শাহরুখ থেকে মমতা, নরেন্দ্র মোদী- সকলেরই চুম্বনের সেরা ৪০ টি ছবির অ্যালবাম

চুমু। এই শব্দটার সঙ্গে অনেকেই অনেকরকম কল্পনা করে নেন। তবে, এই চুম্বন-কে ঘিরে এত ধরনের ছবি সামনে আসে যা দেখলে সত্যিকারে অবাক হতে হয়। কারণ কোনও চুম্বন যেমন নারী ও পুরুষের মধ্যে সম্পর্কের গভীরতাকে তুলে ধরে, তেমনি এমনও চুম্বন রয়েছে যা একে অন্যের প্রতি সম্মান হিসাবেও প্রদর্শিত হয়। আবার আমরা যখন ঈশ্বর বা ভগবানকে কল্পনা করে নিয়ে তাঁর চরণে নত হয়ে চুম্বন করি তখন সেটা হয় ভক্ত ও ভগবানের মধ্যে সেঁতু বন্ধন। 

Asianet News Bangla | Published : Feb 13, 2020 12:52 PM IST / Updated: Feb 13 2020, 08:55 PM IST

139
শাহরুখ থেকে মমতা, নরেন্দ্র মোদী- সকলেরই চুম্বনের সেরা ৪০ টি ছবির অ্যালবাম
এই ছবিটি ২০১১ সালের জানুয়ারি মাসে তোলা। একটি চলচ্চিত্র সম্মানের অনুষ্ঠানে এভাবেই বিদ্যা বালন ও অনুষ্কা শর্মা-র মাঝে গাল নিয়ে বিভ্রাটে পড়েছিলেন শাহরুখ খান। দুই সুন্দরী নায়িকা দফায়-দফায় চুম্বনে ভরিয়ে দিয়েছিলেন শাহরুখ-কে। এক সুন্দর সম্পর্কের ছবিটা কেমন হতে পারে তা এই চুম্বনের দৃশ্য বুঝিয়ে দেয়।
239
২০১৯ সালের ২৩ এপ্রিল এই ছবিটি তোলা হয়েছিল আহমেদাবাদে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-র নাতনির গালে স্নেহের চুম্বন এঁকে দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
339
২০১৪ সালের আইপিএল-এ চ্যাম্পিয়ন হয়েছিল কলকাতা নাইট রাইডার্স। চ্যাম্পিয়ন দলকে সম্বর্ধনা দেওয়া হয়েছিল ইডেন গার্ডেন্সে। সেখানেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে চুম্বন করে শাহরুখ প্রকাশ করেছিলেন এক বিশিষ্ট মানুষের প্রতি তাঁর সম্মানকে।
439
২০১৭ সালের ১৬ ডিসেম্বর। এই দিনটিতে সনিয়া গান্ধী কংগ্রেস সভানেত্রীর পদ ছেড়ে দিয়েছিলেন ছেলে রাহুল গান্ধী-র জন্য। আর রাহুল মা-এর ছেড়ে দেওয়া পদে কংগ্রেসের সর্বোচ্চ নেতা হিসাবে আসীন হয়েছিলেন। কৃতজ্ঞতা প্রকাশে মা-এর মাথায় রাহুলের এই চুম্বন সেদিন ফ্রেমবন্দি হয়েছিল।
539
২০১২ সালের ১৬ মার্চ, ঢাকায় এশিয়া কাপ ক্রিকেটে ভারতের প্রতিপক্ষ ছিল বাংলাদেশ। সেই ম্যাচে শতরান করেছিলেন সচিন। এটা ছিল আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর শততম শতরান। এক অলৌকিক নজির গড়ার পড়ার আবেগে ভেসে গিয়েছিলেন সচিন। তাঁর প্রথম প্রকাশ ছিল হেলমেটে চুম্বন। কারণ এই হেলমেটের মাথায় সচিন বরাবর লাগিয়ে রাখতেন জাতীয় পতাকার স্টিকার। এটা ছিল সচিনের দেশের প্রতি তাঁর সম্মান প্রদর্শন। যেন দেশের এক বীর সেনানি তাঁর মাতৃভূমি-কে গর্বিত করতে পেরে আবেগতাড়িত।
639
৮ ডিসেম্বর, ২০১৮। স্থান শ্রীনগরে। এক মা কাশ্মীরি মা সেনাবাহিনী-তে নাম লেখানো তাঁর ছেলের কপালে এঁকে দিচ্ছেন মা-এর স্নেহের চুম্বন। এই ছবি প্রমাণ করে দেয় মাতৃ স্নেহ কতটা অমূল্য।
739
২০১৭ সালের মে মাসে স্পেনের বার্গোস শহরে এই ছবিটি তোলা হয়। দোল পূর্ণিমায় অনুপ্রাণিত হয়ে সেবার সেখানেও দোল অনুষ্ঠিত হয়। স্পেনীয় মানুষ-জন জানে দোল মানে মিলনের উৎসব, ভালোবাসার উৎসব। রঙ-বেরঙের আলো-আধারিতে মিলে-মিশে যায় মানুষের অন্তরাত্মা। এমনই একটি ছবি ধরা পড়েছে এখানে।
839
উজমা আহমেদ। কাজ করেন বিদেশমন্ত্রকে। পাকিস্তানে ভারতীয় হাইকমিশনে সিনিয়র অফিসার পদে কাজ করার সময় তাঁকে বন্দুক ঠেকিয়ে অপহরণ করা হয়। এর পিছনে ছিল এক পাকিস্তানি। যিনি উজমা-কে জোর করে বিয়ে করতে চেয়েছিলেন। যদিও উজমা আগে থেকেই বিবাহিত ছিলেন। ঘটনার সময় দুই সন্তানের মাও বনে গিয়েছিলেন তিনি। এরমধ্যে ছোটটি ছিল কন্যা এবং মাত্র কয়েক বছর বয়স ছিল। সন্তানদের কথা ভেবে কেঁদে উঠতেন উজমা। ভারত ও পাকিস্তান সরকারের মধ্যস্থতায় অবশেষে উদ্ধার হন উজমা। ২০১৭ সালে ওয়াঘা সীমান্তে ভারতের হাতে তুলে দেওয়া হয় উজমা-কে। সেখান থেকে দিল্লি-তে ফিরে সন্তানদের সঙ্গে সাক্ষাৎ-এর সুযোগ পান। আনন্দে আত্মহারা হয়ে মেয়ে জড়িয়ে ধরে চুমু খেতে থাকেন তিনি। একেই বলে মা-এর মন।
939
ভারতীয় সিনেমার প্রথম ম্যাটিনি আইডল দিলীপ কুমার। সঙ্গে তাঁর স্ত্রী সায়রাবানু। মুম্বইয়ে লীলাবতি হাসপাতালের সামনে ২০১৪ সালের ১১ ডিসেম্বরে এই ছবিটি তোলা হয়। দিনটি ছিল দিলীপকুমারের ৯২ তম জন্মদিন। স্বামীকে হাসপাতাল থেকে বাড়ি নিয়ে যাওয়ার পথে আবেগে আপ্লুত হয়ে পড়েন সায়রা বানু। স্বামীকে সকলের সামনেই চুম্বনের স্নেহে ভরিয়ে দেন তিনি।
1039
