করোনা বিশ্বে আমেরিকা নয় বিল গেটসের ঘোড়া ভারত, ভ্যাকসিন নিয়ে আস্থা এদেশের ফার্মা কোম্পানিগুলির উপর

কয়েকদিন আগেই ধনকুবের বিল গেটসকে বলতে শোনা গিয়েছে, কোভিড ১৯ মহামারী মোকাবিলয়া যথেষ্ট পদক্ষেপ করছে না আমেরিকা। তবে আমেরিকার ভূমিকা  নিয়ে ক্ষুব্ধ হলেও ভারতীয় ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলিকে দরাজ সার্টিফিকেট দিলেন মাইক্রসফটের প্রতিষ্ঠাতা। গেটস দাবি করলেন, কোভিড ১৯-এর ভ্যাকসিন খালি ভারতের জন্য নয় বরং গোটা বিশ্বের জন্য তৈরি করতে সক্ষম হবে এদেশের ফার্মা কোম্পানিগুলি।

Asianet News Bangla | Published : Jul 16, 2020 11:14 AM IST

17
করোনা বিশ্বে আমেরিকা নয় বিল গেটসের ঘোড়া ভারত, ভ্যাকসিন নিয়ে আস্থা এদেশের ফার্মা  কোম্পানিগুলির উপর

করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার করতে বিশ্বজুড়ে গবেষণা চলছে। তবে ভারতের গবেষণার উপর আস্থা রাখছেন মার্কিন ধনকুবের বিল গেটস। গেটস মনে করেন, এদেশে গবেষণায় কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হচ্ছে। প্লাজমা থেরাপির ক্ষেত্রেও ভারত উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছে।

27

দীর্ঘদিন ধরেই অন্যান্য রোগের প্রতিকার খুঁজতে যে ধরণের গবেষণা ভারতে চালানো হয়েছে, তা অত্যন্ত সন্তোষজনক বলেই উল্লেখ করেছেন বিল গেটস।

37


কোভিড ১৯-এর বিরুদ্ধে ভারতের যুদ্ধ নিয়ে একটি ডকুমেন্টারিতে এই  বক্তব্য পেশ করেন বিল গেটস।

47

বিশাল জনসংখ্যার কারণে ভারতে করোনা পরিস্থিতি এই মুহুর্তে বিড়াট চ্যালেঞ্জের মুখে থাকলেও দেশ যেভাবে লড়ছে তার প্রশংসা করেন তিনি। 

57

এরআগেও কেন্দ্রের করোনা পরিস্থিতির মোকাবিলা নিয়ে প্রশংসা করে প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছিলেন বিল গেটস।

67

এবার ভারতীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলির প্রশংসায় পঞ্চমুখ বলেন বিল গেটস। তিনি বলেন, গোটা বিশ্বে ওষুধ এবং ভ্যাকসিনের বিরাট বড় সরবরাহ আসে ভারত থেকে। বিশ্বের যেকোনও দেশের তুলনায় ভারতই সবচেয়ে বেশি ভ্যাকসিন তৈরি করে।

77

করোনা মহামরী থেকে রক্ষ পেতে গোটা বিশ্বেই গবেষণা চলছে। এই গবেষণায় ভারত অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেই মনে করছেন বিল গেটস। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos