চিনকে এবার বড় ঝটকা দিল আমেরিকা, টিকটকের সঙ্গে আর্থিক লেনদেনে নিষেধাজ্ঞা জারি ট্রাম্পের

টিকটকের উপর নিষেধাজ্ঞা জারির কথা যে তিনি ভাবছেন, তার ইজ্ঞিত গত সপ্তাহেই দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। এবার আমেরিকায় নিষিদ্ধ হয়ে গেল সবরকম চিনা অ্যাপ। বিশেষ করে টিকটক এবং উইচ্যাটের মতো সোশ্যাল মিডিয়া অ্যাপগুলিকে ৪৫ দিনের মধ্যে মার্কিন মুলুক থেকে সমস্ত আর্থিন লেনদেন বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। 

Asianet News Bangla | Published : Aug 7, 2020 4:46 AM IST / Updated: Aug 07 2020, 10:22 AM IST

111
চিনকে এবার বড় ঝটকা দিল আমেরিকা, টিকটকের সঙ্গে আর্থিক লেনদেনে নিষেধাজ্ঞা জারি ট্রাম্পের

ভারতের মতোই এবার চিনকে ডিজিটাল ধাক্কা দিল আমেরিকা। বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সই করলেন নতুন অর্ডারে। যেখানে সাফ বলে দেওয়া হল, জনপ্রিয় সোশ্যাল মিডিয়া অ্যাপ টিকটক  কিংবা তার মালিক চিনা কোম্পানির সঙ্গে কোনওরকম আর্থিক লেনদেন করা যাবে না। আগামী ৪৫ দিনের মধ্যেই এই নিয়ম বলবৎ হবে।

211

ট্রাম্পের কথায়, “জাতীয় নিরাপত্তার জন্য টিকটকের মালিকের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করা প্রয়োজন। সেটাই করছে আমেরিকা।” এই নিয়ম কার্যকরী হয়ে যাওয়ার পর সংশ্লিষ্ট চিনা কোম্পানির সঙ্গে কোন ব্যক্তি অথবা সংস্থা আর্থিক লেনদেন করলে তা মার্কিন মুলুকের আইন ভঙ্গের আওতায় পড়ে যাবে। 

311

টিকটকের পাশাপাশি  উইচ্যাটের সঙ্গেও সবরকম আর্থিক লেনদেন নিষিদ্ধ করার কথা ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

411

বাইটডেন্সের সঙ্গেও সবরকম আর্থিক লেনদেন বন্ধ করার নির্দেশ দিয়েছেন ট্রাম্প। চিনা অ্যাপ গুলির মাধ্যমে এবং এই অ্যাপগুলির সঙ্গে কোনও রকম আর্থিক লেনদেন আগামী ৪৫ দিন পর বেআইনি হিসেবে বিবেচিত হবে বলেও জানিয়েছেন তিনি।

511

চিনা অ্যাপ উইচ্যাট এবং টিকটকের মাধ্যমে একাধিক তথ্য পাচার হয়ে যাচ্ছে বলে অভিযোগ করেছে আমেরিকা। চিনা সংস্থাগুলি জাতীয় সুরক্ষার পক্ষে ক্ষতিকর হয়ে দাঁড়িয়েছে। মার্কিন গোয়েন্দা সংস্থার রিপোর্টের ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ট্রাম্প। জাতীয় সুরক্ষা সুনিশ্চিত করতেই এই পদক্ষেপ করা হয়েছে।
 

611

এই নির্দেশের ফলে বাইটড্যান্স কোম্পানি ২০ সেপ্টেম্বর থেকে যুক্তরাষ্ট্রে কোনও আর্থিক লেনদেন করতে পারবে না।
 

711

বৃহস্পতিবারে ট্রাম্পের স্বাক্ষরিত আরেকটি নির্বাহী আদেশে চিনা অ্যাপ উইচ্যাট নিষিদ্ধ করা হয়েছে। এই অ্যাপটির মালিক চিনভিত্তিক টেক জায়ান্ট টেনসেন্ট।

811

করোনা ভাইরাস  নিয়ে চিনের বিরুদ্ধে একাধিকবার তোপ দেগেছেন ট্রাম্প। এবার নিজের দেশের ডিজিটাল সুরক্ষার জন্য এই পদক্ষেপ নেওয়া হল বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। ট্রাম্প আগেই জানিয়ে দিয়েছিলেন, মার্কিন কোম্পানি টিকটক কিনে না নিলে আমেরিকায় অ্যাপটি নিষিদ্ধ করে দেওয়া হবে। সেই মতোই ১৫ সেপ্টেম্বরের মধ্যে সে দেশে টিকটকের মালিকানা নিতে চলেছে মাইক্রোসফট।

911

এদিকে মাইক্রোসফট জানিয়েছে যে তারা আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সাথে কথাবার্তা বলার পর টিকটক কেনার জন্য বাইটডান্সের সাথে কথাবার্তা চালাচ্ছে। 

1011

হোয়াইট হাউসে ট্রাম্প সংবাদমাধ্যমকে জানিয়েছে যে টিকটককে ১৫ সেপ্টেম্বর মধ্যে টিকটক যদি কোন আমেরিকান কোম্পানির কাছে বিক্রি হয়ে যায় তাহলে এই নিষেধাজ্ঞা জারি হবে না।
 

1111

দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় চিনা কোম্পানি বাইটডান্সের মার্কিন হেড কোয়ার্টার রয়েছে। মার্কিন মুলুকে প্রায় ১৭৫ মিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে এই ভিডিও তৈরির টিকটক অ্যাপ। সংখ্যাই বলে দিচ্ছে সে দেশে কতখানি জনপ্রিয় অ্যাপটি।

Share this Photo Gallery
click me!
Recommended Photos