বর্ডার-গাভাসকার ট্রফিতে চুম্বণরত বিরাট কোহলি। ২০১৯ সালের ৭ জানুয়ারি এই ছবিটি তোলা হয়েছিল। সে সময় ভারত ছিল অস্ট্রেলিয়া সফরে।
1139
২০০৬ সালের ১৮ জুন। বিশ্বকাপ ফুটবলে মুখোমুখি হয়েছিল ব্রাজিল ও অস্ট্রেলিয়া। দুই ব্রাজিলীয় সমর্থকের এক ছবিটি সে সময় বিশ্বকাপের ডায়েরি-তে স্থান করে নিয়েছিল।
1239
সেক্স বম্ব মল্লিকা শেরওয়াতের গালে জ্যাকি চেনের চুম্বন। ছবিটি ২০০৫ সালের ২২ নভেম্বর। ভারতীয় সিনেমায় তখন রীতিমতো হট-হট নায়িকার নাম মল্লিকা। জ্যাকি চেনের সঙ্গে হলিউডে একটি ছবি করেছিলেন মল্লিকা। ছবিটির নাম ছিল দ্য মিথ। সেই ছবির সাংবাদিক সম্মেলনে মল্লিকার গালে চুম্বন এঁকে দিয়েছিলেন জ্যাকি চেন।
1339
সিডিইউ চেয়ারম্যান রেইনার ব্রাজেল চুম্বনের বলিষ্ট রেখা এঁকে দিচ্ছেন ইন্দিরা গান্ধীর হাতে। আসলে বৈদেশিক কূটনৈতিক সম্মান প্রদর্শনের এটি অন্যতম প্রধান অঙ্গ। এর মানে এই সম্পর্ক আরও দৃঢ় হবে এবং একে অপরের কাছাকাছি আসবে। এতে অন্য কোনও ব্যাপারস্যাপার নয় যেটা বড়় হয়ে ওঠে সেটা হল একজনের প্রতি অন্য জনেপ সম্মান। ১৯৭১ সালে এই ছবিটি ক্যামেরাবন্দি হয়েছিল।
1439
১৯৯৯ সালের ৬ এপ্রিল। স্থান কাশ্মীরের গুলমার্গ। সেখানে মন ছবির শ্যুটিং চলছিল। একটি গানের দৃশ্যে নায়িকা মণীষা কৈরালার গালে চুম্বন করছেন আমির খান।
1539
ক্যালিফোর্নিয়ার সান দিয়াগোর ৩২ স্ট্রিট নেভাল স্টেশন। সেদিন ২০০০ নৌসেনা মার্কিন নৌবহরে সওয়ারি হয়ে ভেসে পড়েছিলেন প্রশান্ত মহাসাগর ও ভারত মহাসাগরে থাকা ক্যাম্পের উদ্দেশে। সেই অভিযানের কিছুক্ষণ আগে এই ছবিটি ক্যামেরাবন্দি হয়। যেখানে এক মার্কিন মেরিন তাঁর স্ত্রীর কাছে বিদায় চাইছে। অশ্রুসিক্ত নয়নে স্ত্রী তাঁকে বিদায় জানাতে জানাতে ভেঙে পড়েছে। স্ত্রীকে আশ্বস্ত করতে মার্কিন মেরিনের তরুণ অফিসার সেদিন এঁকে দিয়েছিলেন এমনই এক চুম্বনের বলিরেখা। তরুণ এই মার্কিন মেরিন অফিসারের নাম ছিল সার্জেন্ট জাচারি বার্নস এবং তাঁর স্ত্রী-র নাম ছিল অ্যাঞ্জেলা।
1639
ক্রিকেটের ঈশ্বরের হাতে সুরের মায়াবি জাদুকারিনী আশা ভোঁসলের চুম্বন। সাল ২০১৩। তারিখ ২২ জানুয়ারি। অনুষ্ঠানটি ছিল আশা ভোঁসলে অভিনীত প্রথম ছবি মাই-এর স্ক্রিনিং। সেখানেই শ্রদ্ধা বিনম্র ভঙ্গিতে সচিনের উপস্থিতিকে এভাবেই স্নেহের চুম্বনে আখ্যায়িত করেছিলেন আশা।
1739
২০০৭ সালের ১৫ মার্চ। এইচআইভি-এইডস নিয়ে মুম্বইয়ে একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন হলিউডের নামি অভিনেতা রিচার্ড গেরে। অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ এবং সঞ্চালনার দায়িত্বে ছিলেন বলিউডের হট নায়িকা শিল্পা শেঠী। অনুষ্ঠানে শিল্পা-কে অভিভাবদন জানাতে গিয়ে রিচার্ড গেরে এমনভাবে চুম্বন করে ফেলেন যে তুমুল বিতর্ক হয়। একটি সমাজকল্যাণমূলক অনুষ্ঠানে গেরে এবং শিল্পা-র এই আচরণ নিয়ে তোলপাড়ও হয়েছিল। যদিও, শিল্পা-র দাবি ছিল গেরে তাঁর গালে একটা সৌজন্যের স্পর্শ দিতে চেয়েছিলেন। যেমনটা ইংরেজি কায়দা একে-অপরকে গালে-গাল ঠেকিয়ে করে থাকেন তেমনটা। কিন্তু শিল্পা নাকি হাই-হিল স্যান্ডেলে পা হড়কে ফেলেন এবং তাঁকে সামলাতে গিয়ে গেরের ঠোঁট সরাসরি তাঁর গালে গিয়ে বসে গিয়েছিল। যদিও, নিন্দুকেরা শিল্পা-র এই যুক্তি মানতে রাজি ছিলেন না। এই ঘটনা থেকে একটা জিনিস পরিষ্কার হয়েছিল, যিনি চুম্বন দেবেন এবং যিনি চুম্বন নেবেন- তাঁদের মধ্যে যতই তালমিল ভালো থাক স্থান-কাল-পাত্র গড়মিল হলে বিতর্কের ছ্যাঁকা লাগতেই পারে।
1839
এক পাকিস্তানি অভিনেত্রীকে নিয়ে এমনই পরিস্থিতি তৈরি হয়েছিল মুম্বইয়ে। সালটা ছিল ২০১৩ সালের ২৬ ফেব্রুয়ারি। পাকিস্তানি অভিনেত্রী বীণা মালিক সে সময় বলিউডের হট দিভা-দের মধ্যে একজন। দিনটা ছিল বীণা মালিকের জন্মিদিন উদযাপন। সেখানেই ভক্তকূল এভাবেই বীণার হাত-এ চুম্বনের স্পর্শে ভরিয়ে দিয়েছিলেন। যা দেখে বীণাও অবাক হয়ে গিয়েছিলেন।
1939
সাফল্যের স্বাদকে চুম্বনে স্পর্শে অনুভব করতে কে না ভালোবাসে। ২০১৫ সালের ২৯ মার্চ দিল্লিতে ইয়োনেক্স সানরাইজ ইন্ডিয়ান ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছিলেন সাইনা নেওয়াল। সেই পদকে চুম্বণরত তিনি।
2039
পিতৃস্নেহ। ২০১০ সালের ১৮ সেপ্টেম্বর মেয়েকে চুমু খাওয়া লিয়েন্ডার পেজের এই ছবিটি চিত্র সাংবাদিকদের ক্যামেরাবন্দি হয়।
2139
ভক্ত ও তাঁর বিশ্বাসের এই ছবি। এটি ক্যামেরাবন্দি হয়েছিল আজমেঢ় শরিফে। ভক্ত তাঁর আল্লাহের মাসিহা বলে যার হাতে ওষ্ঠ ঠেঁকাচ্ছেন তাঁর নাম শেখ সঈদ জাইনুল আবেদিন আলি খান।
2239
২০১৬ সালের ১০ ডিসেম্বর নয়াদিল্লির কমিক কন-এ এই ছবিটি তোলা হয়। যেখানে একটি মুখোশধারীকে চুম্বন করছেন এক তরুণী।
2339
ভারতীয় সিনেমার মোস্ট গ্ল্যামারার্স এবং বিউটিফুল গার্ল- রেখা। এটি যে সময়ের ছবি তখন রেখা মধ্য ষাটে। কিন্তু রূপ-রঙ-জৌলুস সবেতেই যেন মোহময়িনী তিনি। এমন এক মর্ত্যের দেবীকে সম্মান না জানিয়ে পারা যায়। তারপরে যদি সেই রূপ ও গুণের দেবীর নাম হয় রেখা। শাহরুখও পারেননি। সশ্রদ্ধার রেখার কড়ে এঁকে দিয়েছিলেন অনুরক্তের এই চুম্বন। আর রেখাও স্বস্নেহে বলিউডের বাদশার মাথায় হাত রেখেছিলেন। তারিখটা ছিল ২০ মার্চ। আর সালটা ছিল ২০১৬। অনুষ্ঠান একটি চলচ্চিত্র পুরস্কার বিতরণের।
2439
রেখা মানেই এক পাগলপারা উত্তেজনা। রেখা মানেই ভক্তের অন্তরে বয়ে যাওয়া আত্মার উচ্ছ্বাস। যাকে ছোঁয়ার সৌভাগ্য পেলে অনেকে নিজেকে ধন্য মনে করেন। ২০১৭ সালের ১৬ ডিসেম্বর একটি অনুষ্ঠানে এভাবেই রেখার গালে চুম্বনের বলিষ্ট ছাপ রেখে দিয়েছিলেন সুরকার আনন্দজী। কারণ সেই বছর রেখা স্মীতা পাটিল মেমোরিয়াল অ্যাওয়ার্ডস ২০১৭ সম্মানে ভূষিত হয়েছিলেন।
2539
২০১৮ সালের ২৩ এপ্রিল একটি অনুষ্ঠানে রেখা। রবীনা ট্যান্ডনকে আদরে ঝাপটে ধরেছিলেন রেখা। স্নেহের প্রকাশ হিসাবে রবীনার গালে চুমুও খেয়েছিলেন তিনি।
2639
জয়ের সঙ্গে যখন মিলে আনন্দের উচ্ছ্বাস। এমনই এক দৃশ্য ক্যামেরাবন্দি হয়েছিল। ২০২০ সালের ৪ জানুয়ারি। স্প্যানিস লিগে অ্যাটলেটিকো দে মাদ্রিদ-এর আলভারো মোরাতা প্রতিপক্ষের গোলে বল ঢুকিয়ে এভাবেই স্ত্রী অ্যালিস ক্যাম্পেলো-র ওষ্ঠে নিজের ওষ্ঠ মেলে দিয়েছিলেন। আলভারোর কোলে তাঁদের ছেলে।
2739
ভগবানের পায়ে চুম্বন পোপের। ২০২০ সালে ৬ জানুয়ারি ভ্যাটিকানের সেন্ট পিটার বাসিলিসা-তে এই ছবিটি ক্যামেরাবন্দি হয়েছিল।
2839
চকিতে চুমু। হচচকিয়ে গিয়েছে ম্যাসকট। ২০২০-র ৯ জানুয়ারি ইউরোর যোগ্যতা অর্জনের একটি ম্যাচ খেলা হচ্ছিল অস্ট্রিয়ার গার্জ-এ। প্রতিপক্ষ ছিল সার্বিয়া ও বেলারুশ। সেই ম্যাচেই এক সার্বিয়ান মহিলা ভক্ত ম্যাসকটের গালে চুমু খান। এমন চুমু পেয়ে ভড়়কে গিয়েছিল সেই ম্যাসকট।
2939
শিশুর চুম্বন পোপ-কে। ২০২০-র ২২ জানুয়ারি ভ্যাটিকানে এই ছবিটি ক্যামেরাবন্দি হয়। একটি শিশু মাস-এর সময় পোপ ফ্রান্সিস-কে চুমু খান। এক শিশু-র সারল্যভরা এই চুম্বন নেটদুনিয়ায় ভাইরালও হয়েছিল।
3039
২০২০-র ২৩ জানুয়ারি। স্থান অস্ট্রেলিয়ান ওপেন। সেখানেই একটি ম্যাচে একের অপরেরর গালে এমন চুম্বন করে অভিভাবদন জানান- ক্রোয়েশিয়ার ডোনা ভেকিক এভং ফ্রান্সের আলিজে করনেট।
3139
২০২০-র ৩ ফেব্রুয়ারি, মেলবোর্নের রয়্যাল বোটানিক্যাল গার্ডেনে অস্ট্রেলিয়ান ওপেনে পুরুষদের বিভাগে চ্যাম্পিয়ন নোভাক জোকোভিচ। চুম্বন করছেন সেরা হওয়ার ট্রফিতে।
3239
১৯৭৪ সালের বিশ্বকাপ ফুটবলের ফাইনাল। চ্যাম্পিয়ন জার্মানি দলের অধিনায়ক ফ্রাঞ্জ বেকেনবাওয়ার এবং গোলকিপার সেপ মাইয়ার বিশ্বকাপ হাতে। কাপকে চুমু খাচ্ছেন সেপ।
3339
সেম সেক্স ম্যারেজে উত্তর আয়ারল্যান্ডে এই ছবিটি একটি ইতিহাস তৈরি করেছে। কারণ এটি ছিল সেদেশের সমকাম-এর বিবাহ ইতিহাসে প্রথম বিয়ে। প্রি-ওয়েডিং সাংবাদিক সম্মেলনে দুই নারী। একে অপরকে লিপ লক চুম্বনে বুঝিয়ে দিতে চাইচ্ছেন তাঁদের মধ্যে থাকা ভলোবাসার আবেশের জাদুকে।
3439
দাঁড়িয়ে রয়েছেন ক্ষমতাচ্যূত হওয়ার দোরগোড়ায়। তবু দমছেন না তিনি। ২০২০ সালের ৬ ফেব্রুয়ারি ওয়াশিংটন ডিসি-র হোয়াইট হাউসে-র ইস্ট রুমে প্রেসিডেন্ট ট্রাম্প এবং ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। সেখানেই স্ত্রী- মেলানিয়া-কে চুম্বন করছেন ট্রাম্প।
3539
২০২০-র ১২ ফেব্রুয়ারি, ভ্যাটিকানে পোপের হাতে চুম্বন খ্রিষ্ট ভক্তদের।
3639
২০২০-র ১১ ফেব্রুয়ারি। উত্তর আয়ারল্যান্ডে অনুষ্ঠিত হল প্রথম সেম সেক্স ম্যারেজ। বিবাহ অনুষ্ঠানে একে অপরকে চুম্বন করছেন পাত্র-পাত্রী।
3739
দুই নারীর মাঝে টাইগার শ্রফ। একদিকে তারা সুতারিয়া। অন্যদিকে অন্যনা পাণ্ডে। ২০১৯ সালে স্টুডেন্টস অফ দ্য ইয়ার ২-এর প্রোমোশনে এভাবেই টাইগারকে চুম্বনে ভরিয়ে দিয়েছিলেন দুই নায়িকা।
3839
২০১৯ এর ১৪ মার্চ, স্ত্রী কিরণ রাও-এর ঠোঁটে ঠোঁট রাখলেন আমির খান।
3939
রাই সুন্দরীর উত্তেজনা ভরা চুম্বন। লাল ওষ্ঠে মায়াবী চোখের চাহনি। সারা শরীর জুড়ে রূপের ঢেউ। আর এমনই এক জৌলুসে ভক্তদের উদ্দেশে ঐশ্বর্যা ছুঁড়ে দিয়েছিলেন এমন প্রাণ ছলকিয়ে দেওয়া চুম্বনের ইশারা। ছবিটি ২০১৪ সালের কান চলচ্চিত্র উৎসবে।
Share this Photo Gallery
click me!
Recommended Photos