ভিসা ছাড়াই বিশ্ব-ভ্রমণ, বহাল তবিয়তে এই ১৬ টি দেশে ঘুরে আসতে পারবেন ভারতীয়রা, দেখুন ছবি

 ঘুরতে কে না ভালবাসে। তাও যদি হয় আবার ভিসা ছাড়াই বিশ্ব-ভ্রমণ। আজ্ঞে হ্যাঁ, বিশ্বের  এমন ১৬ টি দেশ আছে যেখানে লাগবে না ভিসা। বহাল তবিয়তে ঘুরতে পারবে সেখানে ভারতীয়রা।  ভিসা ফ্রি-এর পাশাপাশি ভারতীয়দের 'ভিসা অন অ্যারাভেল' দেয় এই ৪৩ টি দেশ। সহজেই ঘুরতে পারবেন এখানে আমাদের দেশের নাগরিকরা। তাহলে চলুন একবার দেখে নেওয়া যাক ।
 

Asianet News Bangla | Published : Sep 26, 2020 4:40 AM IST / Updated: Sep 26 2020, 10:11 AM IST

16
ভিসা ছাড়াই বিশ্ব-ভ্রমণ, বহাল তবিয়তে এই ১৬ টি দেশে ঘুরে আসতে পারবেন ভারতীয়রা, দেখুন ছবি

 ঘুরতে কে না ভালবাসে। তাও যদি হয় আবার ভিসা ছাড়াই বিশ্ব-ভ্রমণ। আজ্ঞে হ্যাঁ, বিশ্বের অনেক এমন দেশ আছে যেখানে লাগবে না ভিসা। বহাল তবিয়তে ঘুরতে পারবে সেখানে ভারতীয়রা। 

26


ভিসা ফ্রি-এর পাশাপাশি ভারতীয়দের 'ভিসা অন অ্যারাভেল' দেয় এই দেশগুলি। সহজেই ঘুরতে পারবেন এখানে আমাদের দেশের নাগরিকরা।

36

'ভিসা অন অ্যারাভেল' দেয় বিশ্বের ৪৩ টি দেশ। এবং ৩৬টি দেশে ভারতীয়দের জন্য ই-ভিসার অনুমতি রয়েছে। জানিয়েছেন, কেন্দ্রীয় বিদেশ প্রতিমন্ত্রী ভি মুরলিধরণ।
 

46

কেন্দ্রীয় সরকার চেষ্টা করছে যে, যাতে ভারতীয় জন্য আরও অনেকদেশে ভিসা-ফ্রি,  'ভিসা অন অ্যারাভেল' দেওয়া সম্ভব হয়।

56

ভিসা-ফ্রি দেশ গুলি মধ্যে যেমন রয়েছে, ক্য়ারিবিয়ান দ্বীপ পুঞ্জের এই ২ দেশ- বার্বেডোজ এবং ত্রিনিদাদ-ট্য়াব্য়াগো। ক্য়ারিবিয়ান দ্বীপ পুঞ্জ খুবই সুন্দর একটা দেশ। যেখানে মন সত্য়িই ভাল হয়ে যায়।
 

66


ইউরোপের মধ্যে অন্য়তম দেশ সার্বিয়া। এখানে ঢুকতে ভারতীয়দের কোনও ভিসা লাগে না।  পূর্ব ইউরোপের এই দেশে রাজধানী বেলগ্রেড অপরুপ সুন্দর। এছাড়াও এখানে রয়েছে মন ভরিয়ে একের পর এক গ্রাম।

Share this Photo Gallery
click me!
Recommended Photos