শারীরিক মিলনে আপত্তির কারণ হতে পারে এই ৫ ধরনের ফোবিয়া, জেনে নিন বিস্তারিত

এই নিয়ে চতুর্থবার প্রেমে পড়লেন অনু। আগের সম্পর্কগুলোতে সে খারাপ ছিল এমন নয়। সম্পর্কের শুরুতে সবই ঠিক ছিল। কিন্তু, প্রেম গাঢ় হতেই সে সম্পর্ক (Relationship) থেকে বেরিয়ে এসেছে। এবার আবারও সে প্রেমে পড়েছে। তবে, তার বন্ধুদের বিশ্বাস এই সম্পর্কও বেশি দিন টিকবে না। আসলে ভুলটা অনুরই। সঙ্গী ঘনিষ্ঠ হতে চাইলেই সে নানান অজুহাত দেখিয়ে সম্পর্ক থেকে বেরিয়ে আসেন। এমন অনেকে আছেন যারা শারীরিক মিলনে (Physical Relation) ভয় পান। জানেন কি এটা এক ধরনের ফোবিয়া। আজ রইল এমনই কয়েকটি ফোবিয়া ও সেই রোগে আক্রান্ত ব্যক্তিদের মানসিকতার হদিশ।      

Sayanita Chakraborty | Published : Mar 22, 2022 8:31 AM IST

110
শারীরিক মিলনে আপত্তির কারণ হতে পারে এই ৫ ধরনের ফোবিয়া, জেনে নিন বিস্তারিত

অনেকে আছেন যারা মানসিক (Mental) ও শারীরিক (Physical) উভয়ের সঙ্গে সম্পর্কীত। এমন অনেক মানুষ আছেন যারা অন্তরঙ্গ হতে ভয় পান। শুধু সহবাসই নয়, চুম্বন ও আলিঙ্গনের মতো কাজেও ভয় পান অনেকে। এই সবের কারণ হতে পারে ফোবিয়া। জানা গিয়েছে, কয়টি ফোবিয়া বা ভয় রোগ আছে, যাতে আক্রান্ত হলে শারীরিক সম্পর্কে অনিহা দেখা দেয়। 

210

ফোবিয়া (Phobia) বা ভয়, এক প্রকার মানসিক অবস্থার প্রকাশ। বর্তমানে, কাজের চাপে হোক কিংবা কোনও খারাপ স্মৃতির জন্য মস্তিষ্কে নানা রকম খারাপ প্রভাব পড়ে। এই সকল খারাপ প্রভাব মনে ভয়ের জন্ম দেয়। যা স্বাভাবিক জীবনকে ব্যবহত করে। আজ রইল এমনই কয়টি ফোবিয়ার হদিশ। যাতে আক্রান্ত ব্যক্তিরা শারীরিক মিলনে ভয় পান।   

 

310

জেনোফোবিয়া (Xenophobia) রোগে বহু মানুষ আক্রান্ত হচ্ছেন। জেনোফোবিয়ায় আক্রান্ত ব্যক্তিরা রোম্যান্টিক সম্পর্কের শুরু করতে ভয় পায়। তারা আলিঙ্গন করতে পছন্দ করেন। তবে, এরা শারীরিক ঘনিষ্ঠতায় ভয় পান। এই রোগে আক্রান্ত ব্যক্তিরা শারীরিক সম্পর্কের কথা শুনলে, সম্পর্ক থেকে পালান। এই ভয়ের কারণে এদের একাধিক সম্পর্ক ভাঙে।   

 

410

এমনই আরও একটি ফোবিয়া হল জিমনোফোবিয়া (Gymnophobia)। এই জিমনোফোবিয়া আক্রান্ত ব্যক্তিরা নগ্ন হতে ভয় পান। তারা ভাবেন, নগ্ন হলে পার্টনার ছাড়া কেউ যদি তাদের দেখে ফেলেন। এই ভয় শারীরিক মিলন থেকে দূরে থাকেন এরা। তাই সঙ্গীর মধ্যে এমন আচরণ দেখলে, ডাক্তারি পরামর্শ নিতে পারেন।  

