একসঙ্গে বিশ্বের চার দুর্গম পর্বত শৃঙ্গ জয়, অসাধ্য সাধন আইএমএফ পর্বতারোহীদের

পর্বতারোহণের ইতিহাসে নতুন নজির সৃষ্টি করল ইন্ডিয়ান মাউন্টেনিয়ারিং ফাউন্ডেশন বা আইএমএফ। সবথেকে ছোট ভারতীয় দল নিয়ে চারটি মাউন্ট এভারেস্ট সহ চারটি দুর্গম শৃঙ্গ জয় করল আইএমএফের পর্বতারোহীরা। এই অভিযানটি স্পনসর করেছিল ভারত সরকারের ক্রীড়া ও যুব বিষয়ক মন্ত্রক।
 

Sudip Paul | Published : Jun 11, 2021 3:42 PM IST

18
একসঙ্গে বিশ্বের চার দুর্গম পর্বত শৃঙ্গ জয়, অসাধ্য সাধন আইএমএফ পর্বতারোহীদের
করোনা আবহে সবথেকে ছোট দল নিয়ে চারটি দুর্গম শৃঙ্গ জয় করার চ্যালেঞ্জ নেওয়া সত্যিই বেশ কঠিন ছিল। তারমধ্যে 'তওতে' ও 'ইয়াস' পরপর দুটি ঘুর্ণিঝড় এই অভিযানকে আরও কঠিন থেকে কঠিনতর করে তুলেছিল। যদিও কোনও কোভিড সংক্রমণ ছাড়াই সব বাঁধা অতিক্রম করে অভিযান সফল করেন পর্বতারোহীরা।
28

একসঙ্গে বৃহৎ চারটি শৃঙ্গ জয়ের চ্যালেঞ্জ এর আগে কখনও নেওয়া হয়নি। যে চারটি শৃঙ্গ জয়ের লক্ষ্য নিয়ে এই অভিযান ছিল সেগুলি হল  মাউন্ট নুপ্টস (৭৮৬১ মিটার), মাউন্ট পুমোরি (৭১৬১ মিটার), মাউন্ট লতসে (৮৫১৬ মিটার) এবং মাউন্ট এভারেস্ট (৮৮৪৮.৮৬ মিটার)। মাত্র ১৪ জনের দল নিয়ে মানে গড়ে ৩.৫ জন করে এক একটি দল এই শৃঙ্গগুলি জয় করে।
 

38

প্রথম দলটি মাউন্ট নুপ্টস (৭৮৬১ মিটার) শৃঙ্গটি জয় করেন। পর্বতের উত্তর দিক থেকে পর্বতারোহীদের দলটি শৃঙ্গ জয় করেন। কিন্তু এই আবহাওয়ায় যা ছিল খুবই চ্যালেঞ্জের।
 

48

মাউন্ট পুমোরি (৭১৬১ মিটার) যার দুর্গম পথ ও আবহাওয়ার জন্য 'কিলার মাউন্টেন' বলা হয়ে থাকে। প্রথম ভারতীয় দল হিসেবে এই শৃঙ্গ জয়ের চ্যালেঞ্জ নেওয়া হয়। পর্বতের উত্তর পশ্চিম দিক থেকে আহোরণ করা হয়। প্রথম ভারতীয় মহিলাও পুমোরি জয় করেন।
 

58
মাউন্ট লতসে (৮৫১৬ মিটার) যা পৃথীবির চতুর্থ পর্বত শৃঙ্গ। যা পর্বতারোহীদের দলটি সফলভাবে জয় করে। দলে ছিলেন এক মহিলাও। যিনি দ্বিতীয় ভারতীয় মহিলা হিসেবে এই অসাধ্য সাধন করলেন।
68

বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট (৮৮৪৮.৮৬ মিটার) শৃঙ্গটিও কোনও বাধা বিপত্তি ছাড়াই জয় করে পর্বতারোহীদের দল। দক্ষিণ-পূর্ব দিক থেকে শৃঙ্গ জয় করেন তারা।

78
মাউন্ট লবুচে (৬১১৯ মিটার) এই শৃঙ্গটি পর্বতারোহীদের পুরো দলটিই জয় করেন। চারটি শৃঙ্গ জয় করার সময়তেই মাউন্ট লবুচে জয় করেন সকলেই।
88
মাত্র ১৪ জনের দল ৪টি ভাগে ভাগ হয়ে যে অসাধ্য সাধন করে দেখাল তা এক কথায় অকল্পনীয়। এই পর্বতারোহীদের দলটির প্রশংসায় পঞ্চমুখ অসংখ্য শেরপা থেকে সকলেই।
Share this Photo Gallery
click me!
Recommended Photos