করোনা ভাইরাস ঠেকাতে রইল ৯টি বিশেষ উন্নতমানের মাস্কের হদিশ

গোটা বিশ্বের কাছে বর্তমানে আতঙ্ক হয়ে দাঁড়িয়েছে এই মারণ রোগ। প্রতি মুহূর্তে সারা বিশ্বে এই রোগের আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে। ইতিমধ্যেই এই রোগকে মহামারি বলে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুযায়ী এই করোনা ভাইরাসের অফিশিয়াল নাম 'কোবিড-১৯'। এই আতঙ্কের মধ্যে সুখবর শুনিয়েছে  বিশ্ব স্বাস্থ্যসংস্থা। দেড় বছরের মধ্যেই এই ভাইরাসের প্রতিষেধক টিকা আবিষ্কার করে ফেলবেন বিজ্ঞানীরা। এই মারন ভাইরাস থেকে নিজেকে রক্ষা করতে রইল সেরা ৯ টি মাস্ক। দেখে নিন সেগুলি কী কী

deblina dey | Published : Mar 5, 2020 6:24 AM IST

19
করোনা ভাইরাস ঠেকাতে রইল ৯টি বিশেষ উন্নতমানের মাস্কের হদিশ
প্রানা এয়ার মাস্ক- এই মাস্কটির একটি এন৯৫ ফিল্টার রয়েছে সেই সঙ্গে এর ভিতরে একটি বায়ু চলাচলের জন্য ফ্যানও রয়েছে যা আপনাকে অনায়াসে শ্বাস-প্রশ্বাস চালানোর জন্য উপযুক্ত বায়ু প্রদান করবে। মাস্কটিতে ৬টি স্তরের এয়ার ফিল্টার রয়েছে। যার মধ্যে ২ স্তরের অ্যাক্টিভেটেড কার্বন রয়েছে যা ক্ষতিকারক গ্যাসগুলি প্রতিরোধ করে। এছাড়া সাদা ফিল্টারের একটি স্তর যা ০.১০ মাইক্রনের চেয়ে বড় কণাকে আপনার নাক ও মুখ দিয়ে ঢুকতে বাধা দেবে। এই মাস্কটির বায়ু পরিশোধন ক্ষমতা ৯৯.৯৫ শতাংশ এবং এতে একটি রিচার্জেবল ব্যাটারি রয়েছে যার ফলে ফ্যানটি ৫ ঘন্টারও বেশি সময় ধরে কাজ করতে সক্ষম।
29
আটলান্টা স্বাস্থ্যসেবা ক্যামব্রিজ এন৯৯ এয়ার পলিউশন ফেস মাস্ক- আটলান্টা হেলথ কেয়ারে উচ্চমানের বায়ু দূষণের মুখোশ রয়েছে। ইতিমধ্যেই বাজারে এর ৩টি ভালো মডেল উপলব্ধও রয়েছে। এই মাস্ক সঠিকভাবে নাকের সঙ্গে আটকে থাকার জন্য ভিতর দিকে একটি ক্লিপের ব্যবস্থা রয়েছে। এই মাস্কে রয়েছে ৩টি ভিন্ন স্তর। এই মাস্কটি ১৫টি ভিন্ন ভিন্ন ডিজাইনে বাজারে পাওয়া যাচ্ছে। এই মাস্কটির মধ্যে পিএম১০, পিএম২.৫ এবং পিএম০.৩ সহ ৯৯ শতাংশ এর বেশি বাতাস পরিশুদ্ধ করার স্তর রয়েছে। এই মাস্কে একটি সিলভার লেয়ারও রয়েছে যা মুখের ভিতরে দীর্ঘ সময় পরে থাকার ফলে জীবানু সৃষ্টি হতে বাধা দেয়। এছাড়া এই মাস্ক বায়ুতে থাকা ধূলিকণা দূষণকে ফিল্টার করে।
39
ক্রুসেডারস মাস্ক এন৯৯- ক্রুসেডারস-এর ও বিভিন্ন মাস্কের অপশন রয়েছে তবে এটি ডিসপোজেবল মাস্ক হওয়ায় অন্যান্যগুলোর তুলনায় এই মাস্কটি সস্তা। সবথেকে সুবিধাজনক বিষয় হল এটি ধুয়ে আবারও ব্যবহার করা যায়। এই মাস্কে একটি এন৯৯ ফিল্টার রয়েছে যার ৪ টি স্তর বাতাসে থাকা কার্বন ফিল্টার করতে সক্ষম। এছাড়া এতে ০.৫ প্রতিস্থাপন ফিল্টার রয়েছে যা বাতাসে থাকা দূষণ ও ধূলিকণা থেকে রক্ষা করে। ফলে সহজেই নিঃশ্বাস প্রশ্বাসের সঙ্গে নাকে মুখে জীবানু ঢোকা থেকে রক্ষা করতে সক্ষম।
49
ভোগমাস্ক মাস্ক এন৯৯- এই মাস্কটিতে একটি এন৯৯ ফিল্টার স্তর রয়েছে যা একটি কার্বন ফিল্টার এবং একটি শ্বাস প্রশ্বাসের জন্য পরিশুদ্ধ ভাল্ভ রয়েছে। এটি ০.৩ মাইক্রনের উপরে ৯৯ শতাংশ বায়ুবাহিত কণাকে ফিল্টার করতে সক্ষম এই মাস্ক। এছাড়া এই মাস্কে ১ বা ২ টি ভালভের সঙ্গে বিভিন্ন ডিজাইনে উপলব্ধ। এটি বিভিন্ন আকারে বাজারে উপলদ্ধ এবং সেই সঙ্গে সার্টিফায়েডও।
59
আইডিএমএএসকে২- এটি বাকি মাস্কের তুলায় অত্যন্ত কার্যকরী একটি মাস্ক, যা একটি এয়ারটাইট ফিট নামক এক নরম সিলিকন স্তর রয়েছে। সেই সঙ্গে এটি মুখের মধ্যে খুব সহজেই ফিট হয়ে যায়। এই মাস্কে একটি ট্রিপল-স্তর সুরক্ষাও রয়েছে যা কণাগুলিকে ভালভাবে ফিল্টার করে। গবেষকদের দাবী যে এটি ৯৫ শতাংশ কণাকে শরীরে প্রবেশ করতে বাধা দেয়। সেই সঙ্গে এটি যথাযথ বায়ুপ্রবাহও করতেও সক্ষম। এই মুখোশটি খেলাধূলার সঙ্গে যুক্তদের পক্ষে ভাল এবং সেই সঙ্গে ছোট থেকে বয়স্কদের জন্য বিভিন্ন আকারে এই মাস্ক পাওয়া যায়।
69
রিপিলার এন৯৯- এই নামটি থেকেই বোঝা যায়,রিপিলার এন৯৯-এ একটি কার্বন ফিল্টার রয়েছে যা পিএম ২.৫ কণার সঙ্গে কাজ করে। উপরন্তু, এটি সামঞ্জস্যযোগ্য স্ট্র্যাপ সঙ্গে লাগানো এবং এই মাস্ক সহজেই ধোয়া যায়। এই মাস্কটি আপনার নাক ও মুখ এমনভাবে ঢেকে রাখে যা আপনার শরীরে বিষাক্ত ও ভাইরাস প্রবেশে বাধা দেয়। এই মাস্ক আপনাকে দূষণ থেকে সম্পূর্ণ সুরক্ষার প্রতিশ্রুতি দেয়। এই মাস্কটি আপনি টানা ১২ ঘন্টা ব্যবহার করতে পারবেন।
79
হানিওয়েল পিএম ২.৫ মাস্ক- হানিওয়েল মাস্ক আপনাকে পিএম ২.৫ কণার বিরুদ্ধে রক্ষা করবে। এই মাস্কটি তুলনামূলক সস্তা যা আপনাকে প্রাথমিক সুরক্ষা দেবে, অন্যদিকে বিভিন্ন ডিজাইনের বিভিন্ন মডেল এবং ভেল বিকল্পগুলি আরও ভাল। এঁরা সকলেই পিএম ২.৫ ধূলিকণা, দূষণ, ব্যাকটিরিয়া এবং ফ্লু ভাইরাসকে রুদ্ধ করতে সাহায্য করে এবং ৯৫ শতাংশ পরিশুদ্ধ করতে সাহায্য করে।
89
ডেটল সিটি শিল্ড প্রোটেক্ট করুন প্লাস এননাইনপাইভ অ্যান্টি-পলিউশন মাস্ক - এই মাস্কটিতে একটি প্লাস এননাইনপাইভ ফিল্টার রয়েছে, এবং এটি বাকিগুলোর তুলনায় সস্তা। এটি একটি উন্নতমানের দূষণ ও জীবানু প্রতিরোধক মাস্ক যা পিএম ২.৫ কণার পাশাপাশি তাপ, আর্দ্রতা এবং কার্বন ডাই অক্সাইডকেও প্রতিরোধেও সাহায্য করে। এই মাস্কে পরিস্রাবণের ৩টি ভিন্ন স্তর রয়েছে এবং এটি আপনি যা শ্বাস নেন তার থেকে ৯৯ শতাংশ ব্যাকটেরিয়া সরিয়ে দেয়।
99
আরকেমাস্ক- আমাদের তালিকার শেষটি দুটি আকারে আসে, প্রাপ্তবয়স্কদের জন্য নিয়মিত এবং ছোটদের জন্য ছোট। এটি একটি মুখোশ হিসাবে বিজ্ঞাপন করা হয় যা পিএম ২.৫ এর ৯৮.৫ শতাংশ অংশকে ব্লক করে। এটিতে একটি সক্রিয় রেসো স্তরও রয়েছে, যা নাইট্রোজেন ডাই অক্সাইডের ৯০ শতাংশের পাশাপাশি অন্যান্য বিষাক্ত গ্যাসগুলিকে নিরপেক্ষ করে। এটি ধোয়া যায় না তবে এটি আপনার ব্যবহারের হারের উপর নির্ভর করে যে কতদিন চলবে। তবে এই মাস্কটি অকেজো হয়ে গেলে এর রঙ পরিবর্তন হয় তখনই বুঝবেন এটি আর কাজ করবে না।
Share this Photo Gallery
click me!
Recommended Photos