২৪ বছরে টেনিস কোর্টে রজার ফেডেরারের প্রাপ্তি, ফিরে দেখা টেনিস কিংবদন্তীর ঐতিহাসিক কেরিয়ার

২৪ বছরের টেনিল কেরিয়ারে ইতি টানার ঘোষণা করলেন কিংবদন্তী টেনিস (Tennis Player) প্লেয়ার রজার ফেডেরার (Roger Federer)। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে জানালেন টেনিসকে বিদায় জানানোর কথা। টেনিসই যে তার প্রথম প্রেম অবসরের (Retirement) পোস্টে সেটাও জানালেন তিনি। ২৪ বছরের কেরিয়ার তার কাছে ২৪ ঘণ্টার মনে হওয়ার কথাও গোপন রাখেননি কিংবদন্তী। ফিরে  দেখা ২৪ বছরে টেনিস কোর্টে রজার ফেডেরারের প্রাপ্তি। 

Sudip Paul | Published : Sep 15, 2022 4:09 PM IST

16
২৪ বছরে টেনিস কোর্টে রজার ফেডেরারের প্রাপ্তি, ফিরে দেখা টেনিস কিংবদন্তীর ঐতিহাসিক কেরিয়ার

নিজের টেনিস কেরিয়ারে মোট ২০টি গ্র্যান্ডস্ল্যাম জিতেছেন রজার ফেডেরার। তার মধ্যে সবথেকে বেশিবার জিতেছেন উইম্বলডন।  ৬ বার অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন। ৫বার জিতেছেন যুক্তরাষ্ট্র ওপেন  ও একবার জিতেছেন ফ্রেঞ্চ ওপেন। 

26

কেরিয়ারে সবথেকে বেশিবার রজার ফেডেরার  জিতেছেন উইম্বলডন। ৮ বার তিনি উইম্বলডন জিতেছেন তিনি। ২০০৩,২০০৪, ২০০৫, ২০০৬, ২০০৭, ২০০৯ , ২০১২ ও ২০১৭ সালে উইম্বলডন জেতেন রজার ফেডেরার।

36

কেরিয়ারে ৬ বার অস্ট্রেলিয়ান ওপেনেপ মধ্যে প্রথম জিতেছিলেন ২০০৪ সালে। এরপর ২০০৬, ২০০৭, ২০১০, ২০১৭ ও ২০১৮ সালে অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন বিশ্বের প্রাকক্তন পয়লা নম্বর টেনিস তারকা।

46

রজার প্রথমবার যুক্তরাষ্ট্র ওপেন চ্যাম্পিয়ন হন ২০০৪ সালে। তিনি শেষবার ইউএস ওপেন জেতেন ২০০৮ সালে। এছাড়াও ২০০৫, ২০০৬ ও ২০০৭ সালেও যুক্তরাষ্ট্র ওপেনের শিরোপা জিতেছেন সুইস টেনিস তারকা।

56

এছাড়া সুইস তারকার ঝুলিতে রয়েছে ২০০৮ অলিম্পিকে ডাবলসে সোনা, ২০১২ অলিম্পিক্সে সিঙ্গেলসে রুপো, ২০১৪ সালে দেশের হয়ে জিতেছেন ডেভিস কাপ, ৬ বার জিতেছেন এটিপি ট্যুর ও ৩বার জিতেছেন হপম্যান কাপ।

66

ফেডেরার কেরিয়ারের রেকর্ডগুলির মধ্যে অন্যতম হল ৩১০ সপ্তাহ এটিপি ব়্যাঙ্কিংয়ে সিংহাসন নিজের নামে রেখেছিলেন ফেডেক্স।  পাঁচবার বিশ্বের এক নম্বর হিসেবে বছর শেষ করেছেন ফেডেরার। এছাড়া ১০৩টি এটিপি সিঙ্গলস খেতাব রয়েছে সুইস তারকার নামে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos