ইতিহাসে এই প্রথম, এবারের স্বাধীনতা দিবসে নিউইয়র্কের বিখ্যাত টাইমস স্কোয়ারে উড়বে ভারতের গর্বের তেরঙ্গা

৭৩  বছরে পড়ছে দেশের স্বাধীনতা। মহা ধুমধাম করে প্রতিবছর স্বাধীনতা দিবস পালিত হয় দেশজুড়ে। তবে করোনা আবহে এবার পরিস্থিতিটা অনেকটাই আলাদা। সামাজিক দূরত্ব বিধি মেনে এবারের স্বাধীনতা দিবস পালিত হওয়ায় আড়ম্বর অনেকটাই কমছে। তবে এরমধ্যেই এক অভিনব ঘটনা ঘটতে চলেছে এবার। প্রথমবার আমেরিকার বিখ্যাত টাইমস স্কোয়ারে উত্তেলিত হতে চলেছে ভারতের জাতীয় পতাকা। ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে সেখানে পতাকা উত্তোলন করবেন একদল ভারতীয় বংশোদ্ভূত প্রবাসী। 

Asianet News Bangla | Published : Aug 11, 2020 10:30 AM IST / Updated: Aug 11 2020, 04:55 PM IST

111
ইতিহাসে এই প্রথম, এবারের স্বাধীনতা দিবসে নিউইয়র্কের বিখ্যাত টাইমস স্কোয়ারে উড়বে ভারতের গর্বের তেরঙ্গা


ভারতীয়দের জন্য আসন্ন  স্বাধীনতা দিবস আরও একটি গৌরবের মুহূর্ত হতে চলেছে। আমেরিকার  একটি প্রধান সংগঠন আগামী স্বাধীনতা দিবসে নিউইউর্কের  টাইমস স্কোয়ারে ভারতের জাতীয় পতাকা উত্তোলন করার ঘোষণা করেছে।

211

সুদূর আমেরিকার ঐতিহাসিক টাইমস স্কোয়ারে ভারতীয় পতাকা এই প্রথমবার উত্তোলন হবে। 

311


মার্কিন যু্ক্তরাষ্টের তিনটি প্রদেশ যথা নিউইয়র্ক, নিউজার্সি ও কানেক্টিকাটের ভারতীয় বংশোদ্ভুতদের সংগঠন দ্য  ফেডারেশন অফ ইন্ডিয়া আগামী ১৫ অগাস্ট এই ইতিহাস রচনার দায়িত্ব তুলে নিয়েছে ।
 

411

সংস্থার তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, " এই প্রথমবার মার্কিন মুলুকের আইকনিক জায়গায় ভারতের তেরঙ্গা নিজের শৌর্য তুলে ধরবে।" 

511

 ১৪ তারিখ রাতে এম্পায়ার স্টেটে ভারতের স্বাধীনতা দিবস উদযাপিত হবে আলোয় আলোয়। এম্পায়ার স্টেট বিল্ডিংয়ে প্রোজেক্টর এর মাধ্যমে ভারতের বৈশিষ্টতা তুলে ধরা হবে। বিল্ডিংয়ে ভারতের স্বাধীনতা দিবসের সন্মানে তেরঙ্গার রঙে আলোর সজ্জা হবে। 

611


ওই সংগঠটি জানিয়েছে , ভারত-আমেরিকার সুসম্পর্কের ঝলক ১৫ই আগস্ট টাইমস স্কোয়ারে গোটা বিশ্ব দেখবে। ভারতীয় আমেরিকান কমিউনিটির জন্য এই মুহূর্ত ঐতিহাসিক হতে চলেছে।

711

মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয়দের সবচেয়ে বড় সংগঠনগুলির একটি ফেডারেশন অফ ইন্ডিয়া। এই সংগঠনটি তৈরি হয় ১৯৭০ সালে।  সংস্থার চেয়ারম্যান অঙ্কুর বৈদ্য বলছিলেন, "এবার আমাদের সুবর্ণজয়ন্তী। ফলে আমরা চাইছিলাম এমন কিছু করতে যা স্মরণীয় হয়ে থাকে।"

811

পতাকা উত্তোলন ছাড়াও প্যারে়ডও থাকছে, জানিয়েছেন তিনি। এই অনুষ্ঠানে অতিথি থাকবেন নিউইয়র্কের ভারতীয় দূতাবাসের কনসুল জেনারেল রনধীর জয়সওয়াল। এদিনের নানা বর্ণাঢ্য অনুষ্ঠানের  লাইভ স্ট্রিমিংয়েরও ব্যবস্থা করছে  মার্কিন মুলুকের ভারতীয় দূতাবাস।
 

911

এমনিতে প্রতি বছর ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ম্যানহাটনে প্রবাসী ভারতীয়রা জোট বাঁধেন। দেখা মেলে বহু মার্কিন রথী মহারথীরও।

1011

এদিকে এক মাসের মধ্যে এই নিয়ে তৃতীয়বার নিউইয়র্কের টাইমস স্কোয়্যারের দখল নিতে চলেছে ভারত। এর আগে গত ২৯ জুলাই মোহনবাগান দিবসে টাইমস স্কোয়‌্যারের ন্যাশডক বিলবোর্ডে দেখতে পাওয়া যায় মোহনবাগানের ছবি। 

1111

এরপর গত ৫ আগস্ট  অযোধ্যার রাম মন্দিরের শিলান্যাসের দিনও টাইমস স্ক্যোয়ারের বিলবোর্ডে ভেসে ওঠে রামের অবয়ব।

Share this Photo Gallery
click me!
Recommended Photos