খেলার জন্য ত্যাগ করেছেন অনেক কিছু, কমনওয়েলতে রুপো জয়ী তুলিকার জীবন সংগ্রাম সত্যিই অনুপ্রেরণার

বার্মিংহামে কমনওয়েলথ গেমসে (Commonwealth Games 2022) মহিলাদের ৭৮ কেজি জুডোতে (Judo) রূপো জিতে দেশকে গর্বিত করেছেন তুলিকা মান (Tulika Maan)। ফাইনালে হারের মুখ দেখতে হলেও  তুলিকার রুপো জয়ে গর্বিত গোটা দেশ। এর আগেও দেশকে একাধিকবার গর্বিত করেছে ভারতের তারকা জুডোকা।পদক জয়ের মতই তুলিকার জীবন সংগ্রামের কাহিনিও সকলের কাছে অনুপ্রেরণার। 

Sudip Paul | Published : Aug 4, 2022 8:06 AM IST

16
খেলার  জন্য ত্যাগ করেছেন অনেক কিছু, কমনওয়েলতে রুপো জয়ী তুলিকার জীবন সংগ্রাম সত্যিই অনুপ্রেরণার

তুলিকা মান ১৯৯৮ সালের ৯ সেপ্টেম্বর দিল্লিতে জন্মগ্রহণ করেন। তিনি একজন ভারতীয় তারকা জুডোকা।  তুলিকা মান জুডোতে ৭৮ কেজি বিভাগে ভারতের প্রতিনিধিত্ব করেন।  কমনওয়েলথ গেমস ২০২২ সালে  রুপো জিতে দেশকে গর্বিত করেছেন তুলিকা মান।  

26

এর আগে তুলিকা ভারতের সিনিয়র ন্যাশনালেও অনেক গোল্ড মেডেল জিতেছেন। তিনি ভারতের জুনিয়র স্তরেও রুোর পদকও জিতেছেন। তাইপেইতে এশিয়ান ওপেনে তিনি ব্রোঞ্জ পদক জিতেছিলেন। ২০১৯ সালেও বিশ্ব দরবারে ভারতের নাম উজ্জ্বল করেছিলেন।

36

২৩ বছর বয়সী তুলিকা নতুন দিল্লির কেন্দ্রীয় বিদ্যালয় টেগোর গার্ডেন থেকে পড়াশোনা করেছেন বলে জানা গেছে। কিন্তু পড়ালেখায় কখনোই তার আগ্রহ ছিল না। প্রথম থেকেই তার মনোযোগ ছিল খেলাধুলায়।

46

দশম পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর সে তার মাকে বলেছিল যে, খেলাধুলায় আমার বড় পরিকল্পনা আছে বলে আমি আর পড়াশোনা চালিয়ে যেতে চাই না। এরপর তিনি জুডো খেলা শুরু করেন।

56

২০১৭ এর পর যখন তুলিকা যশপাল সোলাঙ্কিকে কোচ হিসেবে পেয়েছিলেন, তিনি এটিকে গুরুত্ব সহকারে নিতে শুরু করেছিলেন এবং তার খেলার উপর খুব কঠোর পরিশ্রম করেছিলেন। যার ফলশ্রুতিতে তিনি আজ কমনওয়েলথ গেমসে রৌপ্য পদক জয়ী।

66

বুধবার বার্মিংহামে কমনওয়েলথ গেমস ২০২২ চলাকালীন তিনি স্কটল্যান্ডের সারাহ অ্যাডলিংটনের বিরুদ্ধে নেমেছিলেন। ফাইনাল হারলেও রুপো জিতে দেশকে গর্বিত করেছেন তুলিকা মান। তাকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামি দিনেও দেশের নাম উজ্জ্বল করাই লক্ষ্য  তুলিকা মানের।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos