মারণরোগে আক্রান্ত ৮ মাসের শিশু, জীবন বাঁচাতে অলিম্পিক মেডেল নিলামে তুললেন পোল্যান্ডের মারিয়া

অলিম্পিকে পদক জয় প্রত্যেক অ্যাথলিটের কাছে স্বপ্ন, যার জন্য সে দিনরাত কঠোর পরিশ্রম করে। অনেক লড়াইয়ের পর সেই পদক জয় জীবনের সেরা প্রাপ্তি অ্যাথলিটদের কাছে। কিন্তু সেই পদক এক শিশুর চিকিৎসার জন্য নিলামে তুলে মানবিকতার নজির গড়লেন পোল্যান্ডের জ্যাভলিন থ্রোয়ার মারিয়া আন্দ্রেজিক।
 

Sudip Paul | Published : Aug 21, 2021 8:27 AM IST

110
মারণরোগে আক্রান্ত ৮ মাসের শিশু, জীবন বাঁচাতে অলিম্পিক মেডেল নিলামে তুললেন পোল্যান্ডের মারিয়া
সদ্য সমাপ্ত টোকিও ২০২০ অলিম্পিকে মহিলাদের জ্যাভলিন থ্রোয়ে রূপো জিতে নিজের ও দেশবাসীর স্বপ্ন পূরণ করেছিলেন পোল্যান্ডের মারিয়া আন্দ্রেজিক। অলিনম্পিক পদকক জয়ের আনন্দে আত্মহারা ছিলেন পোলিশ অ্যাথলিট।
210
দেশে ফিরতেই জানতে পারেন আট মাসের এক শিশু হৃদপিন্ডের সমস্যায় ভুগছে। অপারেশন না করালে বিপদ হতে পারে। অপারেশনের খরচ ৩ কোটি ৮৫ লক্ষ ডলার। ভারতীয় মুদ্রায় যা ২ কোটি ৮৬ লক্ষ টাকার আশপাশে। দীর্ঘদিন ধরে অনলাইনে অর্থ সংগ্রহের চেষ্টা চালাচ্ছেন তার মা-বাবা।
310
আট মাসের এক শিশুর এমন পরিস্থিতির কথা জানতে পেরে হৃদয় কেঁদে ওঠে মারিয়া আন্দ্রেজিকের। তিনি শিশুটির পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন। বিপূল অর্থের প্রয়োজনের সমস্যা মেটানোর জন্য নিজের অলিম্পিক মেডেল নিলামে তোলার সিদ্ধান্ত নেন মারিয়া।
410
১১ অগাস্ট ফেসবুকে নিজের পদ নিলামে তোলার কথা ঘোষণা করেন মারিয়া আন্দ্রেজিক। বলেন, টাকার জন্য তিনি অলিম্পিকে জেতা রূপোর পদক নিলামে তুলবেন।
510
১ লক্ষ ২৫ হাজার ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় যা ৯২ লাখ ৯৮ হাজার টাকা দিয়ে পদকটি কেনে পোল্যান্ডের জাবকা পোলস্কা নামে একটি সুপার মার্কেট সংস্থা। সেই টাকা শিশুটির চিকিৎসার জন্য দেন মারিয়া।
610
মারিয়া আন্দ্রেজিকের পোস্টোর পর তা দেখে এগিয়ে আসেন তার ভক্তরাও। ফান্ড তৈরি করে অর্থ জোগাড় করে তারা। ৭৬ হাজার ৫০০ ডলার ফান্ড সংগ্রহ করে শিশুটির পরিবারের হাতে তুলে দেন মারিয়ার সমর্থকরা।
710
তবে কী কারণে তিনি পদক নিলামে তুলছেন তা প্রথমে জানাননি মারিয়া। পরে জানান পোল্যান্ডের এক শিশুর চিকিৎসার জন্য এই অর্থ সংগ্রহ করছেন তিনি। পাশাপাশি এটাও জানান যে আমেরিকার স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটি অফ মেডিক্যাল সেন্টারে চিকিৎসা চলছে সেই শিশুর।
810
পরে পদক নিলামের তোলার কারণ জানতে পেরে পোল্যান্ডের জাবকা পোলস্কা নামে একটি সুপার মার্কেট সংস্থা মারিয়ার পদক ফিরিয়ে দেন। একইসহঙ্গে ওই শিশুর যাবতীয় খরচের ভার বহন করার সিদ্ধান্ত নেন।
910
মারিয়া দীর্ঘদিন ক্যানসারে ভুগেছেন। হাড়ের ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন ২৫ বছরের এই অ্যাথলিট। ২০১৮ সালে ধরা পড়ে। এরপর লড়াই করে ফিরে আসেন টোকিয়ো অলিম্পিকে। ও রুপো জেতেন। এর আগে রিও অলিম্পিকে অংশগ্রহণ করলেও চতুর্থ স্থানে শেষ করেছিলেন তিনি।
1010
ফলে নিজের জীবনেও লড়াই করে ফিরে এসেছিলেন মারিয়া। এবার এক শিশুকেও জীবন ফিরিয়ে দেওয়ার উদ্যোগ নিলেন তিনি। ফলে শুধু পদক জয় নয়, সকলের মন জয় করে নিলে পোল্যান্ডের অ্যাথলিট।
Share this Photo Gallery
click me!
Recommended Photos