অলিম্পিকসে অ্যাথলিটদের দেওয়া হবে ১,৬০,০০০-র বেশি কন্ডোম, ব্যবহারের অনুমতি মিলবে কি

অলিম্পিক শুরু হতে বাকি নেই আর দেড় মাস। অলিম্পিকসে  অংশ নেওয়া অ্যাথলিটদের প্রতিবারই দেওয়া হয় কন্ডোম। এবারও তার ব্যতিক্রম নয়। তবে অন্যান্য বারের তুলনায় সংখ্যাটা অনেক কম। তবে কন্ডোম দেওয়া হলেও, তা ব্যবহার করতে পারবেন কিনা অ্যাথলিটরা তা নিয়ে রয়েছে অনিশ্চিয়তা।
 

Sudip Paul | Published : Jun 8, 2021 4:19 PM IST

18
অলিম্পিকসে অ্যাথলিটদের দেওয়া হবে ১,৬০,০০০-র বেশি কন্ডোম, ব্যবহারের অনুমতি মিলবে কি
নিরাপদ যৌন মিলন ও এইচআইভি প্রতিরোধ প্রচারের লক্ষ্য ছিল আন্তর্জাতিক অলিম্পিক কমিটির। সেই কারণে ১৯৮৮ সাল থেকে অলিম্পিকসে অ্যাথলিটদের কন্ডোম দেওয়া শুরু হয়।
28

তবে এবার টোকিও অলিম্পিকসে কন্ডোম দেওয়ার সংখ্যা অনেকটা কম। এবার গেমসে ১ লক্ষ ৬০ হাজারেরে কিছুটা বেশি। রিও অঅলিম্পিকসে ৪,৫০,০০০ কন্ডোম দেওয়া হয়েছিল। 

38

২০২১ টোকিও অলিম্পিকে অংশ নেবে  প্রায় ১১,০০০ অ্যাথলিট। যাদের সকলকেই দেওয়া হয়েছে এই কন্ডোম। প্রত্যেকের জন্য প্রায় ১৪ টি করে কন্ডোম বরাদ্দ হয়েছে।
 

48

আয়োজকরা প্রথমে  টোকিও অলিম্পিকসে কন্ডোম ব্যাবহারে নিষেধাজ্ঞা জারি করেছিল। কিন্তু অলিম্পিকের নিয়ম মেনে শেষ  পর্যন্ত কন্ডোম দিতেই হয় আয়োজকদের।

58

আয়োজক কমিটি ঘোষণা করেছে যে অ্যাথলিটরা এই কনডমটিকে বাড়িতে অনুস্মারক হিসাবে নিতে পারে।  দেশে ফেরার পরই তারা এই কন্ডোম ব্যবহার করতে পারবে। 

68

আয়োজক কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে কারণ কন্ডোম থাকার কারণে ক্রীড়াবিদরা যে কারও সংস্পর্শে আসতে পারে। করোনার মহামারিকালে তাদের এই কাজে থামাতে হবে। 
 

78

তবে টোকিও অলিম্পিকে কন্ডোম ব্যবহার নিয়ে দেওয়া হতে পারে কড়া নির্দেশিকা। সম্ভবত যে বায়ো বাবলের মধ্যে ক্রীড়াবিদরা থাকবেন সেখানেই তাদের এই কন্ডোম ব্যবহারে ছাড় দেওয়া হতে পারে।

 

88

করোনা কালে অলিম্পিক সুষ্ঠুভাবে আয়োজন করাই প্রধান এখন প্রধান লক্ষ্য আয়োজক কমিটির। সেক্ষেত্রে শেষ পর্যন্ত কন্ডোম ব্যবহারে কড়া পদক্ষেপের পথ হাঁটতে পারে আয়োজকরা।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos