকের রূপে, কখনও শুধুই গল্পরূপে। কিন্তু প্রশিক্ষণের সেই সুক্ষ্ম অনুভুতির গল্পই যেন অধিক জায়গা করে নেয় দর্শকমনে। দেখে নেওয়া যাক শিক্ষক কেন্দ্রিক আটটি বলিউডের সেরা ছবি।

Jayita Chandra | Published : Sep 5, 2019 10:43 AM IST / Updated: Sep 05 2019, 04:22 PM IST

18
শিক্ষক কেন্দ্রিক ছবিতেই বাজিমাত, শিক্ষক দিবসে দেখুন বলিউডের সেরা আট
ব্ল্যাকঃ ২০০৫ সালে এই ছবি মুক্তি পেয়েছিল। হেলেন কিলারের গল্প অবলম্বনে তৈরি এই ছবি। যেখানে দেখা যায় একটি মূক ও বধির শিশুর মুখ দিয়ে কীভাবে কথা বলালেন তাঁর শিক্ষক। জীবনের পথে প্রতিটা পদে পাশে ছিলেন তাঁর শিক্ষক। শেষ সময় পাশে পেলেন ছাত্রীকে। মুখ্যভুমিকায় অভিনয় করেছিলেন অমিতাভ বচ্চন ও রানী মুখোপাধ্যায়।
28
তারে জামিন পারঃ এই ছবিটি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল ২০০৭ সালে। ডিসলেক্সিয়ায় আক্রান্ত শিশুকে পড়ানোর ধরণ ঠিক কেমন হওয়া উচিত, ছবির মূলেই ছিল সেই বার্তা। মূখ্যভুমিকায় ছিলেন আমির খান।
38
সুপার থার্টিঃ ২০১৯-এ সর্বাধিক জনপ্রিয়তা অর্জন করেছে এই ছবি। আনন্দ কুমারের বায়োপিক সকলের মন ছুঁয়ে যায়। সেই সত্যঘটনাকে কেন্দ্র করেই তৈরি এই ছবি। কেন্দ্রিয় চরিত্রে ছিলেন হৃত্বিক রোশন। কীভাবে দরিদ্র মেধাবী ছাত্রছাত্রীর পাশে দাঁড়াতে হয়, সেই রাস্তাই তিনি দেখিয়েছিলেন।
48
মোহাব্বাতেঃ অমিতাভ-শাহরুখ অভিনীত এই ছবি মুক্তি পয়েছিল ২০০০ সালে। নিয়মের ঘেরা টোপ থেকে বেড়িয়ে কীভাবে শিক্ষালাভ করে জীবনে উন্নতি করা যায়, সেই ছক ভাঙার গল্পই ফুঁটে উঠেছিল এই ছবিতে।
58
ইকবালঃ ২০০৫ সালে এই ছবি বেশ জনপ্রিয় হয়েছিল। মূক ও বধির ছেলে ইকবাল, তাঁর স্বপ্ন সে ক্রিকেটর হবে। সেই স্বপ্নই সত্যি করেছিলেন তাঁর কোচ। সেই গল্পই ফুঁটে ওঠে এই ছবির মধ্যে দিয়ে। অভিনয়ে ছিলেন নাসিরুদ্দিন শাহ।
68
হিচকিঃ ২০১৮ সালে এই ছবি মুক্তি পেয়েছিল প্রেক্ষাগৃহে। হিচকির সমস্যার ভুগতেন নয়না, তাঁর স্বপ্ন ছিল শিক্ষক হওয়ার। তাঁর সিক্ষকই তাঁকে হাত ধরে নিয়ে এসেছিলেন এই পথে। পরবর্তীতে দুস্থ শিশুদের পড়ানোর সুযোগ পান তিনি। সেখান থেকেই শুরু হয় ভবিষ্যত গড়ার কাজ। মুখ্যচরিত্রে ছিলেন রানী মুখোপাধ্যায়।
78
চক এন্ড ডাস্টারঃ এই ছবি মুক্তি পেয়েছিল ২০১৬ সালে। দুই শিক্ষকের গল্প এই ছবির মূল মন্ত্র ছিল। যাঁদের পথ চলা ছিল ভিন্ন ধারার। ছাত্রছাত্রীদের প্রতি তাঁদের ভালোবাসা, পড়ানোর কৌশলেই বাজিমাত হয় এই ছবি। মুখ্যচরিত্রে ছিলেন জুহি চাওলা।
88
চাকদে ইন্ডিয়াঃ এই ছবি মুক্তি পেয়ছিল ২০০৭ সালে। এই ছবি দেখা গিয়েছিল কীভাবে মেয়েদের হকি ম্যাচ জেতাতে সাহায্য ও পরিশ্রম করেছিলেন কোচ। মূখ্যভুমিকায় ছিলেন শাহরুখ খান।
Share this Photo Gallery
click me!
Recommended Photos