নতুন বছরের আগেই সুখবর পেল দেশ, ১৪ বছর বয়সে গ্র্যান্ডমাস্টার হলেন গোয়ার কিশোর

নতুন বছরকে স্বাগত জাননোর প্রাক্কালেই দেশের জন্য সুখবর। নতুন গ্র্যান্ড মাস্টার পেল দেশ। নতুন গ্র্যান্ড মাস্টার হলেন গোয়ার লিওন মেন্ডনকা। তাও আবার মাত্র  ১৪ বছর ৯ মাস বয়সে। এত কম বয়সে এই কৃতিত্ব অর্জন করতে পেরে খুশি লিওন, গর্বিত দেশ।
 

Sudip Paul | Published : Dec 31, 2020 1:12 PM IST

17
নতুন বছরের আগেই সুখবর পেল দেশ, ১৪ বছর বয়সে গ্র্যান্ডমাস্টার হলেন গোয়ার কিশোর

মাত্র ১৪ বছর ৯ মাস ১৭ দিন বয়সে ইতালির এক দাবা প্রতিযোগিতা জিতে দেশের ৬৭ তম গ্র্যান্ড মাস্টার হলেন গোয়ার লিওন মেন্ডনকা। গোয়া থকে লিওন দ্বিতীয় গ্র্যান্ড মাস্টার। প্রথম ছিলেন ভক্তি কুলকার্নি।

27

তবে লিওনের এই জয়ে দিয়ে লিওনকে ব্য়াখা করলে ভুল হবে, প্রতিকুল পরিস্থিতিকে কিভাবে কাজে লাগানো যায় তার প্রকৃষ্ট উদাহরণ হয়ে উঠে গোয়ার কিশোর। 
 

37

গত ফেব্রুয়ারি মাসে এরোফ্লোট ওপেন খেলতে মস্কোয় গিয়েছিল লিওন। ফেরার পথে লন্ডনে লকডাউনে আটকে পড়েন। হতাশ না হয়ে এই সময়টাকেই লিওন ও তার বাবা গ্র্যান্ড মাস্টার হওয়ার অনুশীলনে কাজে লাগায়।

47

এই সময় হোটেলে থেকে বাবার রান্না করা খাবার খেয়ে, নানা সমস্যার সম্মুখীন হয়েও অনুশীলন চালিয়ে গিয়েছেন লিওন। মনসংযোগে কোনওরকন প্রভাব পড়তে দেননি লিওন মেন্ডনকা।
 

57

গত ন’মাসে ইউরোপের বহু দাবা প্রতিযোগিতাতেই অংশ নিয়েছে মেন্ডনকা। সব মিলিয়ে ১৬টি প্রতিযোগিতা। যার ফলে এলো রেটিং ২৪৫২ থেকে বেড়ে দাঁড়ায় ২৫৪৪-এ। 
 

67

অবশেষে ইতালিতে এসে প্রতিযোগিতা জিতে স্বপ্ন থুলেন মেন্ডনকা। গ্র্যান্ড মাস্টার হয়ে দেশের নাম উজ্জ্বল করলেন তিনি। এই সময়ে বরিস গেলফান্দ এবং ভ্লাদিমির ক্রামনিকের মতো প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়নদের সংস্পর্শে আসার সুযোগ হয়েছিল লিওয়েনর। তাদের কাছ থেকে টিপসও পেয়েছেন।
 

77

গ্র্যান্ড মাস্টার হওয়ার পর লিওন জানিয়েছেন,গ্র্যান্ডমাস্টার হতে পেরে আমি দারুণ খুশি। অনেক কঠোর পরিশ্রমের ফলেই এটা অর্জন করতে পারলাম। আমার বাবা-মা, কোচ বিশু প্রসন্ন ও স্পনসর-সকলেরই কাছেই আমি কৃতজ্ঞ। আমাগি দিনে আরও বড় হবার স্বপ্ন দেখা ও কঠোর প্ররিশ্রম করাই লক্ষ্য গোয়ার কিশোরের।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos