নতুন এআই এমআরআই মেশিন ২০ সেকেন্ডের মধ্যে হৃদরোগ শনাক্ত করবে, জেনে নিন কীভাবে কাজ করে এটি

ব্রিটেনে এমন একটি এআই মেশিন তৈরি করা হয়েছে যা খুব অল্প সময়ের মধ্যে হার্ট পরীক্ষা করে ফলাফল প্রকাশ করে । এই মেশিনের পরীক্ষা সফল হয়েছে। সে কারণেই এখন ব্রিটিশ স্বাস্থ্য সংস্থা NHS এটি হৃদরোগীদের  চিকিৎসায় ব্যবহার করা হচ্ছে। 
 

deblina dey | Published : Mar 14, 2022 7:49 AM IST

19
নতুন এআই এমআরআই মেশিন ২০ সেকেন্ডের মধ্যে হৃদরোগ শনাক্ত করবে, জেনে নিন কীভাবে কাজ করে এটি

এখন মাত্র ২০ সেকেন্ডের মধ্যে হৃদরোগ শনাক্ত করা যায়। ব্রিটেনে এমন একটি এআই মেশিন তৈরি করা হয়েছে যা খুব অল্প সময়ের মধ্যে হার্ট পরীক্ষা করে ফলাফল প্রকাশ করে । এই মেশিনের পরীক্ষা সফল হয়েছে। সে কারণেই এখন ব্রিটিশ স্বাস্থ্য সংস্থা NHS এটি হৃদরোগীদের  চিকিৎসায় ব্যবহার করা হচ্ছে। 
 

29

এই মেশিনটি কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে ব্রিটিশ হার্ট ফাউন্ডেশন দ্বারা ডিজাইন করা হয়েছে । এটি AI MRI মেশিন। ব্রিটিশ হার্ট ফাউন্ডেশন দাবি করে যে MRI করতে সাধারণত ৯০ মিনিট সময় লাগে, তবে এই মেশিনের সাহায্যে এটি ২০ মিনিটে করা যায়।

39

নতুন AI মেশিন হার্টের জন্য কী তথ্য সরবরাহ করে, এটি কীভাবে কাজ করে এবং এটি কতটা কার্যকর প্রমাণিত হবে? জেনে নিন এসব প্রশ্নের উত্তর...

49

 যন্ত্র হার্ট সম্পর্কে কি বলে?
ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়েছে , এই মেশিনের মাধ্যমে পরীক্ষা করলে হার্ট সংক্রান্ত ৯ ধরনের তথ্য পাওয়া যায়। এটি ব্লকেজ, উচ্চ রক্তচাপ, হাইপারট্রফিক, কার্ডিওমায়োপ্যাথি, হার্ট অ্যাটাক এবং দুর্বল হার্টের পেশী সম্পর্কে তথ্য দেয়। 

59

এই মেশিন কিভাবে কাজ করে?
এই প্রকল্পের সঙ্গে যুক্ত ডাঃ রডরি ডেভিস বলেছেন যে নতুন এমআরআই মেশিনটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) দিয়ে সজ্জিত। এই AI এর সাহায্যে হার্টের জটিল গঠনও বোঝা যাবে। AI এর সাহায্যে এই যন্ত্রটি দ্রুত হার্টের জটিল গঠন স্ক্যান করে। হার্ট স্ক্যান করে সঠিক ফলাফল দেয়। এই যন্ত্রের সাহায্যে চিকিৎসকদের আর পরীক্ষার জন্য ঘণ্টার পর ঘণ্টা ব্যয় করতে হবে না। 

69

এই মেশিনটি কতটা কার্যকর হবে?
প্রতিবেদনে দাবি করা হয়েছে যে এমআরই সাধারণত ৯০ মিনিট সময় নেয় এবং নতুন মেশিন ২০ সেকেন্ডের মধ্যে পরীক্ষা করে। তাই এটি ব্যবহার করে চিকিৎসকদের সময় বাঁচবে এবং তারা বেশি বেশি রোগীকে পরীক্ষা করতে পারবেন। রোগীরাও কম সময়ে উন্নত চিকিৎসা নিতে পারবেন। 

79

এই মেশিনটি ইউনিভার্সিটি কলেজ লন্ডন হাসপাতালে (UCLH) প্রতিদিন ১৪০ জন হৃদরোগীর উপর ব্যবহার করা হচ্ছে। এটি দাবি করা হয়েছে যে এই মেশিনটি একটি সাধারণ এমআরআই মেশিনের চেয়ে ৪০ শতাংশ বেশি সঠিক ফলাফল দেয়। 

89

প্রতি বছর যুক্তরাজ্যে ১২০,০০০ হার্টের এমআরআই করা হয় । নতুন টুলের সাহায্যে রোগীদের অপেক্ষার প্রহর কমবে এবং তারা যথাসময়ে চিকিৎসা নিতে পারবেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

99

এটি প্রস্তুতকারী দলটি বলছে যে এই মেশিনটি প্রথমে যুক্তরাজ্যের ৪০ টি বিভিন্ন স্থানে হৃদরোগীদের পরীক্ষা করার জন্য ইনস্টল করা হবে। এরপর বিশ্বের অন্যান্য দেশের হৃদরোগীরাও এই মেশিনের সুবিধা পাবেন। কম সময়ে তদন্ত ও চিকিৎসা করা সম্ভব হবে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos