সঙ্গম নাকি স্বমেহন, শরীর- মন সুস্থ রাখতে কোনটা বেশি কার্যকরী, যৌনতায় কী প্রভাব রয়েছে জানেন?

যৌনতা নিয়ে একটা ট্যাবু, ছুৎমার্ক রয়েই গেছে। সহবাস-মিলন নিয়ে নানা ধরনের ভাবনা কাজ করে ভারতীয় মহিলাদের মাথায়। যৌনসম্পর্ককে অনেকেই পাপ বলে মনে করেন। যার ফলে আখেরে শরীরের ও মনের দুইয়েরই ক্ষতি হয়। গবেষণা বলছে, সুস্থ জীবন-যাপনের জন্য  যৌনমিলন করা অত্যন্ত জরুরি। যৌনতায় বিভিন্ন রকমের নিউরোট্রান্সমিটার রয়েছে যা শুধু  মস্তিষ্কের নয়, বরং শরীরের অন্যান্য অঙ্গের উপর সুপ্রভাব বিস্তার করে। এতে যেমন শরীরের উদ্বেগ কমে পাশাপাশি যৌনমিলন স্বাভাবিক থাকলে ঘুমও ভাল হয়।
 

Riya Das | Published : Apr 20, 2022 7:41 AM IST

110
সঙ্গম নাকি স্বমেহন, শরীর- মন সুস্থ রাখতে কোনটা বেশি কার্যকরী, যৌনতায় কী প্রভাব রয়েছে জানেন?

যৌন সম্পর্ক নিয়ে অনেকেরই অনেকরকমের ফ্যান্টাসি রয়েছে। সঙ্গমের সময়টাতে ছেলে হোক কিংবা মেয়ে দুজনেই পুরো সময়টাতে একান্তভাবে কাটাতে চান। অনেকেই উদ্দাম যৌন মিলন পছন্দ করেন, কেউ আবার  যৌনমিলন নিয়ে নানা রকমের হতাশায় ভুগে থাকেন।

210


যৌনতা নিয়ে একটা ট্যাবু, ছুৎমার্ক রয়েই গেছে। সহবাস-মিলন নিয়ে নানা ধরনের ভাবনা কাজ করে ভারতীয় মহিলাদের মাথায়। যৌনসম্পর্ককে অনেকেই পাপ বলে মনে করেন। যার ফলে আখেরে শরীরের ও মনের দুইয়েরই ক্ষতি হয়। 

310

যৌনমিলন শুধু শারীরিকই নয়, মানসিক দিক থেকেও রিলেশনশিপকে আরও মজবুত করে তোলে। বিশেষজ্ঞরা বলছেন, শারীরিক মিলনের সময় এমন কিছু বিষয়ের দিকে খেয়াল রাখা উচিত, যাতে ভালবাসা আরও সুদৃঢ় হয়। 

410

গবেষণা বলছে, সুস্থ জীবন-যাপনের জন্য  যৌনমিলন করা অত্যন্ত জরুরি। যৌনতায় বিভিন্ন রকমের নিউরোট্রান্সমিটার রয়েছে যা শুধু  মস্তিষ্কের নয়, বরং শরীরের অন্যান্য অঙ্গের উপর সুপ্রভাব বিস্তার করে। এতে যেমন শরীরের উদ্বেগ কমে পাশাপাশি যৌনমিলন স্বাভাবিক থাকলে ঘুমও ভাল হয়।

510


বিশেষত নিয়মিত যৌনমিলন করলে মহিলাদের জন্য অনেক ভাল ফল পাওয়া যায়। যেমন শরীরের রক্তচাপ কম থাকে, শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এমনকী যৌনমিলন হৃদপিন্ডের জন্য ভাল।
 

610


সঙ্গম করলে হতাশা যেমন কমে তেমনই উদ্বেগও কম হয়, এর ফলে আত্মবিশ্বাস বাড়ে, প্রাকৃতিক উপায় ব্যথার উপশম হয়। শুধু তাই নয় অনিদ্রাজনিত সমস্যায় যার ভুগছেন তাদের ঘুমও ভাল হয়। তবে যৌনতা শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে জানিয়েছেন।

710

বিশেষজ্ঞরাও বলছেন,  অনেক পুরুষ কিংবা মহিলা উভয়েরই হস্তমৈথুন করার অভ্যাস বেশি থাকে। অতিরিক্ত যৌন তৃপ্তির জন্যই এই পথ বেছে নিচ্ছেন ছেলে-মেয়েরা।  তবে হস্তমৈথুন আর সঙ্গমের মধ্যে ফারাক রয়েছে অনেক । কারণ সঙ্গীর সঙ্গে মিলনের গুরুত্ব অনেক বেশি থাকে।

810


স্বমেহনের ফলে অক্সিটোসিনের মতো মুড বুস্টার হরমোন সেভাবে নিঃসরণ হয় না। তবে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ, ভাল ঘুম, ব্যথার উপশম হয়। অন্যদিকে অর্গ্যাজম না হলে যৌনতা পরিপূর্ণ হয় না।

910

গবেষণা বলছে, মহিলার যত বেশি যৌনক্রিয়ায় মাতবে তত বেশি যৌন কার্যকারিতা ও  শরীর ভাল থাকবে। তবে দীর্ঘদিন যৌনমিলনে লিপ্ত না হলে নানা সমস্যা শরীরে জাকিয়ে বসবে। যা মানসিক ও শারীরিক সমস্যার অন্যতম প্রধান কারণ হয়ে দাঁড়াবে।

1010

তবে সমীক্ষায় দেখা যাচ্ছে, অতিরিক্ত হস্তমৈথুনে আসক্ত হয়ে পড়ছেন অনেকেই, বিশেষজ্ঞর মতে অতিরিক্ত হস্তমৈথুন যৌনজীবনকে নষ্ট করছে। এবং যার ফলে শরীর ও মনের ক্ষতি হচ্ছে।
বিশেষজ্ঞরা বলছেন, অনেক দম্পতিরাই আছেন যারা যৌনমিলনের আগে হস্তমৈথুনে নিজেদের চরম যৌনসুখ খুঁজে পান। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos