এখানে আঁধার নামে না, চলুন ঘুরে আসি বিশ্বের ১০টি জায়গায় যেখানে সূর্য কখনও অস্ত যায় না

বিশ্বের এমন অনেক অদ্ভুদ জায়গা রয়েছে- যেগুলি আছে বলে এখনও অনেকেই বিশ্বাস করতে চান না। তারমধ্যে এমন অনেক জায়গা রয়েছে যেখানে দিন কী রাত্রি-- কখনই সূর্য অস্ত যায় না। চলুন - আমাদের সঙ্গে এক নজরে ঘুরে আসবেন চলুন বিশ্বের অবাক করা সেই ১০টি জায়গায়- যেখানে কখনই আঁধার নামে না। রাত তো দূরের কথা- সন্ধ্যেই হয় না। 
 

Asianet News Bangla | Published : Sep 7, 2021 9:46 AM IST / Updated: Sep 07 2021, 03:27 PM IST

110
এখানে আঁধার নামে না, চলুন ঘুরে আসি বিশ্বের ১০টি জায়গায় যেখানে সূর্য কখনও অস্ত যায় না

হামারফেস্ট- নরওয়ে 
হামারফেস্টস বিশ্বের উত্তরাঞ্চলের শহরগুলির মধ্যে অন্যতম। প্রায় ৮ হাজার মানুষের বাস। বিশ্বের প্রাচীণতম শহরগুলির অন্যতম। এই শহরে সূর্য অস্ত যায় রাত ১২টা বেজে ৪০ মিনিটে। আর সূর্যোদয় হয় তার ঠিক ৪০ মিনিট পরে অর্থাৎ ১টা ২০ মিনিটে। তবে মে মাস থেকে জুলাই মাস- এই তিন মাস রাত দিন সর্বদাই আকাশে সূর্য থাকে। যা পর্যটকদের আকর্ষণের অন্যতম কেন্দবিন্দু। দেশটি আর্কটিক সার্কেলের মধ্যে আসার জন্যই এজাতীয় ঘটনা ঘটে। 
 

210

 আইসল্যান্ড 
গ্রেটব্রিটের পাশাপাশি ইউরোপের বৃহত্তম দ্বীপ। এটি এমন একটি দেশ যেখানে মশা নেই। আইসল্যান্ডের গ্রীষ্ণের রাতগুলি বড়ই অদ্ভুদ। কারণ এখানে জুন মাস থেকে সূর্য অস্ত যায় না। আর্কটিক সার্কেলের গ্রিমসি দ্বীপ আর আকুরেইরি শহর মধ্যরাতের সূর্য দেখার অন্যতম আদর্শ স্থান। 
 

310

সেন্ট পিটার্সবাগ, রাশিয়া 
১ মিলিয়ন মানুষের বাসষ রাশিয়ার অন্যতম শহর। বিশ্বের উত্তরের অন্যতম শহর। এটি এতটাই উঁচু অক্ষাংশে যে বছরের টানা দেড় মাস সূর্য দিগন্তের নিচে যেতে পারে না। তাই আকাশও অন্ধকারে ঢাকা পড়ে না। দিন কী রাত সর্বদাই সূর্যের আলো থাকে। 
 

410

কিরুনা সুইডিস ল্যাপল্যান্জ 
কিরুনা সুইডেনের সবথেকে উত্তরের শহর। ১৯ হাজার মানুষের বাস। মে থেকে অগাস্ট বছরের এই সময়ের ১০০ দিন এখানে সূর্য অস্ত যায় না। 
 

510

 নুনাভুত, কানাডা 
আর্কটিক সার্কেলের মাত্র ২ ডিগ্রি উপরে অবস্থিত নুনাভুত।  কানাডার উত্তর-পশ্চিমে এই শহরে বাস করেন ৩ হাজার মানুষ। শীতকালে টানা ৩০ দিন এই এলাকা অন্ধকার থাকে। সেই সময় এখানে সূর্যদয় হয় না। আবার গ্রীষ্ণের ২ মাস রাত-দিন সর্বদাই আকাশে থাকে সূর্যদেব। 
 

610

সোয়ালবার্ড, নরওয়ে 
সোয়ালবার্ডা মূলত মেরু ভাল্লুকের দেশ হিসেবে পরিচিত। ৭৪ ডিগ্রি থেকে ৮২ ডিগ্রি উত্তর অক্ষাংশে অবস্থিত। এপ্রিলের মাঝামাঝি থেকে জুলাই- এই চার মাস এখানে সূর্যাস্ত হয় না। এখানে বছরের একটি বিশেষ সময় অরোরা বা উত্তরের আলো দেখা যায়। 
 

710

 ইউকন, কানাডা 
বিশ্বের বৃহত্তম শহর-যেখানে বছরের অধিকাংশ সময়টাই বরফে ঢাকা থাকে। কিন্তু গ্রীষ্ণের দিনগুলিতে এখানে টানা ৫০ দিন সূর্যাস্ত হয় না। এই মধ্যরাতের সূর্য হিসেবে পরিচিত। এই সময়টা সূর্যের আলোতে প্রকৃতিও এক অন্যরূপ ধারন করে আরও সুন্দরী হয়ে ওঠে। 
 

810

ফিনল্যান্ড
হ্রদ আর দ্বীপে ভরা এই দেশষ গ্রীষ্ণের মরশুমে এখানে টানা ৭৩ দিন সূর্য অস্ত যায় না। আকাশ থাকে সূর্যের আলোয় ভরা। শীতকালের তুলনায় এখানে মানুষ গ্রীষ্ণকালে কম ঘুমায়। 

910

কানাক, গ্রিনল্যান্ড 
গ্রিনল্যান্ডের উত্তরে এই শহর। এখানে মানুষের সংখ্যা মাত্র ৬৫০। এখানে বছরের আড়াই মাস সূর্য অস্ত যায় না। প্রকৃতির  এমনই আচরণের সাক্ষী থাকে স্থানীয়রা। সেই সময় রাত দিনের হিসেব গুলিয়ে যায়। অনেকেই বাড়ি কালো পর্দা দিয়ে মুড়ে ফেলা হয়। তবে শীতের দীর্ঘ রাতে সূর্যের তাপ নেহাই মন্দ নয় স্থানীয়দের কাছে। এখানে শীতকালই গ্রীষ্ণের তুলনায় বেশি লম্বা হয়। 

1010

ব্যারো, আলাস্কা
উটকিয়াগভিক নামে পরিচিত। মাত্রা সাড়ে ৪ হাজার মানুষ বাস করেন এখানে। অধিকাংস সময়ই তাপমাত্রা হিমাঙ্কের নিচে থাকে। প্রবল ঠান্ডা আর শীত ঝড় স্থানীয়দের নিত্যসঙ্গী। তিন মাস  মে-জুলাই- এই এলাকায় মাথার ওপর সর্বদাই থাকে সূর্যদেব। তবে পাল্টা নভেম্বরে টানা ৩০ দিন এখানের আকাশ থাকে অন্ধকার। সেখানে সূর্যের মুখ দেখা যায় না। এটা পোলার নাইট নামে পরিচিত।

Share this Photo Gallery
click me!
Recommended Photos