শুধু নীরজ চোপড়া নয়, মোট ১১ জন তারকা ভারতীয় অ্যাথলিট নেই কমনওয়েলথ গেমসে

২৮ জুলাই থেকে ইংল্যান্ডের বার্মিংহ্যামে শুরু হতে চলেছে কমনওয়েলথ গেমস ২০২২ (Commonwealth Games 2022) । এবারের গেমসে ভারত বিগত সব পারফরম্যান্সকে ছাপিয়ে যাবে বলেই আশা করা হচ্ছে। তবে কমনওয়েলথ গেমসের আগে একাধিক ধাক্কাও খেতেও হয়েছে ভারতকে। তারমধ্যে সবথেকে বড় হল পদক জয়ের নিশ্চিৎ দাবিদার তারকা জ্যাভেলিন থ্রোয়ার নীরজ চোপড়ার (Neeraj Chopra) চোটের কারণে কমনওয়েলথ থেকে ছিটকে যাওয়া। শুধু নীরজ চোপড়া নয়, মোট ১১ জন তারকা ভারতীয় অ্যাথলিট রয়েছে যারা নানা কারণে কমনওয়েলথ গেমসে (Commonwealth Games) অংশ নিতে পারছেন না।  তারা সকলেই পদক জয়ের দাবিদার ছিলেন। দেখে নিন কারা রয়েছে সেই তালিকায়। 

Sudip Paul | Published : Jul 27, 2022 6:26 AM IST

111
শুধু নীরজ চোপড়া নয়, মোট ১১ জন তারকা ভারতীয় অ্যাথলিট নেই কমনওয়েলথ গেমসে

নীরজ চোপড়া (জ্যাভেলিন)-
কুঁচকির চোটের জন্য কমনওয়েলথ গেমসে নেই ভারতের তারকা জ্যাভেলিন থ্রোয়ার নীরজ চোপড়া। বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে রূপো জিতেছিলেন নীরজ। সেই ফাইনালের সময় চোট পেয়েছিলেন টোকিও অলিম্পিকে গোল্ড মেডেলিস্ট। সেই চোটের করণেই প্রতিযোগিতা থেকে ছিটকে গেলেন নীরজ চোপড়া। 
 

211

সাইনা নেহওয়াল (ব্যাডমিন্টন)-
দুইবারের কমনওয়েলথ গেমসে পদক জয়ী তারকা শাটলার সাইনা নেহওয়াল এবার ইংল্যান্ডের বার্মিংহ্যামে অনুষ্ঠিত হতে যাওয়া কমনওয়েলথ গেমসে অংশ নেবে না। তিনি ব্যাডমিন্টন বাছাই ট্রায়ালে অংশ নেননি। সেই কারণেই এবারের কমনওয়েলথে নেই সাইনা। 

311

মেরি কম (বক্সিং)-
ভারতীয় স্বর্ণপদক জয়ী মেরি কম চোটের কারণে কমনওয়েলথ গেমসের ট্রায়াল থেকে বাদ পড়েছিলেন। যোগ্যতা অর্জন পর্বের খেলার সময় হাঁটুতে চোট পেয়েছিলেন মেরি কম। চোট গুরুতর হওয়ায় সেই ম্যাচও মাঝপথে ছাড়তে হয় মেরিকে, একইসঙ্গে ছিটকে যান কমনওয়েলথ গেমস থেকে।

411

তেজিন্দরপাল সিং তুর (শট পাট)-
কমনওয়েলথ গেমসে নেই ভারতের তারকা শটপাটার তেজিন্দরপাল সিং তুর। বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের আগে পিঠে চোট পেয়েছিলেন তিনি। সেই চোট এখনও সারিয়ে উঠতে পারেননি তিনি। সেই কারণেই কমনওয়েলথ গেমস থেকে ছিটকে গিয়েছেন।

511

এস ধনলক্ষ্মী (অ্যাথলেটিক্স)-
ভারতীয় স্প্রিন্টার এস. ধনলক্ষ্মী ডোপ পরীক্ষায় ব্যর্থ হন এবং কমনওয়েলথ গেমস থেকে বাদ পড়েন।  সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে তাকে। ২৪ বছর বয়সী ধনলক্ষ্মী ১০০ মিটার এবং ৪x১০০ মিটার রিলে দৌড়ে কমনওয়েলথ গেমসে ভারতীয় দলের অংশ ছিলেন।

611

রানী রামপাল (হকি)-
এবার ভারতীয় মহিলা হকি দলকে খেলতে হবে তাদের তারকা স্ট্রাইকার রানি রামপালকে ছাড়াই। চোটের পর পুরোপুরি ফিট না হওয়ায় তাকে ১৮ সদস্যের দলে রাখা হয়নি। রানীর হ্যামস্ট্রিং চোট রয়েছে। যা ভারতীয় হকি দলের কাছে বড় ধাক্কা বলেই মনে করা হচ্ছে। 

711

কমলপ্রীত কৌর (ডিস্ক থ্রো)-
কমলপ্রীত কৌর মার্চ তিরুবনন্তপুরমে ইন্ডিয়ান গ্র্যান্ড প্রিক্স ট্য়ু-তে ডিসকাস থ্রো ফাইনালে ৬১.৩৯ মিটার নিক্ষেপ করে কমনওয়েলথ গেমসের যোগ্যতা অর্জন করেছিলেন। ওয়ার্ল্ড অ্যাথলেটিক্সের অ্যাথলেটিক্স ইন্টিগ্রিটি ইউনিট (এআইইউ) ৪ মে তাদের ওয়েবসাইটে কমলপ্রীত কৌরের অস্থায়ী সাসপেনশন ঘোষণা করে। যার কারণে তিনি এবার কমনওয়েলথ গেমসে অংশ নিতে পারছেন না।
 

811

বিকাশ কৃষ্ণন (বক্সিং)-
বিকাশ কৃষ্ণান ২০১৮ কমনওয়েলথ গেমসে পুরুষদের ৭৫ কেজি বিভাগে  গোল্ড মেডেল জিতেছিলেন। তিনিই প্রথম ভারতীয় পুরুষ বক্সার যিনি এশিয়ান এবং কমনওয়েলথ গেমস উভয়েই সোনা জিতেছেন। তবে কমনওয়েলথ গেমসের বক্সিং ট্রায়ালে উপস্থিত না থাকার কারণে তিনি এই বছর গেমসে অংশ নিতে পারবেন না।
 

911

শিখা পান্ডে (ক্রিকেটার)-
কমনওয়েলথ গেমসের ভারতীয় মহিলা ক্রিকেট দল থেকে বাদ দেওয়া হয়েছে শিখা পান্ডেকে। চলতি বছরের একদিনের ক্রিকেট বিশ্বকাপ দল থেকেও বাদ পড়েছিলেন তিনি। শিখা ৫৬টি ২০ ম্যাচ খেলে ২০৭ রান করেছেন। তার ঝুলিতে রয়েছে ৪০টি উইকেট। 
 

1011

ঐশ্বর্য বাবু (হাই এবং ট্রিপল জাম্পার)-
এবারের কমনওয়েলথ গেমসে নেই ভারতীয় হাই জাম্পার ও ট্রিপল জাম্পার ঐশ্বর্য বাবু।  কমনওয়েলথ গেমসের কয়েকদিন আগে ডোপ টেস্টে তার রিপোর্ট ইতিবাচক আসায় তাকে সাসপেন্ড করা হয়। ভারতের পদক জয়ের দাবিদার ছিলেন তিনি। 

1111

জেসউইন অলড্রিন (লং জাম্পার)- 
জেসউইন অলড্রিন এই বছরের এপ্রিলে ফেডারেশন কাপে  ৮.২৬ মিটার লাফ দিয়ে কমনওয়েলথ গেমসের যোগ্যতা অর্জন পর্বে  পৌছেছিলেন। কিন্তু পরের তিনটি ইভেন্টে তিনি ধারাবাহিক থাকতে ব্যর্থ হন। গেমসের আন্তঃরাষ্ট্রীয় চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত যোগ্যতা অর্জন পর্বেও ব্যর্থ হন। সেই কারণে তাকে কমনওয়েলথ গেমসের দলে নেওয়া হয়নি।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos