শুভ জন্মদিন সাইনা নেহওয়াল, জেনে নিন ভারতীয় তারকা শাটলার সম্পর্কে একগুচ্ছ অজানা তথ্য

৩২ -এ পা দিলেন সাইনা নেহওয়াল ( Saina Nehwal)। ভারতীয় ব্যাডিন্টনকে (Indian Badminton) বিশ্বের দরবারে প্রতিষ্ঠা করা ও একেবারে শীর্ষে নিয়ে যাওয়ার ক্ষেত্রে সাইনার অবদান অনস্বীকার্য। অলিম্পিক, কমনওয়েলথে পদক জয় থেকে শুরু করে রাজীব গান্ধী খেল রত্ন পুরষ্কার, অর্জুন পুরষ্কার, পদ্মশ্রী এবং পদ্মভূষণ সম্মানে সম্মানিত হওয়া, সাইনার জীবনে রয়েছে নানা কৃতিত্ব। তার জীবন নিয়ে তৈরি হয়েছে সিনেমাও। জন্মদিনে (Birthday)সকাল থেকেই শুভেচ্ছার জোয়ারে ভাসছেন ভারতীয় তারকা শাটলার (Indian Star Shuttler)। ফ্যান থেকে শুরু করে ব্য়াডমিন্টন সহ অন্যান্য ক্রীড়া জগতের তারকারও শুভেচ্ছা জানাচ্ছেন সাইনা নেহওয়ালকে। জন্মদিনে  জেনে নিন সাইনা নেহওয়াল সম্পর্কে কিছু জানা-অজানা-স্বল্প জানা তথ্য। 

Sudip Paul | Published : Mar 17, 2022 5:15 AM IST / Updated: Mar 17 2022, 01:19 PM IST

18
শুভ জন্মদিন সাইনা নেহওয়াল, জেনে নিন ভারতীয় তারকা শাটলার সম্পর্কে একগুচ্ছ অজানা তথ্য

আমাদের সকলেরই জানা ভারতীয় তারকাব্যাডমিন্টন প্লেয়ার সাইনা নেহওয়াল হায়দরাবাদের মেয়ে। কিন্তু অনেকেই হয়তো জানেন না সাইনা নেহওয়ালের জন্ম কিন্তু হরিয়ানার হিসার শহরে। কিন্তু সাইনার পড়াশোনা, বড় হয়ে ওঠা, ব্যাডমিন্টন প্রশিক্ষণ, ব্য়াডমিন্টন প্লেয়ার হিসেবে বেড়ে ওঠা সবটাই হায়দরাবাদে। নিজামের শহরে না আসলে হয়ত পুলেল্লা গোপিচাঁদের অ্যাকাডেমিতেই ভর্তি হওয়া হত না সাইনা নেহওয়ালের। 
 

28

ব্য়াডমিন্টন তারকা হিসেবে সাইনা নেহওয়ালের পরিচিতি বিশ্ব জোড়া। কিন্তু অনেকেরই অজানা সাইনার বাবা-মা দুজনেই  ব্য়াডমিন্টন প্লেয়ার ছিলেন। বাবা ডা. হরবীর সিং নেহওয়াল ছিলেন কলেজে ব্য়াডমিন্টন চ্যাম্পিয়ন, আর মা উষা রাণী পৌঁছেছিলেন রাজ্যস্তরে। সেখানে ব্যাডমিন্টন চ্যাম্পিয়নও হয়েছিলেন তিনি। মায়ের স্বপ্ন সফল করতেই ব্য়াডমিন্টনকে নেশা ও পেশা হিসেবে বেছে নিয়েছিলেন সাইনা নেহওয়াল।
 

38

হায়দরাবাদে নিজেকে টেনিস তারকা গড়ে তুলতে পুলেল্লা গোপিচাঁদের অ্যাকাডেমিতে ভর্তি হন সাইনা নেহওয়াল। গোপীচাঁদের তত্ত্বাবধানে নিজেকে গড়ে তোলেন সাইনা নেহওয়াল। প্রথম ভারতীয় হিসেবে সাইনা বিশ্ব জুনিয়র ব্য়াডমিন্টন চ্যাম্পিয়নশিপ খেতাব জিতেছিলেন।  ছোট বেলা থেকেই বড় ব্যাডমিন্টন তারকা হওয়ার সব গুন বর্তমান  ছিল। সিনিয়র স্তরের প্রতিযোগিতাতেও সাইনাই প্রথম ভারতীয় হিসেবে বিশ্বক্রমে শীর্ষে উঠেছিলেন।
 

48

অলিম্পিকেও ব্যাডমিন্টনে ভারতকে প্রথম সাফল্য এনে দেন সাইনা নেহওয়াল। ভারতীয় তারকা শাটলার  ২০১২ সালের লন্ডন অলিম্পিকে ব্রোঞ্জ পদক জিতে ইতিহাস রচনা করেছিলেন। ব্যাডমিন্টনে প্রথম পদক জয়ের পর  শুভেচ্ছার জোয়ারে ভেসেছেন সাইনা নেওয়াল।  ব্যাডমিন্টনে তিনি পুরুষ এবং মহিলা অলিম্পিক গ্রুপে পদক জেতা প্রথম ভারতীয়। কমনওয়েলথ গেমসেও সোনা জয়ের নজিরও গড়েছেন ভারতীয় তারকা শাটলার। 
 

58

সাইনা নেওয়ালেরর ফিটনেস সকলকে অবাক করা মতো। নিজের ফিটনেসের জন্য প্রতিদিন যথেষ্ট সময় দেন অলিম্পিক পদক জয়া শাটলার। সেই ছবিও আমরা একাধিকবার দেখেছি। কিন্তু শুধু ব্যাডমিন্টন খেলা নয়  অন্য একটি খেলাতেও যথেষ্ট পারদর্শী সাইনা নেহওয়াল।  ক্যারাটেতেও সাইনা নেহওয়ালের দক্ষতা কম নয়। অনেকেরই জানা নেই ভারতের ব্যাডমিন্টনের তারকা প্লেয়ার কিন্তু ক্যারাটেতেও ব্রাউন বেল্ট জিতেছেন।
 

68

সাইনা নেহওয়াল খেতেও খুব পছন্দ করেন। কিন্তু তার প্রিয় খাওয়ার জানলে সকলে একটি অবাকই হবেন। আইসক্রিম খেতে খুব পছন্দ করেন সাইনা নেহওয়াল। কিন্তু খেলার সঙ্গে যুক্ত থাকার কারণে সবসময় এই ধরনের খাওয়ার খেয়ে ওঠা হয়না। ডায়েট চার্টের কারণে আইসক্রিম থেকে দূরে থাকতে হয় তাকে।  তাই ট্রফি বা মেডাল জিতলে তার উদযাপনে ওই অনিয়মটুকু করে থাকেন সাইনা। আইসক্রিম খেয়ে   নিজের জয় সেলিব্রেশন করেন। 
 

78

ভারতে ক্রিকেটাররা সবথকে বেশি টাকা উপার্জন করে সেই কথা আমাদের সকলের জানা। কিন্তু আমরা অনেকেপই অজানা ভারতের সবথেকে বেশি রোজগেরে ক্রীড়াবিদদের মধ্যে অন্যতম সাইন নেহওয়াল।  রোজগারের পাশাপাশি লোকচক্ষুর আড়ালেই দান-ধ্যানও করে থাকেন ভারতীয় তারকা শাটলার। ২০১৫সালে গোটা বিশ্বের সবচেয়ে চ্যারিটেবল ক্রীড়াব্যক্তিত্বদের তালিকায় তিনি ১৮তম স্থানে ছিলেন। এছাড়া নানা সমাজসেবা মূলক কাজের সঙ্গে নিজেকে যুক্ত রাখেন সাইনা।
 

88

সাইনা নেহওয়াল হলেন একমাত্র ভারতীয় মহিলা ব্যাডমিন্টন খেলোয়াড় যিনি মর্যাদাপূর্ণ অল ইংল্যান্ড ওপেন ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছেছেন।সাইনা তার কেরিয়ারে ১১টি সুপার সিরিজ সহ এখনও পর্যন্ত ২৪ টি আন্তর্জাতিক খেতাব জিতেছে।ক্রীড়া ক্ষেত্রে দুর্দান্ত সাফল্যের সাইনাকে রাজীব গান্ধী খেল রত্ন পুরষ্কার, অর্জুন পুরষ্কার, পদ্মশ্রী এবং পদ্মভূষণে সম্মানিত করা হয়েছে। তারকা শাটলারকে জন্মদিনে অনেক শুভেচ্ছা।

Share this Photo Gallery
click me!
Recommended Photos