হাইকোর্টের কোপে বন্ধ প্যান্ডেল হপিং, তড়িঘড়ি প্ল্যানিং-এ দীঘা-মন্দারমণি, পুরী-দার্জিলিং


করোনার থাবা থেকে বাঁচতে বড় ঘোষণা সামনে এসেছে সোমবার। প্রতিটা পুজো মণ্ডপই কন্টাইনমেন জোন। ফলে যাঁরা করোনার ভয় কাটিয়ে ধীরে ধীরে শপিং করে সাহস বাড়িয়েছিলেন, এবং পুজো নিয়ে একাধিক পরিকল্পনা করে ফেলেছিলেন, তাঁদের মাথায় হাত। কিন্তু থেমে থাকা নয়, টানা ছুটি, নষ্ট কেন, অধিকাংশের নজরে এবার চটজলদি ভ্রমণ প্ল্যান। 

Jayita Chandra | Published : Oct 20, 2020 4:30 AM IST

17
হাইকোর্টের কোপে বন্ধ প্যান্ডেল হপিং, তড়িঘড়ি প্ল্যানিং-এ দীঘা-মন্দারমণি, পুরী-দার্জিলিং

পুজোর একাংশ বরাবরই ভ্রমণেই ঝুঁকে থাকেন। কিন্তু চলতি বছরের প্ল্যানিং-এর লিস্টে থাকছে না অনেককিছুই। গতবছর ডিসেম্বর মাসে প্রথম কানে আসে করোনা ভাইরাসের কথা। তার জের যে এতদিন চলতে পারে, তা সকলেরই কল্পনার অতীত। 

27

কিন্তু কেরলের ওনামের ফলে ঘটে যাওয়া ভয়াবহ করোনার ছবিই যেন ইঙ্গিত দিচ্ছিল দূর্গা পুজোর পরে কোভিড পরিস্থিতির। কিন্তু তা উপেক্ষা করেই শপিং মলে ভিড় সকলের চোখে পড়েছে। ভিড় ছিল নিউমার্কেট, গড়িয়াহাট চত্বরেও। 

37

এখানেই শেষ নয়। ধীরে ধীরে যখন পুজোর প্রস্তুতি সামনে আসছিল, এবং একে একে মণ্ডপ, মূর্তি, থিম আলোটনায় উঠে এসছিল, ঠিক তখনই চোখে পড়েছে, বিপুল সংখ্যক মানুষ বেড়িয়ে পড়েছেন ঠাকপর দেখতে। 

47

করোনাকে থোরাই কেয়ার। সোশ্যাল মিডিয়ার পাতায় ভাইরাল হতে থাকে করোনার মৃত্যু, কিন্তু এই ক্যাপসানই যাতে করোনায় মৃত্যু না হয়, সেই দিকেই নজর দিতে গিয়ে পায়ে শিকল পরাল হাইকোর্ট। 

57

এখন উপায়, রাতারাতি অধিকাংশ মানুষউ ছকে নল ট্রিপ প্ল্যানিং। মঙ্গলবার সকালেই বিভিন্ন স্পটের হোটেলে ফোনের পর ফোন। হু হু করে বাড়ছে হোটেলের ভাড়াও। 
দীঘা মন্দারমণি তাজপুর তো রয়ছেই। সঙ্গে যোগ হয়েছে দার্জিলিং-কালিংপং-এর নামও। 

67

সেখানেও হোটেলে ভাড়া গিয়েছে রাতারাতি বেড়ে। প্রতিবছর পুজোর সময় থাকে সিজন। কিন্তু এবার সেই চেনা ছবিটা চোখে পড়েনি পাহাড়ের। তবে হাইকোর্টের নির্দেশই আবার পর্যটকদের ফেরাচ্ছে চেনা ছন্দে। 

77

তবে নেই ট্রেন। ভরসা বাস বা গাড়ি। চলছে তারও ব্যবস্থা। এছাড়াও মণ্ডপ দর্শণে বাধা দিলে কী হবে, দরজা খোলা রেস্তোরার, চটজলদি ভ্রমণ প্লানে যাঁরা থাকছেন না, তাঁদের ভরসা এবার কব্জি ডুবিয়ে ভুড়িভোজ। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos