দেশ জুড়ে পালিত হচ্ছে জাতীয় ক্রীড়া দিবস, কেন ২৯ অগাস্ট পালিত হয় এই দিনটি

বিশ্বের বিভিন্ন দেশে পালিত হয় জাতীয় ক্রীড়া দিবস। ভারতও এর ব্যাতীত নয়। প্রতিবছর ২৯ অগাস্ট এই দিনটি পালিত হয় ভারতের ন্যাশানাল স্পোর্টস ডে (Natioanl Sports Day) হিসেবে। এবার দেশ জুড়ে পালিত হল এই দিনটি। কেনও ২৯ অগাস্ট পালিত হয় জাতীয় ক্রীড়া দিবস, এর বিশেষত্বই বা কি। জেনে নিন এক ঝলকে।
 

Sudip Paul | Published : Aug 29, 2022 1:59 PM IST

17
দেশ জুড়ে পালিত হচ্ছে জাতীয় ক্রীড়া দিবস, কেন ২৯ অগাস্ট পালিত হয় এই দিনটি

ভারতে ন্যাশনাল স্পোর্টস ডে সেলিব্রেট করা হয় হকির জাদুকর মেজর ধ্যান চাঁদের জন্মদিনকে স্মরণীয় করে রাখতে। ১৯০৫ সালের ২৯ অগাস্ট জন্মগ্রহণ করেছিলেন এই কিংবদন্তী ভারতীয় হকি প্লেয়ার।

27

ভারতের হয়ে ১৯২৮, ১৯৩২ ও ১৯৩৬ অলিম্পিক গেমসে স্বর্ণপদক জিতেছিলেন ধ্যানচাঁদ। দেশের হয়ে মোট ৫৭০টি গোল করেছিলেন কিংবদন্তি। অসাধারণ প্রতিভার জন্য তাঁকে বলা হয় হকির জাদুকর।

37

আন্তর্জাতিক আঙিনায় হকি স্টিক হাতে শুধু দেশের নামই বিশ্বের মানচিত্রে নিয়ে যাননি ধ্যান চাঁদ, বিশ্ব হকিতেও অবদান রেখেছেন। তার সময়কে বারতীয় হকির স্বর্ণযুগ বলেও আখ্যা দেওয়া হয়।

47

তাঁর খ্যাতির বহর এমনই ছিল যে, অ্যাডলফ হিটলার তাঁকে জার্মানির হয়ে খেলার জন্য টাকার প্রস্তাব দিয়েছিলেন। ধ্যান চাঁদের প্রশংসায় পঞ্চমুখ ছিলেন হিটলার।  কিন্তু সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন মেজর ধ্যান চাঁদ।

57

১৯৫৬ সালে  ভারত সরকারের পক্ষ থেকে পদ্মভূষণ পুরষ্কার পান ধ্যানচাঁদ। ভারতের ক্রীড়াক্ষেত্রে সর্বোচ্চ পুরস্কারই তাঁরই নামে নামাঙ্কিত। ‘লাইফটাইম অ্যাচিভমেন্ট ‘ পুরস্কার তাঁর নাম করেই দেওয়া হয় মেজর ধ্যানচাঁদ পুরস্কার।

67

এছাড়া রাজীব গান্ধি খেলরত্নের নাম পরিবর্তন করে সেই পুরষ্কার ধ্যাঁনচাঁদের নামে করা হয়েছে। তা নিয়ে বিতর্ক হলেও, ক্রীড়া প্রেমিরা এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। এখন কিংবদন্তী হকি প্লেয়ারের নামেই দেওয়া হয় এই পুরষ্কার।

77

ধ্যানচাঁদের জন্মদিনকে স্মরণীয় করে রাখতে ও তাকে  সম্মান জানাতেই ২৯ অগাস্ট পালিত হয় জাতীয় ক্রীড়া দিবস। ক্রীড়া প্রতি মানুষকে আগ্রহ বাড়াতেও এই বিশেষ উদ্যোগ। সোশ্যাল মিডিয়ায় ট্যুইট করে এই শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Share this Photo Gallery
click me!
Recommended Photos