 

510

প্যারাফোবিয়া (Paraphobia) আক্রান্ত ব্যক্তিরা সহজে বিভ্রান্ত হয়ে পড়ে। এরা মনে করেন সেক্স করলে তাদের শরীরে সমস্যা তৈরি হবে। এরা সহবাসে ভয় পান। তারা মনে করেন, সহবাস করলে অন্যের শরীরের রোগ তার শরীরে প্রবেশ করে। তারা নিজেদের শরীর প্রসঙ্গে সতর্ক থাকেন। গোপন রোগে আক্রান্ত হওয়ার ভয় পান সব সময়। 

 

610

হাইপোফোবিয়া (Hypophobia) আক্রান্ত ব্যক্তিরা স্পর্শে ভয় পান। এই কারণে এদের প্রেম বেশিদিন টেকে না। এরা সম্পর্কের প্রতি যত্নশীন হন ঠিকই, কিন্তু, শারীরিক মিলনে এদের ভয়। শারীরিক সম্পর্ক তো দূরের কথা, সামান্য স্পর্শে এরা ভয় পান। সে কারণে প্রেম গভীর হতে শুরু করলে সম্পর্ক থেকে পালায় এরা।

 

710

ফিলেমাফোবিয়া (Philemaphobia) আক্রান্ত হন বহু ব্যক্তি। ফিলেমাফোবিয়ায় ব্যক্তিরা চুম্বনে ভয় পান। চুম্বনে আপত্তি করেন এমন নয়। তবে চুম্বন নিয়ে নানান ধারণা থাকে এদের মনে। এরা ভয় পান যে, কাউকে চুম্বন করলে তার শ্বাসকষ্ট হতে পারে। এদের আলিঙ্গন কিংবা শারীরিক মিলনে আপত্তি নেই। শুধু আপত্তি চুম্বনে।  

 

810

এই সকল ফোবিয়ায় আক্রান্ত ব্যক্তিদের মনে শারীরিক জটিলতা নিয়ে নানান রকম ধারণা আছে। অনেকে ভাবেন, তার জীবনের গোপন কথা কেউ জেনে গেলে, তাকে খারাপ ভাববে। আবার কেউ ভাবেন, অন্য কারও থেকে তার শরীরে প্রবেশ করবে কোনও জটিল রোগ। তাই সঙ্গীর মধ্যে এমন লক্ষণ দেখা দিলে ডাক্তারি পরামর্শ নিন। 

 

910

অতীতে কোনও খারাপ ঘটনা থেকে এমন রোগ হতে পারে। পুরনো কোনও খারাপ স্মৃতির জন্য মনের ভিতরে ভয় থাকতে পারে। তার প্রতিফলন এমন ফোবিয়া। এই সকল রোগে আক্রান্ত ব্যক্তিরা সম্পর্কের প্রতি যত্নশীল হন। তবে, শারীরিক মিলে ভয় পান। তাই সঙ্গীর মধ্যে এমন অসঙ্গতি দেখলে সতর্ক হন।  

 

1010

তাই শারীরিক ও মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে চাইলে সবার আগে রোগ নির্নয় করা প্রয়োজন। বাস্তবটা না জেনে সম্পর্ক ভাঙবেন না। বরং, সঠিক কারণ খুঁজে ডাক্তারি পরামর্শ নিন। এতে যেমন মানসিক স্বাস্থ্যের উন্নতি হবে, তেমনই সু সম্পর্ক বজায় থাকবে। তাই যৌন সম্পর্কে অনিহা দেখা দিলে, এর নেপথ্যের কারণ খুঁজে বের করুন। 

 

Share this Photo Gallery
click me!
Recommended Photos